LiDAR Scanner: টেপ ছাড়াই ফোনের ক্যামেরা দিয়ে আপনার উচ্চতা কিভাবে মাপবেন জেনে নিন

Published on:

Apple iPhone LiDAR Scanner Feature

আমরা নিজেদের উচ্চতা পরিমাপ করার জন্য সাধারণত মেজারমেন্ট টেপ ব্যবহার করে থাকি। কিন্তু আপনি যদি একজন iPhone ব্যবহারকারী হন, তাহলে উচ্চতা মাপার জন্য মেজারমেন্ট টেপ বা স্কেল কোনটারই প্রয়োজন নেই, ক্যামেরা দিয়েই কাজ হয়ে যাবে। আসলে Apple এর iPhone -এ এমন একাধিক ‘হিডেন ফিচার’ আছে, যেগুলি সম্পর্কে বেশিরভাগ মানুষই জানেন না। এমনই একটি বিশেষ ফিচার হল LiDAR Scanner, যার মাধ্যমে আপনি টেপ ব্যবহার না করেই আপনার বা অন্যের উচ্চতা পরিমাপ করতে পারবেন। কিন্তু আগেই বলে দিই, শুধুমাত্র বাছাই করা কয়েকটি প্রিমিয়াম iPhone মডেলেই এই বৈশিষ্ট্যটি উপলব্ধ। তাই আপনি যদি iPhone -এর ক্যামেরা দিয়ে কীভাবে উচ্চতা পরিমাপ করা সম্ভব জানতে আগ্রহী থাকেন তাহলে আমাদের এই প্রতিবেদন পড়ুন।

Apple iPhone থেকে উচ্চতা পরিমাপ করতে সাহায্য করবে LiDAR স্ক্যানার ফিচার

আইফোনের ক্যামেরা থেকে নিজের বা অন্য কারোর উচ্চতা মাপতে হলে LiDAR (Light Detection and Ranging Radar) স্ক্যানার ফিচার ব্যবহার করতে হবে আপনাকে। এর জন্য আইফোন ব্যবহারকারীদের অ্যাপ স্টোর (App Store) থেকে একটি অ্যাপ্লিকেশন ডাউনলোড করতে হবে। তবে, আপনার কাছে যদি একটি লেটেস্ট তথা প্রিমিয়াম আইফোন মডেল থেকে থাকে তাহলে অ্যাপটি ডাউনলোড করার কোনো দরকার নেই। কেননা আমরা আগেই বলেছি, LiDAR স্ক্যানার অ্যাপ প্রিমিয়াম স্মার্টফোনগুলিতে প্রি-ইনস্টলড থাকে। জানিয়ে রাখি, LiDAR লেজার ফিচার ব্যবহার করে উচ্চতা এবং গভীরতা ছাড়াও, দূরত্ব পরিমাপ করা যেতে পারে।

উচ্চতা মাপা যাবে শুধুমাত্র এই iPhones মডেলগুলির ক্যামেরা দিয়ে –

আইফোনের ক্যামেরা দিয়ে মেজারমেন্ট টেপ ছাড়াই সহজেই উচ্চতা মাপা সম্ভব ঠিকই, কিন্তু এই সুবিধা সব ব্যবহারকারীর জন্য উপলব্ধ নয়। LiDAR স্ক্যানার শুধুমাত্র – iPhone 12 Pro, iPhone 12 Max, iPhone 13 Pro, iPhone 13 Max, iPhone 14 Pro এবং iPhone 14 Pro Max মডেলে উপলব্ধ। তাই যদি আপনি iPhone 12 বা তার থেকেও পুরোনো প্রজন্মের আইফোন ব্যবহারকারী হয়ে থাকেন, তবে LiDAR স্ক্যানার বৈশিষ্ট্যটি ব্যবহার করতে পারবেন না।

Apple iPhone ব্যবহার করে এইভাবে উচ্চতা মাপুন –

1: আইফোনের ক্যামেরা দিয়ে উচ্চতা মাপতে মেজার অ্যাপ (Measure app) ব্যবহার করুন।

2: যদি আপনার আইফোনে এই অ্যাপটি বিদ্যমান না থাকে, তাহলে আপনি অ্যাপ স্টোর থেকে বিনামূল্যে এটি ডাউনলোড করতে পারবেন৷

3: এরপর, মেজার অ্যাপটি ওপেন করুন এবং যার উচ্চতা মাপতে চান তার উপর ক্যামেরা ফোকাস করুন।

4: ব্যক্তিটির মাথা থেকে শুরু করে পা পর্যন্ত ধীরে ধীরে স্ক্যান করুন। এমনটা করলে স্ক্রিনে সেই ব্যক্তির উপরে একটি উল্লম্ব লাইন দেখতে পারবেন।

5: এবার, স্ক্রিনের নীচের সেই ব্যক্তির উচ্চতার পরিমাপ বিশদ দেওয়া হবে। এই তথ্য সহিত একটি ছবি তুলতে ক্যাপচার বাটনে ট্যাপ করুন।

6: পরিশেষে, আইফোনের ফটো অ্যাপে সেভ হওয়া ছবির মাধ্যমে সেই ব্যক্তির উচ্চতা দেখতে সক্ষম হবেন আপনি।

সঙ্গে থাকুন ➥