HomeHow ToVIP Number: গাড়ি-বাইকে ভিআইপি নম্বর প্লেট লাগাতে চান? জেনে নিন গোটা পদ্ধতি

VIP Number: গাড়ি-বাইকে ভিআইপি নম্বর প্লেট লাগাতে চান? জেনে নিন গোটা পদ্ধতি

গাড়ি, মোটরসাইকেল বা স্কুটারে পছন্দের নম্বর প্লেট লাগাতে পছন্দ করেন এমন বহু মানুষ রয়েছেন। শৌখিনতার বশবর্তী হয়ে এই শখ পূরণ করতে মরিয়া হয়ে ওঠেন অনেকে। কিন্তু কীভাবে পাবেন এই ভিআইপি নম্বর।

ভারতে শুধুমাত্র যাত্রা করার জন্য মানুষ গাড়ি কেনেন না। নিজেদের আভিজাত্য জাহির করাও এর অন্যতম এক উদ্দেশ্য। অনেকেই নিজেদের পরিচিতির গড়ার লক্ষ্যেও গাড়ি অথবা বাইকের সংগ্রহ বাড়ান। যানবাহন নিয়ে যারা আরও বেশি শৌখিন, তাঁদের অনেকেই ফ্যান্সি অথবা ইউনিক রেজিস্ট্রেশন নম্বর ব্যবহার করেন। যার মধ্যে অনেকে নিজের প্রতিটি গাড়িতে একটি নির্দিষ্ট প্যাটার্ন পছন্দ করেন। অনেকে আবার নিউমারোলজি বা সংখ্যা তত্ত্বের পেছনে ছোটেন।

এখন বিষয় হচ্ছে, গাড়িতে ফ্যান্সি ভিআইপি নম্বর প্লেট লাগাতে প্রচুর খরচ হয়। আরটিও’র (রিজিওনাল ট্রান্সপোর্ট অফিস) ডাকা ই-অকশন থেকে নিজের পছন্দের এই স্পেশাল রেজিস্ট্রেশন নম্বর বেছে নেওয়া যায়। যদি নিলামে আপনার বলা অর্থের পরিমাণ সবচেয়ে বেশি হয়, সেক্ষেত্রে আপনি নিজের পছন্দের নম্বর অনায়াসেই বেছে নিতে পারবেন। চলুন এই পদ্ধতি সম্পর্কে বিশদে জেনে নেওয়া যাক।

রেজিস্ট্রেশন ফি ও অন্যান্য চার্জ

বেশিরভাগ ক্ষেত্রে স্পেশাল নম্বর জন্য আবেদনকারীকে একটি নির্দিষ্ট রেজিস্ট্রেশন ফি ও কাঙ্খিত নম্বরের ন্যূনতম মূল্য কশন মানি হিসেবে জমা করতে হয়। সেই নম্বর হাতে পাওয়া মাত্র আরটিও অফিসে বাকি অর্থ নির্দিষ্ট সময়ের মধ্যে চুকিয়ে দিতে হয়। সেটি না হলে রেজিস্ট্রেশন নম্বর বাতিল করে দেওয়া হয়। জানিয়ে রাখি, কশন মানি ফেরতযোগ্য হলেও রেজিস্ট্রেশন ফি কিন্তু পাওয়া যায় না।

ফ্যান্সি অথবা ভিআইপি নম্বর প্লেট পাওয়ার বিভিন্ন ধাপ

ধাপ ১ : গাড়ি মোটরসাইকেল বা স্কুটারে ফ্যান্সি রেজিস্ট্রেশন নম্বর পেতে হলে সর্বপ্রথম সড়ক পরিবহণ ও হাইওয়ে মন্ত্রকের অফিসিয়াল ওয়েবসাইটে পাবলিক ইউজার হিসেবে অনলাইনে রেজিস্টার করতে হবে।

ধাপ ২ : সেখানে অ্যাকাউন্ট তৈরি করে লগইন করুন।

ধাপ ৩ : আপনার পছন্দের আরটিও অফিস সিলেক্ট করুন। সেখান থেকেই পছন্দের ফ্যান্সি নম্বর বেছে নেওয়া যাবে। নিজের ইচ্ছে মতো নম্বর সেখানে দিয়ে সেটি পাওয়া যাবে কিনা, তা দেখে নিতে পারবেন। প্রতিটি নম্বরের রেজিস্ট্রেশন ফি সেখানে ভেসে উঠবে।

ধাপ ৪ : রেজিস্ট্রেশন ফি জমা করে নিজের পছন্দের নম্বরটি রিজার্ভ করুন।

ধাপ ৫ : পছন্দের নম্বর প্লেট পাওয়ার জন্য নিলামে অংশগ্রহণ করুন। পরিস্থিতি অনুযায়ী সেখানে দর হাঁকাতে হবে।

ধাপ ৬ : নিলামের পর নিজের নম্বর প্লেটের জন্য প্রয়োজনীয় পেমেন্ট জমা করুন। এছাড়া রিফান্ড করা থাকলে সেটি তুলে নিন।

ধাপ ৭ : অ্যালটমেন্ট পত্র প্রিন্ট করিয়ে নিন। আপনার ভিআইপি নম্বর প্লেটের এটিই অফিসিয়াল প্রমাণপত্র।

ভিআইপি নম্বর প্লেট অনলাইনে উপলব্ধ রয়েছে কিনা কীভাবে দেখবেন

ধাপ ১ : পছন্দের নম্বর প্লেট অনলাইনে উপলব্ধ রয়েছে কিনা জানতে হলে সড়ক পরিবহণ ও হাইওয়ে মন্ত্রকের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। সেখানে চয়েস নম্বর বটনে ক্লিক করুন।

ধাপ ২ : রাজ্য এবং আপনার নিকটবর্তী রিজিওনাল ট্রান্সপোর্ট অফিস বেছে নিন। সেখানেই উপলব্ধ নম্বরগুলি দেখা যাবে।

ধাপ ৩ : যদি আপনার মনে কোন পছন্দের নম্বর থাকে, সেটি উপলব্ধ রয়েছে কিনা তাও দেখে নেওয়া যাবে।

RELATED ARTICLES

Most Popular