হ্যাকিংয়ের শিকার জনপ্রিয় পাসওয়ার্ড ম্যানেজার LastPass, কীভাবে সুরক্ষিত রাখবেন নিজের ‘গুপ্তমন্ত্র’?

Avatar

Published on:

Password Manager LastPass Hacked

ইন্টারনেট বা বিভিন্ন অ্যাপ ব্যবহারের সময় যেমন এখন ম্যালওয়্যার, হ্যাকিং ইত্যাদি ঘটনা থেকে সাবধান থাকতে হয়, তেমনই এই সমস্ত ক্ষেত্রে সুরক্ষিত থাকতে যথাযথ পাসওয়ার্ড ব্যবহার করাও একান্ত গুরুত্বপূর্ণ বিষয়। মনে রাখার সুবিধার জন্য অত্যন্ত সহজ পাসওয়ার্ড ব্যবহার করা কিংবা একাধিক অ্যাকাউন্টে একই পাসওয়ার্ড ব্যবহার করার মত ভুল খুব সহজেই আমাদের বিপদে ফেলতে পারে। আবার যদি আপনি অ্যাকাউন্টের পাসওয়ার্ড সুরক্ষিত রাখতে কোনো পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করেন, তাহলেও যে সমস্যা মিটে যাবে – এমন নয়! কারণ সেই প্ল্যাটফর্ম থেকেও আপনার পাসওয়ার্ড ফাঁস হওয়ার সম্ভাবনা থাকে। অন্তত হালফিলের একটি ঘটনা এমন ভীতিদায়ক কথাই বলছে। আসলে বিশ্বের বৃহত্তম পাসওয়ার্ড ম্যানেজার হিসাবে বিবেচিত জনপ্রিয় ডিজিটাল পাসওয়ার্ড ম্যানেজার LastPass (লাস্টপাস) সম্প্রতি জানিয়েছে যে, হ্যাকাররা সম্প্রতি কোম্পানির সোর্স কোডের অংশবিশেষ এবং অন্যান্য সংবেদনশীল ডেটা চুরি করেছে। যদিও ইউজারদের ডেটা বা পাসওয়ার্ডে এই চুরির প্রভাব বা অননুমোদিত অ্যাক্সেসের প্রভাব পড়েনি বলে LastPass-এর সিইও করিম তোব্বা একটি ব্লগ পোস্টে দাবি করেছেন।

LastPass কী?

যারা জানেন না তাদের অবগতির জন্য বলে রাখি, লাস্টপাস বিশ্বব্যাপী ২৫ মিলিয়নেরও বেশি মানুষ কর্তৃক ব্যবহৃত একটি অ্যাপ যা সাধারণ এবং কর্পোরেট ইউজারদের তাদের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট, ব্যবসায়িক নেটওয়ার্ক, অনলাইন রিটেইলিং এবং আরও অনেক কিছুতে লগইন করার জন্য শত শত পাসওয়ার্ড অ্যাগ্রিগেট করে। সোজা কথায় বললে, এই পাসওয়ার্ড ম্যানেজার ইউজারের অনলাইন ডেটা নিরাপদ রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

স্বাভাবিকভাবেই এই জাতীয় প্ল্যাটফর্মের মাস্টার পাসওয়ার্ডের সাথে কাটাছেঁড়া হওয়া, মানে যে মূল পাসওয়ার্ডটি ইউজার ডেটা বা পাসওয়ার্ড রক্ষা করে তা কারো হাতে পড়া খুবই ভয়ঙ্কর ব্যাপার। কিন্তু সাম্প্রতিক হ্যাকিংয়ে লাস্টপাসের সাথে এমনটা হয়নি বলেই সংস্থা নিশ্চিত করেছে। উল্লেখ্য, এই হ্যাকিংয়ের ঘটনাটি দুই সপ্তাহ আগে ঘটেছিল বলে জানিয়েছে লাস্টপাস।

ডিজিটাল দুনিয়ায় পাসওয়ার্ড তৈরির সময় সচেতন থাকুন

১. গুগল (Google)-এর একটি সার্ভে অনুযায়ী, ৫০ শতাংশের বেশি ইউজার একাধিক অ্যাকাউন্টে একই পাসওয়ার্ড ব্যবহার করেন, যাকে ‘পাসওয়ার্ড রিসাইক্লিং’ (Password Recycling) বলা হয়। এই কাজটি পাসওয়ার্ড বা ডেটা সিকিউরিটির জন্য অত্যন্ত খুবই বিপজ্জনক! তাই সবসময় বিভিন্ন প্ল্যাটফর্মের জন্য আলাদা আলাদা পাসওয়ার্ড ব্যবহার করুন।

২. সহজেই অনুমান করা যায় এমন কোনো পাসওয়ার্ড (যেমন 12345, ABCDE, নাম, জন্মদিন ইত্যাদি) ব্যবহার করা থেকে বিরত থাকুন। এছাড়া পাসওয়ার্ড তৈরি করার সময় বিশেষ অক্ষর ব্যবহার করুন, কারণ এতে পাসওয়ার্ড হ্যাক হওয়ার সম্ভাবনা অনেকটাই কমে যায়।

সঙ্গে থাকুন ➥