আবারও মোহময়ী রূপে হাজির চাঁদ! Smartphone-এ সুন্দর ছবি তুলতে কাজে লাগান এই 3 টিপস

Avatar

Published on:

full-harvest-moon-today-how-to-click-a-perfect-picture-of-moon-using-mobile-3-easy-tips

Super Full Moon: বৃহস্পতিবার, পূর্ণিমা তিথি ইত্যাদি দিনগুলি ধর্ম-সংস্কার মেনে চলা মানুষদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। তবে আজকের বৃহস্পতিবার এবং পূর্ণিমা, জ্যোতির্বিজ্ঞান ও অনেক মহাকাশপ্রেমীদের জন্য অত্যন্ত স্পেশাল! আসলে আগের মাসেই সুপারমুন এবং ব্লু মুনের মতো মহাজাগতিক দৃশ্যের সাক্ষী ছিল বিশ্ববাসী। এমাসের শেষের পূর্ণিমাটিও ঠিক তেমনই অনন্য – আজ মানে ২৮শে সেপ্টেম্বর এবং আগামীকাল ২৯শে সেপ্টেম্বর দিনদুটিতে চাঁদ, সুপার হারভেস্ট ফুল মুন (Super Harvest Full Moon) রূপে ধরা দেবে, স্বাভাবিকের তুলনায় এর আলো আরও উজ্জ্বল হয়ে প্রতিফলিত হবে। এই পরিস্থিতিতে অনেকেই পৃথিবীর একমাত্র উপগ্রহের ফটোগ্রাফি করতে ব্যস্ত হয়ে পড়েছেন। সেক্ষেত্রে আপনিও যদি নিজের স্মার্টফোনের সাহায্যে চাঁদের সুন্দর ছবি তুলতে চান, তাহলে আমাদের এই প্রতিবেদন আপনার জন্য বেশ কার্যকর হতে পারে। কারণ এখানে আমরা মোবাইল ফটোগ্রাফি সংক্রান্ত কিছু টিপস শেয়ার করব।

চাঁদের ভালো ফটো তুলতে খেয়াল রাখুন এই ৩টি বিষয়

১. ফটো ফ্রেমের যত্ন নিন: আপনি যদি ফোন ব্যবহার করে চাঁদের ছবি তোলার পরিকল্পনা করেন, তাহলে অনেক সময় হাত কাঁপার মতো সমস্যা তৈরি হয়। এক্ষেত্রে আপনি ট্রাইপডের সাহায্যে ছবি তুললে এই সমস্যা এড়ানো যাবে। এছাড়া রিমোট শাটার বা সেলফি স্টিকও কাজে লাগানো যেতে পারে।

২. ছবির ডিটেইলসে মনোযোগ দিন: চাঁদের নিখুঁত-সুন্দর ছবি ক্লিক করার জন্য, আগে এটির ডিটেইলিংয়ের যত্ন নিন। এর জন্য আপনাকে এক্সপোজার অ্যাডজাস্ট করতে হবে।

৩. সঠিক লেন্স ব্যবহার করুন: এখনকার প্রায় সমস্ত মোবাইল ফোনে প্রাইমারি ক্যামেরার পাশাপাশি আরও লেন্স বা ক্যামেরা সেন্সর থাকে। এক্ষেত্রে যদি প্রাইমারি ক্যামেরা ব্যবহার করে সূর্য বা চাঁদের মতো দূরবর্তী বস্তুগুলির ছবি ক্যাপচার করার চেষ্টা করা হয়, তবে সেগুলি খুব ছোট আকারে প্রদর্শিত হয়। তাই ফোনের প্রাইমারি ক্যামেরার পরিবর্তে, দূরবর্তী বস্তুর ফটোগ্রাফির জন্য সবচেয়ে লম্বা ক্যাপাসিটির লেন্স ব্যবহার করা উচিত। যেমন, চাঁদের নিখুঁত শটের জন্য আপনি টেলিফটো লেন্সের সাহায্য নিতে পারেন।

সঙ্গে থাকুন ➥