M3 প্রসেসর চালিত Apple Macbook কেনার জন্য অপেক্ষা করছেন? আপনার জন্য রয়েছে বড় আপডেট

Avatar

Published on:

Apple may not launch m3 powered macbook this year

Apple তাদের MacBook এবং iMac-এর জন্য তাদের M3 প্রসেসরের ওপর কাজ করছে বলে জানা গেছে। নতুন M3 চিপসেটটি তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানি (TSMC)-এর প্রযুক্তি ব্যবহার করে একটি ৩ ন্যানোমিটার আর্কিটেকচারে নির্মিত হবে বলে আশা করা হচ্ছে। তবে, জানা যাচ্ছে যে Apple এই বছর M3-চালিত MacBook লঞ্চ নাও করতে পারে। এদিকে, Apple অনুরাগীরা নতুন M3 চিপের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করে রয়েছেন, কারণ এটি অ্যাপলের বর্তমান প্রজন্মের M2 প্রসেসরের তুলনায় বড় আপগ্রেডের সাথে আসতে চলেছে। কিন্তু মনে করা হচ্ছে যে, ৩ ন্যানোমিটার চিপের উৎপাদন-ভিত্তিক বাধাগুলির কারণে M3-চালিত ম্যাকবুকগুলির বাজারে আসতে বিলম্ব হবে।

এবছর কোনও M3-চালিত MacBook লঞ্চ নাও হতে পারে

অ্যাপল বিশ্লেষক মিং-চি কুও অ্যাপলের এম৩ প্রসেসর সম্পর্কে এক্স (সাবেক টুইটার)-এ একটি পোস্ট শেয়ার করেছেন। তার মতে, অ্যাপল এবছর কোনও এম৩ চালিত ম্যাকবুক লঞ্চ করবে না। এর আগে, ব্লুমবার্গ জানিয়েছিল যে অ্যাপল এবছর অক্টোবরের প্রথম দিকে নতুন এম৩ প্রসেসরের সাথে ম্যাকবুকগুলি লঞ্চ করতে পারে৷ তবে, মিং-চি কুও বলেছেন যে, গণ উৎপাদনের জন্য অ্যাপলের এম৩ চিপ এখনও প্রস্তুত নয়৷

অ্যাপল এম৩ প্রসেসরটি তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানি (TSMC) দ্বারা ৩ ন্যানোমিটার আর্কিটেকচারে তৈরি করা হবে বলে নিশ্চিত করা হয়েছে। এটি লক্ষ্যণীয় যে, র (Raw) সিলিকন থেকে ৩ ন্যানোমিটার প্রসেসর তৈরিতে টিএসএমসি-এর শুধুমাত্র ৫৫% উৎপাদন ব্যবস্থা রয়েছে। কোম্পানি ইতিমধ্যেই উল্লেখ করেছে যে, ৩ ন্যানোমিটার চিপ উৎপাদন মাস প্রোডাকশনের দৃষ্টিকোণ থেকে যথেষ্ট চ্যালেঞ্জিং।

এর আগে, একটি রিপোর্ট থেকে জানা গিয়েছিল যে, অ্যাপল তাদের প্রসেসরগুলির জন্য টিএসএমসি-এর সম্পূর্ণ ৩ ন্যানোমিটার প্রোডাকশন লাইনআপ রিসার্ভ করেছে। পরিস্থিতির ওপর ভিত্তি করে, মনে করা হচ্ছে যে অ্যাপল এই মুহূর্তে তাদের A17 Bionic চিপকে অগ্রাধিকার দিচ্ছে, যা iPhone 15 সিরিজে ব্যবহার করা হবে। অ্যাপল আগামী ১২ সেপ্টেম্বর তাদের লেটেস্ট স্মার্টফোন সিরিজটি লঞ্চ করতে চলেছে। স্লিম বেজেল সহ iPhone 15-এর নতুন ও আকর্ষণীয় ডিজাইনের জন্য, এই সিরিজের চাহিদা খুব বেশি হবে বলে আশা করা হচ্ছে। মিং-চি কুও জানিয়েছেন যে, অ্যাপল এবছরের শেষের দিকে স্যামসাং (Samsung)-কে ছাড়িয়ে বিশ্বের বৃহত্তম স্মার্টফোন নির্মাতা হয়ে উঠতে পারে।

এই সমস্ত কারণের জন্য, অ্যাপল তাদের M3 চিপগুলি গণ উৎপাদন করার জন্য প্রস্তুত হতে পারেনি৷ মিং-চি কুও বলেছেন যে, Apple M3 চিপের প্রোডাকশন আগামী বছরের প্রথম ত্রৈমাসিক পর্যন্ত স্থগিত করা হতে পারে। ইতিমধ্যেই, টিএসএমসি ৩ ন্যানোমিটারের প্রসেসরগুলির উৎপাদন লাইন বাড়াবে বলে আশা করা হচ্ছে।

Apple M3 প্রসেসর-এর স্পেসিফিকেশন (প্রত্যাশিত)

আসন্ন Apple M3 প্রসেসরের হাইলাইট হল এর ৩ ন্যানোমিটারের আর্কিটেকচার, যা এটিকে আরও বেশি শক্তি সঞ্চয়ী করে তুলবে এবং চিপের লজিক ডেনসিটি বাড়াবে। ব্লুমবার্গের সাংবাদিক মার্ক গারম্যানের মতে, নতুন এই চিপসেটে বিদ্যমান Apple M2 প্রসেসরের মতোই অক্টা-কোর কনফিগারেশন থাকবে। চিপের একটি ২০ ওয়াট টিডিপি (TDP) থাকবে বলে আশা করা হচ্ছে। নতুন প্রসেসরটিও এআরএম (ARM)-ভিত্তিক হবে, প্রতিটি M-সিরিজের প্রসেসরের মতো। আগের চিপের অনুরূপ ১০-কোর জিপিইউ কনফিগারেশন ব্যবহার করলেও, Apple M3-এ জিপিইউ-এর ক্লক স্পিড বাড়তে পারে।

শোনা যাচ্ছে, অ্যাপল প্রথমে তাদের রেগুলার MacBook-এ M3 প্রসেসর ব্যবহার করবে। এটি আগামীদিনে MacBook Pro এবং iMac- এও দেখা যাবে। অ্যাপল M3 Pro এবং M3 Ultra প্রসেসরও পরে উন্মোচন করতে পারে।

সঙ্গে থাকুন ➥