HomeHow ToFree Aadhaar Card Update: ফের বাড়লো বিনামূল্যে আধার আপডেটের সময়সীমা, ১৪ জুন...

Free Aadhaar Card Update: ফের বাড়লো বিনামূল্যে আধার আপডেটের সময়সীমা, ১৪ জুন শেষ নয়

বিনামূল্যে Aadhaar card আপডেট করার সময়সীমা আরও বাড়লো, এই তারিখের মধ্যে আবেদন না করলে খসাতে হবে টাকা

Aadhaar Card Free Update Dateline Extended: ‘ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া’ বা UIDAI ফের Aadhaar card অনলাইনে নিখরচায় আপডেটের সময়সীমা বাড়ালো। এর আগে এই সুবিধা ১৪ই জুন পর্যন্ত পাওয়া যাবে বলে জানানো হয়েছিল। তবে আজ UIDAI এর তরফ থেকে বলা হয়েছে আগামী ১৪ সেপ্টেম্বর পর্যন্ত বিনামূল্যে অনলাইনে আধার ডেটা আপডেট করা যাবে।

এক্ষেত্রে কেন্দ্রীয় সরকার, নাগরিকদের অনলাইনে ‘প্রুফ অফ আইডেন্টিটি’ (POI) এবং ‘প্রুফ অফ অ্যাড্রেস’ (POA) সংক্রান্ত তথ্য আপডেট করার সুযোগ দেয়। তবে তথ্য আপডেটের জন্য উপযুক্ত ডকুমেন্ট থাকা বাধ্যতামূলক। অনলাইনে বিনামূল্যে Aadhaar তথ্য আপডেটের জন্য এই ডকুমেন্টের প্রয়োজন হবে। আসুন Aadhaar card আপডেট করানোর জন্য কী করতে হবে এবং কোন কোন ডকুমেন্টের প্রয়োজন হবে তা জেনে নেওয়া যাক।

কেন Aadhaar Card আপডেট করাবেন?

আধার এনরোলমেন্ট ও আপডেট রেগুলেশন ২০১৬ বিধি অনুসারে, প্রত্যেক নাগরিকের জন্য তাদের আধার তালিকাভুক্তির তারিখ থেকে প্রতি দশ বছর অন্তর POI এবং POA নথি আপডেট করা বাধ্যতামূলক করা হয়েছে। এই নিয়ম প্রাপ্তবয়স্কদের পাশাপাশি শিশুদের ক্ষেত্রেও প্রযোজ্য। এক্ষেত্রে একটি বাচ্চার ৫ বছর পর বাল বা ব্লু আধার কার্ডের বায়োমেট্রিক ডেটা আপডেট করানোর পরামর্শ দেওয়া হয়৷

আধার কার্ডের তথ্য আপডেট করা নিছক একটা আনুষ্ঠানিকতা নয়। বরং বিভিন্ন সরকারি স্কিমের লাভ ওঠানোর থেকে শুরু করে ব্যাঙ্কিং পরিষেবা অব্যাহত রাখার জন্য এটা গুরুত্বপূর্ণ। কেননা আধার কার্ডের তথ্য সঠিক না থাকলে – ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা, সরকারি স্কিমগুলিতে আবেদন করা, এমনকি স্কুল-কলেজ-চাকরিতে নিযুক্তির ক্ষেত্রে সমস্যা দেখা দিতে পারে।

অনলাইনে কীভাবে Aadhaar card আপডেট করাবেন?

১. অনলাইনে আধার কার্ড আপডেট করার জন্য প্রথমেই UIDAI -এর ওয়েবসাইটে (uidai.gov.in) চলে যান। তারপর নির্দিষ্ট একটি ভাষা নির্বাচন করুন।

২. এবার “My Aadhaar” ট্যাবে ক্লিক করুন এবং ড্রপডাউন মেনু থেকে “Update Your Aadhaar” বিকল্পটি নির্বাচন করুন৷

৩. এরপর “Update Aadhaar Details (Online)” পেজে গিয়ে “Document Update” অপশনে ক্লিক করুন।

৪. এখন আপনাকে আধার নম্বর এবং ক্যাপচা কোড এন্টার করতে বলা হবে। যারপর আপনার রেজিস্টার মোবাইল নম্বরে একটি পাসওয়ার্ড পাঠানো হবে। এর জন্য “Send OTP” বিকল্প বেছে নিন৷

