HomeHow ToAI Voice Cloned: প্রিয়জনের গলার স্বর নকল করে চলছে জালিয়াতি, কল এলে কীভাবে বুঝবেন ভুয়ো

AI Voice Cloned: প্রিয়জনের গলার স্বর নকল করে চলছে জালিয়াতি, কল এলে কীভাবে বুঝবেন ভুয়ো

নতুন প্রযুক্তি সবসময়ই মানুষের জন্য হিতকারি। তবে প্রযুক্তিকে যতক্ষণ ভালো কাজে লাগানো হবে সেটি ততক্ষনই ভালো। খারাপ কাজে লাগালে এর পরিণাম হতে পারে ভয়ঙ্কর। আর বর্তমান সময়ে এমনি একটি প্রযুক্তি হল AI, যার সাহায্যে মানুষ একাধিক গুরুত্বপূর্ণ তথা সৃজনশীল কাজ করতে সক্ষম। তবে AI পরিচালিত ভয়েস ক্লোনিং প্রযুক্তি ব্যবহার করে স্ক্যামাররা নতুন প্রতারণা শুরু করেছে। এখন তারা AI ব্যবহার করে প্রিয়জন বা বিশ্বস্ত ব্যক্তির গলার স্বর নকল করে চুরি করছে টাকা বা ব্যক্তিগত তথ্য।

তবে চিন্তার কিছু নেই, এই স্ক্যাম থেকে সুরক্ষিত থাকার একাধিক উপায় উপস্থিত। আর এই উপায় গুলি হল –

১) যদি প্রিয়জন বা সহকর্মীর কাছ থেকে অসময়ে কোনো কল পান, তাহলে সতর্ক থাকবেন। কারণ, প্রতারকরা বিশ্বাস যোগ্যতা বজায় রাখতে সাধারণত অপ্রত্যাশিত সময়েই কল করে থাকে।

২) স্ক্যামাররা প্রায়শই ফোন করে দ্রুত সিদ্ধান্ত নেওয়ার জন্য চাপ দিতে থাকে। তাই এই ধরনের কল পেলে জরুরি অবস্থায় কোনো সিদ্ধান্ত নেবেন না।

৩) যদিও AI ভয়েস ক্লোনিং প্রযুক্তি অনেক দূর এগিয়েছে, তবুও এটি সম্পূর্ণ নিখুঁত নয়। তাই কলটি সন্দেহ জনক মনে হলে মনোযোগ সহকারে শুনুন যে, বক্তার কথায় রোবোটিক শব্দের প্রয়োগ করছে কিনা অথবা অদ্ভুত উচ্চারণ করছে কিনা।

৪) শুধু মাত্র ফোনে কথা বলে কাওকে ব্যক্তিগত তথ্য বা ব্যাঙ্ক অ্যাকাউন্ট ডিটেলস দেবেন না। কারণ, কোনো ব্যবসায়িক সংস্থা কখনই ফোনে এই ধরনের তথ্য চাইবে না।

কিভাবে নিরাপদে থাকবেন

১) অজানা নম্বর থেকে আসা কলের উত্তর দেবেন না –

আপনি যদি নম্বরটি চিনতে না পারেন তবে এটি ভয়েস মেলে যেতে দিন। যদি এটি গুরুত্বপূর্ণ হয়, তারা একটি মেসেজ দিয়ে রাখবে আর পরবর্তী সময়ে আপনি তাদের কল করতে পারবেন৷

২) কলকারীর পরিচয় যাচাই করুন –

আপনি যদি আপনার পরিচিত কারোর কলের উত্তর দেন, কিন্তু কোনো বিষয়ে সন্দেহ লাগে তাহলে কলকারিকে এমন প্রশ্ন জিজ্ঞাসা করুন যেগুলোর উত্তর শুধুমাত্র প্রকৃত ব্যক্তিই জানতে পারবেন।

৩) দ্রুত সিদ্ধান্ত নেবেন না –

কলার যদি অবিলম্বে সিদ্ধান্ত নেওয়ার জন্য চাপ দিতে থাকে তাহলে সতর্ক হয়ে যান এবং ভেবে চিনতে সিদ্ধান্ত নিন।

৪) রিপোর্ট করুন –

আপনার যদি মনে হয় আপনি AI ভয়েস ক্লোনিং জালিয়াতির শিকার, তাহলে অবিলম্বে পুলিশে রিপোর্ট করুন।

৫) সোশ্যাল মিডিয়ায় কি শেয়ার করছেন সেই সম্পর্কে সতর্ক থাকুন –

স্ক্যামাররা ছদ্মবেশ ধারণ করার জন্য অনলাইনে পাওয়া তথ্য ব্যবহার করে থাকে। তাই সোশ্যাল মিডিয়া এবং অন্যান্য অনলাইন প্ল্যাটফর্মে শেয়ার করা তথ্য সম্পর্কে সতর্ক থাকুন।

৫) কল-ব্লকিং অ্যাপ ব্যবহার করুন –

প্লে-স্টোরে অনেকগুলি কল-ব্লকিং অ্যাপ উপলব্ধ আছে। যেগুলি স্ক্যামার সহ অবাঞ্ছিত কলগুলিকে ব্লক করতে সাহায্য করতে পারে৷ আপনি চাইলে এই ধরনের অ্যাপগুলিও ব্যবহার করতে পারেন।

RELATED ARTICLES

আরও পড়ুন