সামনেই নির্বাচন, এখনও Voter ID কার্ড হয়নি? বাড়িতে বসে ঝটপট FREE-তে অ্যাপ্লাই করে ফেলুন

Avatar

Published on:

Voter ID Card Apply at Home for Free

সামনেই ভারতের ১৮তম লোকসভা নির্বাচন – এখনও অবধি ভোট প্রক্রিয়ার দিনক্ষণ ঘোষিত না হলেও এই নিয়ে সরগরম হয়ে আছে গোটা দেশ। ক্রমশ রাজনৈতিক দলগুলির মধ্যেও পারদ চড়ছে। কেননা স্বাধীনতাত্তোর ভারতীয় গণতন্ত্রে নির্বাচনের অত্যন্ত গুরুত্ব রয়েছে, দেশের প্রতিটি নাগরিক এই প্রক্রিয়ায় অংশগ্রহণ করে এবং ভরসামতো সরকার গঠন করে। সেক্ষেত্রে আপনি বা আপনার পরিবারের কেউ যদি এবার প্রথমবার ভোট দিতে অর্থাৎ প্রথম নির্বাচন প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে চলেছেন, এদিকে এখনও আপনাদের ভোটার আইডি (Voter ID) কার্ড তৈরি না হয়ে থাকে, তাহলে অবিলম্বে সচেতন হন আর ভোটার কার্ডের আবেদন করুন। কারণ ভোটার আইডি কার্ড, নির্বিঘ্নে ভোটদান প্রক্রিয়ায় অংশ নিতে দেয় এবং জনসাধারণের জন্য ভোটার বা নাগরিকত্বের প্রমাণ-পরিচয়পত্র হিসাবেও কাজ করে। সুবিধার বিষয় এটাই যে, ভোটার আইডি কার্ডের অ্যাপ্লিকেশন করা খুবই সহজ কাজ যা আপনি বাড়িতে বসে বিনামূল্যে সেরে ফেলতে পারবেন।

ভোটার আইডি কার্ডের জন্য কীভাবে আবেদন করবেন? (How to apply for Voter ID)

১. অনলাইনে ভোটার আইডি কার্ড বানাতে বা এর জন্য আবেদন করতে আপনাকে প্রথমে স্মার্টফোন বা কম্পিউটারে ব্রাউজার খুলতে হবে এবং নির্বাচন কমিশনের অফিসিয়াল ওয়েবসাইট https://voters.eci.gov.in-এ যেতে হবে। এখানে আপনাকে একটি আইডি তৈরি করতে হবে এবং নিজের ফোন নম্বর ব্যবহার করে ওটিপি (OTP) জেনারেট করে লগইন করতে হবে।

২. স্ক্রিনের উপরের বামদিকে ‘রেজিস্টার অ্যাজ় এ নিউ ভোটার – ফর্ম ৬’ অপশনে ক্লিক করুন৷

৩. সামনে দৃশ্যমান ফর্মে প্রয়োজনীয় তথ্য লিখুন এবং তারপর ছবি আপলোড করে বাড়ির যেকোনো সদস্যের ভোটার কার্ড নম্বর লিখুন।

৪. অ্যাড্রেস প্রুফ হিসাবে আধার কার্ড আপলোড করুন।

৫. সমস্ত তথ্য সঠিকভাবে দেওয়ার পর ‘সাবমিট’ (Submit) অপশনে ক্লিক করুন।

এক্ষেত্রে অ্যাপ্লিকেশন সাবমিশনের পর আপনি একটি অ্যাপ্লিকেশন আইডি পাবেন, এটির সাহায্যে আবেদন প্রক্রিয়ার স্ট্যাটাস চেক করা যাবে। তবে আবেদন করার প্রায় এক সপ্তাহ পরে আপনি ওয়েবসাইটে স্ট্যাটাস পরীক্ষা করতে পারবেন। এর মধ্যে যদি আপনার কার্ডটি তৈরি হয়ে থাকে তবে আপনি তা ডাউনলোডও করে নিতে পারবেন। তবে আপনার ভোটার কার্ড কয়েক দিনের মধ্যে ঠিকানায় পৌঁছে দেওয়া হবে।

উল্লেখ্য, যারা বিদ্যমান ভোটার তাদের ভোটার কার্ড সংশোধনের প্রয়োজন থাকলে সেই বিকল্পও অফিসিয়াল ওয়েবসাইটে পেয়ে যাবেন। উপরের ডানদিকে প্রদত্ত অপশনের সাহায্যে এই ওয়েবসাইট হিন্দি এবং ইংরেজি উভয় ভাষাতেই অ্যাক্সেস করা যাবে।

সঙ্গে থাকুন ➥