৫. প্রাপ্ত OTP এন্টার করে “Login” বাটনে ক্লিক করুন।

৬. আপনি যে ডেমোগ্রাফিক বিশদ (যেমন – নাম, ঠিকানা, জন্ম তারিখ) আপডেট করতে চান তা চয়ন করুন। একইসাথে সঠিকভাবে নতুন তথ্য ফর্মে এন্টার করুন।

৭. এবার “Submit” বাটনে ক্লিক করুন। আর যেইসকল তথ্য আপডেট করার অনুরোধ করেছেন, তার সাপেক্ষে প্রয়োজনীয় ডকুমেন্টগুলির স্ক্যান কপি আপলোড করুন৷

৮. পরিশেষে আপডেট রিকোয়েস্ট সাবমিট করুন।

৯. আপডেট স্ট্যাটাস ট্র্যাক করার জন্য আপনাকে এসএমএস -এর মাধ্যমে একটি ‘আপডেট রিকোয়েস্ট নম্বর’ (URN) পাঠিয়ে দেওয়া হবে।

Aadhaar Card আপডেট করার জন্য প্রয়োজনীয় ডকুমেন্টের তালিকা

  • প্রুফ অফ আইডেন্টিটি (POI): পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স, প্যান কার্ড, ভোটার আইডি, সরকার প্রদত্ত আইডি কার্ড, মার্কশিট, বিবাহের শংসাপত্র, রেশন কার্ড।
  • প্রুফ অফ অ্যাড্রেস (POA): সাম্প্রতিক ব্যাঙ্ক স্টেটমেন্ট, বিদ্যুৎ বা গ্যাসের বিল, পাসপোর্ট, বিয়ের শংসাপত্র, রেশন কার্ড, সম্পত্তি করের (ট্যাক্স) রসিদ, সরকার দ্বারা ইস্যু করা আইডি কার্ড।

Aadhaar Card -এর কোন কোন তথ্য অনলাইনে আপডেট করা যাবে না?

ডেমোগ্রাফিক ডেটা অর্থাৎ নাম, পদবী, ঠিকানা, জন্মের তারিখ ইত্যাদি অনলাইনে আপডেট করা সম্ভব। বায়োমেট্রিক ডেটা অর্থাৎ ফেসিয়াল ফটোগ্রাফ, আইরিস স্ক্যানিং বা ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানিং আপডেট করার জন্য আপনাকে নিকটতম আধার এনরোলমেন্ট কেন্দ্রে যেতে হবে। এক্ষেত্রে আপনি যদি নিকটতম আধার কেন্দ্রটি কোথায় না জেনে থাকেন, তবে UIDAI -এর ওয়েবসাইট থেকে এই সম্পর্কিত তথ্য পেয়ে যাবেন।

আধার এনরোলমেন্ট কেন্দ্রে গিয়ে আপনাকে প্রথমেই নিজের বায়োমেট্রিক তথ্য প্রদান করতে হবে। এর পর যাচাইকরণের জন্য প্রয়োজনীয় ডকুমেন্ট জমা দিতে বলা হবে। এরপর বায়োমেট্রিক আপডেটের স্ট্যাটাস ট্র্যাক করার জন্য আপনাকে একটি ‘ইউনিক রিকোয়েস্ট নম্বর’ (URN) সহ একনলেজমেন্ট রিসিপ্ট (স্বীকৃতি রসিদ) দেওয়া হবে।

নির্ধারিত সময়সীমার পর Aadhaar Card আপডেট করলে কী হবে?

১৪ই সেপ্টেম্বর ২০২৪ -এর পরে যদি কোনো ভারতীয় নাগরিক অনলাইনে আধার কার্ডের ডেটা আপডেট করার আবেদন জমা দেন তাহলে ২৫ টাকা চার্জ করা হবে। আবার অফলাইনে ডেটা আপডেটের জন্য ৫০ টাকা খরচ করতে হবে৷ তাই বিনামূল্যে Aadhaar Card আপডেট করাতে চাইলে আজই প্রয়োজনীয় ডকুমেন্টের সাথে আবেদন করুন।

RELATED ARTICLES

Most Popular