Google Maps: গুগল ম্যাপে আপনার বাড়ির ছবি ও গাড়ির নম্বর প্লেট কীভাবে ব্লার করবেন জেনে নিন

Avatar

Published on:

How to Blur House & Car No Plate on Google Maps

বর্তমানে মানুষ বড়োই ব্যস্ত, এমন পরিস্থিতিতে কাওকে সঠিক ঠিকানায় পৌঁছে দেবার মত সময় অনেকের কাছেই থাকে না। তবে ইন্টারনেটের যুগে Google Maps-এর হাত ধরে ঠিকানা খুঁজে বের করার সমস্যাটা অনেকটাই কমেছে। আর এখন এই Google Maps-এর ‘স্ট্রিট ভিউ’ ফিচারটি রাস্তা, দোকান, রুট এবং প্রয়োজনীয় স্থানগুলি খুঁজে পেতে অনেকটাই সাহায্য করে৷ যদিও এই বৈশিষ্ট্যটি ভারতে এখনো ব্যাপকভাবে উপলব্ধ নয়, তবে আপনি Google Maps-এর ‘স্ট্রিট ভিউ’ ফিচার ব্যবহার করে আশেপাশের জায়গার সম্পূর্ণ ইন্টারেক্টিভ ৩৬০-ডিগ্রি ভিউ দেখতেই পারেন। আর এর মাধ্যমে রাস্তার দৃশ্য, আপনি আপনার বাড়ি ও তার আশেপাশের দোকান, বিল্ডিং এবং এমনকি পার্কিং লটে পার্ক করা গাড়িও দেখতে পাবেন। অর্থাৎ, আপনি বাস্তব জীবনের সবকিছুই এখানে দেখতে পাবেন। তবে এই ফিচার ব্যবহার করে কেউ যাতে গুপ্তচরবৃত্তির মাধ্যমে কাওকে বিপদে না ফেলতে পারে সেই জন্য Google কিছু নিয়ম-কানুন তৈরি করেছে।

Google-এর প্রাইভেসি পলিসিগুলি কি?

গুগলের অফিসিয়াল ওয়েব পেজে বলা হয়েছে যে, চেহারা এবং লাইসেন্স প্লেটের মত তথ্য গুলি অস্পষ্ট করার জন্য স্ট্রিট-লেভেল কালেকশন এবং ফটো পাথ অটোমেটিক ভাবে ঝাপসা করে দেওয়া হবে। এছাড়া, আপনি যদি ৩৬০ ডিগ্রি ভিউ ফটো আপলোড করেন, তাহলে অন্যের প্রাইভেসি রক্ষার্থে আপনি ছবির যেকোনো অংশ ব্লার করে দিতেও পারেন।

Google-কে ছবি ব্লার করার অনুরোধ করতে পারেন

আপনি যদি এমন কোনো ছবি আপলোড করেন, যার কোনো অংশ গুগল ম্যাপস-এর মতো পাবলিক পোর্টালে দেখানো উচিত না হয়, তাহলে গুগল আপনাকে সেটি ব্লার করার অপশন দেবে। অথবা যদি কোনো ফটো আপনি আপলোড করেন বা আপনি এমন কাউকে চেনেন যিনি কোনো ফটো আপলোড করেছেন, তাহলে আপনি আপত্তিকর অংশটি আপনার জন্য ব্লার করার অনুরোধ করতে পারেন৷ এই ফিচারের মাধ্যমে বাড়ি, বিল্ডিং নম্বর, ঠিকানা, গাড়ির নম্বর প্লেটের মত যেকোনো ব্যক্তিগত তথ্য গোপন করা যেতে পারে।

অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়

এই সম্পর্কে যে তথ্য গুলি জেনে রাখা দরকার সেগুলি হলো, গুগল ম্যাপে একটি ছবি একবার ব্লার হয়ে গেলে পরে সেটি আর আনব্লার করা যাবে না। কারণ, গুগলে তারপরে সেই ফটো পাথ আর সমর্থন করবে না এবং নতুন ফটো পাথও আর গুগল মানচিত্রে আপলোড করা যাবে না।

কি ভাবে Google-কে ফটো ব্লার করার অনুরোধ করবেন?

১) Chrome বা অন্য কোনো ব্রাউজার থেকে maps.google.com ওয়েবসাইট খুলুন।

২) এখন এটিতে লগইন করুন এবং আপনি যেখানে গুগল ব্লার অ্যাড করতে চান সেখানে যান। (যেমন বাড়ি, গাড়ির নম্বর প্লেট, ঠিকানা ইত্যাদি)।

৩) জায়গার নাম ট্যাগ করার জায়গায় ‘আই’ বাটনে ক্লিক করুন এবং “রিপোর্ট এ প্রবলেম” সিলেক্ট করুন ।

৪) পরবর্তী পেজে বিল্ডিং, নম্বর প্লেট বা আপনি যেটি রিপোর্ট করতে চান সেটি সিলেক্ট করুন এবং কোন কারণে ব্লার করতে চাইছেন সেটি লিখুন।

৫) এরপর ক্যাপচা এবং ইমেল অ্যাড্রেস দিয়ে আপনার রিকোয়েস্ট সাবমিট করুন।

এরপর Google কিছুক্ষণের মধ্যেই ফটোটি ব্লার করে দেবে।

সঙ্গে থাকুন ➥