কয়েক ক্লিকে লক করুন নিজের SIM কার্ড, ফোন খোওয়া গেলেও বিপদের চান্স থাকবেনা

Published on:

how-to-lock-sim-card-in-just-few-clicks-and-be-safe-if-your-phone-is-lost-or-stolen

যতো বেশি ফিচার বা আধুনিক প্রযুক্তির সাথেই মোবাইল ফোন (Smartphone) বাজারে আসুক না কেন, সিম (SIM) কার্ড না থাকলে তার সম্পূর্ণতা নেই। স্মার্টফোনেও একটি সিম কার্ড ঢোকানো হলেই তবে সেটি সত্যিকার অর্থে কাজের হয়। কারণ কল, এসএমএস করা এবং মোবাইল ডেটা ব্যবহার করার মতো যাবতীয় টেলিকম পরিষেবা পেতে একটি সিম কার্ড প্রয়োজন। কিন্তু আজকালকার দিনে সিমের মতো ক্ষুদ্র চিপকে কেন্দ্র করেই নানা জালিয়াতের ফাঁদ পাতা হচ্ছে, তাছাড়া ফোন চুরি বা হারিয়ে যাওয়ার ক্ষেত্রে এটির অপব্যবহারের সম্ভাবনা তো থাকছেই। তবে স্বস্তির বিষয় হল যে, আপনি চাইলে আপনার সিম কার্ড লক করে রাখতে পারেন, যাতে ফোন হাতছাড়া হলেও কোনোভাবে সিমের অপব্যবহার না হয়।

হ্যাঁ, স্মার্টফোনে লক সেট আপ করার মতো সহজেই আপনি সিম কার্ডটিও লক করতে পারেন – এক্ষেত্রে অন্য কেউ আপনার সেট করা পিন ছাড়া সিম ব্যবহার করতে পারবেনা। আর এই ফিচারটি অ্যান্ড্রয়েড (Android) এবং আইওএস (iOS), উভয় ধরণের স্মার্টফোনেই কাজে লাগানো যাবে। তবে সেটা কীভাবে করবেন, এখন বলব সেই কথাই।

অ্যান্ড্রয়েড স্মার্টফোনে কীভাবে সিম লক করবেন?

  • আপনার স্মার্টফোন অ্যান্ড্রয়েড ওএস চালিত হলে প্রথমে তার সেটিংস (Settings) অ্যাপ খুলুন এবং সিকিউরিটি (Security) সেটিংসে যান।
  • এরপর নীচের দিকে স্ক্রল করে ‘মোর’ (More) সেটিংসে ট্যাপ করুন।
  • স্ক্রিনে সিম কার্ড লক অপশন প্রদর্শিত হলে সেটি সিলেক্ট করুন এবং নির্দিষ্ট পিন সেটআপ করুন।
  • এক্ষেত্রে প্রথমবার আপনাকে ডিফল্ট পিন লিখতে হবে, যারপর আপনি নতুন পিন দিয়ে সিম কার্ড লক করার বিকল্প পাবেন। মনে রাখবেন, বিভিন্ন টেলিকম অপারেটরের ডিফল্ট পিন কিন্তু আলাদা। তাই নতুন পিন দিয়ে সিম কার্ড লক করার পরে, সেটি এন্টার না করলে কিন্তু আপনিও নিজের সিম কার্ড ব্যবহার করতে পারবেননা।

iPhone-এ কীভাবে সিম লক করবেন?

  • এক্ষেত্রে আপনার আইফোনের সেটিংসে যান এবং মোবাইল ডেটা অপশনে ট্যাপ করে সেখান থেকে সিম পিন বিকল্পটি নির্বাচন করুন।
  • এখানেও প্রথমবার ডিফল্ট পিন দিন, তারপর ‘চেঞ্জ পিন’ অপশন ট্যাপ করে নিজের ইচ্ছেমত পিন এন্টার করুন, এতে করে সিম কার্ডটি লক হয়ে যাবে।

উল্লেখ্য, এই পিনটি ছাড়া সিম কার্ড ব্যবহার করা যাবে না, আইফোন রিস্টার্ট করার পর আপনার থেকে সেটিই এই পিন চাইবে। আর, যদি সিম কার্ডের জন্য তিনবার ভুল পিন এন্টার হয়, তাহলে তা স্বয়ংক্রিয়ভাবে ব্লক হয়ে যাবে। এর ফলে সিম আনব্লক করতে অপারেটরের সাহায্য নিতে হবে।

সঙ্গে থাকুন ➥