আড়ি পেতে Google আপনার সব কথা শুনছে না তো? এখনই বন্ধ করুন Android ফোনের এই সেটিং

Avatar

Published on:

How to turn off Google Assistant Android device

Smartphone Tips: Android নির্মাতা গুগল তাদের সফ্টওয়্যার চালিত সমস্ত ফোনেই নিজস্ব সমস্ত পরিষেবা (যেমন Gmail, Maps, Chrome ইত্যাদি) প্রদান করে থাকে। এক্ষেত্রে স্মার্টফোনে বিভিন্ন Google Play পরিষেবাগুলির সাথে বাই-ডিফল্ট অ্যাক্টিভেট থাকে Google Assistant ফিচারও, যা ইউজারদের ভয়েস কমান্ডের মাধ্যমে বিভিন্ন কাজ করতে দেয়। কিন্তু এই ফিচারের অনেক সুবিধা থাকলেও, অনেকেই এটি ব্যবহার করেননা। আবার বহু ইউজার দাবি করেন যে, এই Google Assistant-এর মাধ্যমে সংস্থা তাদের কথোপকথনে কান পাতে, আর সেইসব কথার (পড়ুন ডেটা) ওপর ভিত্তি করে বিজ্ঞাপন দেখায়। তাছাড়া এই ফিচারের কারণে মাইক্রোফোন সবসময় সক্রিয় থাকে। এই সমস্ত কারণ মিলিয়ে স্বাভাবিকভাবেই এই ফিচারটি অফ করে রাখার প্রসঙ্গ চলে আসে। সেক্ষেত্রে আপনিও যদি নিজের Android হ্যান্ডসেটে Google Assistant ফিচার বন্ধ রাখার কথা ভাবেন, তাহলে এমনটা করতেই পারেন – আর সেটা খুব সহজ উপায়েই! আজকের প্রতিবেদনে আমরা সেই উপায় সম্পর্কেই বলব।

এই সহজ ধাপগুলি অনুসরণ করে Android-এ বন্ধ রাখুন Google Assistant ফিচার

১. আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে গুগল অ্যাসিস্ট্যান্ট ফিচার ডিস্যাবেল রাখতে প্রথমে ফোন/ট্যাবলেটে গুগল অ্যাপটি খুলুন।

২. এরপর ওপরের ডানদিকে প্রোফাইল পিকচার আইকনে ক্লিক করুন এবং পরবর্তী মেনু থেকে ‘সেটিংস’ (Settings) অপশনে যান।

৩. এখানে প্রদত্ত ‘গুগল অ্যাসিস্ট্যান্ট’ অপশনে ক্লিক করুন।

৪. এই সেকশনের সাব-মেনু থেকে ‘জেনারেল’ (General) অপশন নির্বাচন করুন এবং প্রদর্শিত টগলটি বন্ধ করুন। এতে করে গুগল অ্যাসিস্ট্যান্ট বন্ধ হয়ে যাবে।

উল্লেখ্য, এই ফিচার বন্ধ করার পাশাপাশি আপনি এর পুরোনো ডেটা বা অ্যাসিস্ট্যান্ট হিস্ট্রি চাইলে মুছে ফেলতে পারবেন। এর জন্য আপনাকে myactivity.google.com ওয়েবসাইটটির সাহায্য নিতে হবে।

তবে মনে রাখবেন, একবার আপনি ফোনে বা ডিভাইসে গুগল অ্যাসিস্ট্যান্ট বন্ধ করলে, তা পুনরায় সক্রিয় না করা অবধি কিন্তু ভয়েস সার্চ জাতীয় পরিষেবাগুলি ব্যবহার করতে পারবেন না। এছাড়া ব্যবহার করা যাবেনা অ্যাম্বিয়েন্ট মোড এবং স্ন্যাপশটের মত বৈশিষ্ট্যগুলিও৷

সঙ্গে থাকুন ➥