5G আসার পরেও ধীর ইন্টারনেট স্পীডের সম্মুখীন হচ্ছেন? জেনে নিন সমাধান

Avatar

Published on:

5G Speed Increase Process

দেশজুড়ে 5G পরিষেবা ইতিমধ্যেই চালু করেছে জিও (Jio) এবং এয়ারটেল (Airtel)। তাই ইন্টারনেট ব্যবহারকারীরা আগের থেকে অনেক দ্রুত ইন্টারনেট ব্যবহার করার আশা করতেই পারেন। এই পঞ্চম প্রজন্মের মোবাইল নেটওয়ার্ক এর স্পিড 4G LTE থেকে ২০ থেকে ৩০ গুণ বেশি বলেই দাবী করে থাকে টেলিকম কোম্পানিগুলি। যদিও এই 5G-র যুগেও আপনি ধীর গতির ইন্টারনেট স্পীডের সম্মুখীন হতে পারেন। আর কাজের সময় নেটওয়ার্ক সমস্যার সম্মুখীন হলে ভীষণ অসুবিধায় পড়তে হয়। তবে এমন কিছু উপায় আছে যেগুলির মাধ্যমে খুব সহজেই বেড়ে যেতে পারে আমাদের ইন্টারনেটের স্পীড।

জেনে নিন কোন কোন উপায়ে বাড়াতে পারবেন মোবাইল ইন্টারনেটের স্পিড

১) ফোন রিস্টার্ট

মোবাইলের ইন্টারনেটের গতি বৃদ্ধি করার প্রথম এবং সবচেয়ে সহজ উপায় হলো ফোন রিস্টার্ট করা। মোবাইল রিস্টার্ট করার পর ডিভাইসটি নতুন নেটওর্য়াক সার্চ করে। তাই এতে মোবাইল নেটওয়ার্কের স্পিড বৃদ্ধি পায়। তাছাড়াও আপনারা চাইলে মোবাইল ডেটা অফ করে আবার পুনরায় অন করতে পারেন, এতে আপনার ফোনের ইন্টারনেট স্পীড বাড়তে পারে।

২) মোবাইলের ফ্লাইট মোড অন

আপনাদের ফোনের ইন্টারনেটের গতি যদি কমে যায় তবে আপনারা ফোনের ফ্লাইট মোড অন করে আবার অফ করতে পারেন। ফ্লাইট মোড অন-অফ করলে আপনার ফোন আবার নতুন নেটওয়ার্ক খুঁজবে, যার ফলে আপনার ফোনের নেটওয়ার্কের স্পিড অনেক বেড়ে যাবে।

৩) অপ্রয়োজনীয় অ্যাপগুলো ডিলিট করুন

ইন্টারনেট স্পিড বৃদ্ধি করার আরো কার্যকর উপায় হলো আমাদের মোবাইলের সমস্ত অপ্রয়োজনীয় অ্যাপ ডিলিট করা। কারন আমাদের ফোনে এমন অনেক অ্যাপ রয়েছে যেগুলো ব্যাকগ্রাউন্ডে চলছ ইন্টারনেটের গতি কমিয়ে দেয়।

৪) সিমকার্ড পরিষ্কার করুন

মাঝে মাঝে সিম কার্ডের পোর্টে ধুলো জমে যায়। যার ফলে ভালো কানেক্টিভিটি পাওয়া যায় না। তাই নিয়মিত একটি পাতলা নরম কাপড় দিয়ে সিম কার্ড পরিষ্কার করে নিতে পারেন।

৫) Software Update করুন

প্রতিদিন সফটওয়্যার আপডেট করার ফলেও কিন্তু আপনার ফোনের ইন্টারনেটের গতি বৃদ্ধি পাবে। গুগল প্রতিনিয়ত তাদের প্রোডাক্টগুলো আপডেট করে নতুন ভার্সন নিয়ে আসে। তবে‌ প্রতিটি নতুন ভার্সনেই তারা অধিক গুরুত্ব দিয়ে থাকে নেটওয়ার্ক স্পিডের দিকে। তাই আপনার ফোনে যদি নতুন কোন আপডেট আসে তবে ফোনটি অবশ্যই আপডেট করে নিন।

৬) ফোনের নেটওয়ার্ক সেটিং রিসেট করুন খুব

ফোনের নেটওয়ার্ক যদি ঠিক মতো কাজ না করে বা ধীর হয়ে যায়, তবে অবশ্যই ফোনের Network setting চেক করুন। আর ফোনের নেটওয়ার্ক সেটিং একবার রিসেট করে নিন।

৭) ফোনের কিছু জায়গা খালি রাখুন

স্বাভাবিক ভাবে কাজ করার জন্য আপনার ফোনের মেমোরিতে কিছু স্পেসের প্রয়োজন হয়। আর যখন এই স্পেস টা পাওয়া যায় না ঠিক তখনই ফোনটি স্লো হয়ে যায়। তাছাড়াও ফোনের Cached data ক্লিয়ার করার চেষ্টা করুন এতে করে ফোন অনেক দ্রুত কাজ করবে।

সঙ্গে থাকুন ➥