National Voters Day 2024: বাড়ি বসেই যেকোনো সময় আপডেট করা যাবে Voter ID, কীভাবে

Avatar

Published on:

National Voters Day 2024

ভারতীয় নির্বাচন কমিশন, নাগরিকদের সচেতনতা বৃদ্ধির বার্ষিক উদ্যোগ হিসেবে প্রতি বছর প্রজাতন্ত্র দিবসের আগের দিনটিকে জাতীয় ভোটার দিবস (National Voters’ Day) হিসেবে পালন করে আসছে। হিসেব মতো আজ ২৫শে জানুয়ারি, ১৪তম জাতীয় ভোটার দিবস উদযাপিত হচ্ছে, আর এর সাথে সাথে কর্তৃপক্ষের তরফে ভোটার আইডি ডিটেইলস আপডেটের বিষয়ে কিছু গুরুত্বপূর্ণ তথ্যও শেয়ার করা হয়েছে। আসলে সামনেই লোকসভা নির্বাচন, আর তার আগে যে সমস্ত মানুষ নিজের ভোটার আইডি (Voter ID)-র বিশদ আপডেট বা সংশোধন করতে চাইছে তাদের অনলাইন প্ল্যাটফর্ম থেকেই কাজ সেরে নেওয়ার কথা বলেছে নির্বাচন কমিশন। এর ফলে যেকোনো জায়গা থেকে যেকোনো সময় ভোটার আইডি কার্ডে নাম, ঠিকানা ইত্যাদি ডিটেইলসগুলি সহজেই আপডেট করা যাবে। যদিও এর জন্য কিছু নিয়ম অনুসরণ করতে হবে।

কীভাবে অনলাইনে Voter ID আপডেট করবেন?

  • ভোটার আইডি কার্ডের তথ্য অনলাইন মাধ্যমে পরিবর্তন করতে আপনাকে প্রথমে নির্বাচন কমিশনের ওয়েবসাইট বা ভোটার হেল্পলাইন অ্যাপে যেতে হবে।
  • ওয়েবসাইট বা হেল্পলাইন অ্যাপ খোলার পর পরবর্তী পেজে যেতে নিজের রাজ্য বেছে নিন৷
  • এরপর আপনাকে চয়ন করতে হবে ফর্ম ৮এ (Form 8A) অপশন, যা আদতে ভোটার আইডি বিশদের আপডেটের জন্য বিশেষভাবে ডিজাইনড্ একটি অনলাইন ফর্ম।
  • পরের ধাপে নিজের নাম, ঠিকানা, রাজ্য এবং নির্বাচনী এলাকার মতো প্রয়োজনীয় বিবরণ দিয়ে অনলাইন ফর্মটি পূরণ করতে হবে।
  • ফর্ম ফিল আপের পর ভেরিফিকেশনের জন্য একটি বৈধ সরকারি নথির কপি (যেমন আধার কার্ড বা পাসপোর্ট) আপলোড করতে হবে।
  • এই সব কাজ হয়ে হয়ে গেলে, আপনাকে সাবমিট করতে হবে অনলাইন আবেদনটি।

মনে রাখবেন যে, ফর্ম জমা দেওয়ার পর নিজের আবেদন ট্র্যাক করার জন্য একটি রেফারেন্স নম্বর জেনারেট হবে। আর, একবার ডকুমেন্ট নথি যাচাই হলে আপনার করা পরিবর্তনগুলি আপডেট এবং ভোটার আইডি কার্ডে অন্তর্ভুক্ত হবে।

প্রয়োজনে কাজে লাগবে নির্বাচন কমিশনের এই চারটি অ্যাপ

নির্বাচন কমিশন একচেটিয়াভাবে ভোটারদের সুবিধার জন্য চার-চারটি অ্যাপ্লিকেশন অফার করে – ভোটার হেল্পলাইন (Voter helpline), সক্ষম অ্যাপ (Saksham App), সি-ভিজিল (cVIGIL) অ্যাপ এবং ভোটার টার্নআউট (Voter Turnout)। এই অ্যাপগুলিতে নানাবিধ সুবিধা পাওয়া যাবে।

১. Voter helpline অ্যাপ: এই অ্যাপটি ভোটার আইডি কার্ড, ভোটার লিস্ট এবং নির্বাচনী এলাকা (কনস্টিটিউয়েন্সি) সম্পর্কে তথ্য দেয়।

২. Saksham অ্যাপ: এটি শারীরিকভাবে অক্ষম ব্যক্তিদের জন্য বিশেষভাবে তৈরি করা হয়েছে যা নির্বাচন প্রক্রিয়া অ্যাক্সেস করতে সাহায্য করে।

৩. cVIGIL অ্যাপ: এটি আদতে একটি মনিটরিং টুল যা নির্বাচন কমিশনের সাথে ছবি এবং ভিডিও শেয়ার করতে দেয় এবং বিষয়টি তদারকি করে।

৪. Voter Turnout অ্যাপ: নির্বাচনের দিনে ভোটারদের অংশগ্রহণের শতকরা হার সম্পর্কে এই অ্যাপটি রিয়েল-টাইম ডিটেইলস সরবরাহ করে।

সঙ্গে থাকুন ➥