পারফরম্যান্সের ধার বাড়াতে iMac, MacBook Pro এবং MacBook Air-এ এবার Apple M3 চিপ

Avatar

Published on:

iMac MacBook Pro MacBook Air to launch with apple m3 chip this year

Apple-এর নতুন M3 চিপসেট দ্বারা চালিত MacBook ল্যাপটপগুলির সম্পর্কে বেশ কিছুদিন ধরেই টেক দুনিয়ায় জল্পনা চলছে। আর এখন একটি নতুন রিপোর্টে এই ডিভাইসগুলির নির্দিষ্ট লঞ্চের টাইমলাইন প্রকাশ করা হয়েছে। বলা হচ্ছে যে, Apple অক্টোবরে নতুন M3 চিপসেট দ্বারা চালিত নতুন MacBook লঞ্চের পরিকল্পনা করছে। প্রথম ব্যাচে তিনটি নতুন ডিভাইস বাজারে পা রাখবে, তার পরের বছর অন্যান্য ডিভাইসগুলি উন্মোচিত হবে।

Apple M3 চিপের সাথে লঞ্চ হতে চলেছে iMac, MacBook Pro এবং MacBook Air

ব্লুমবার্গের সাপ্তাহিক নিউজলেটার পাওয়ার অনের সাম্প্রতিকতম সংস্করণে, সাংবাদিক মার্ক গারম্যান প্রকাশ করেছেন যে, অ্যাপল নতুন এম৩ চিপসেট দ্বারা চালিত একটি নতুন আইম্যাক (iMac), ১৩ ইঞ্চির ম্যাকবুক প্রো (MacBook Pro) এবং ১৩ ইঞ্চির ম্যাকবুক এয়ার (MacBook Air) লঞ্চ করার প্রস্তুতি নিচ্ছে। বহু প্রতীক্ষিত সেপ্টেম্বরের লঞ্চ ইভেন্টের পরে এই নতুন ম্যাকগুলি তার পরের মাসেই, অর্থাৎ অক্টোবরে উন্মোচিত হবে বলে আশা করা হচ্ছে। অ্যাপল সেপ্টেম্বরের ইভেন্টে নতুন আইফোন ১৫ সিরিজ এবং অ্যাপল ওয়াচ মডেলগুলির ওপর থেকে পর্দা সরাতে চলেছে। তবে অ্যাপল অক্টোবরে নতুন আইম্যাক-এর জন্য আলাদা লঞ্চ ইভেন্টের আয়োজন করবে কিনা, তা বর্তমানে অজানা। প্রেস রিলিজের মাধ্যমেও নতুন ডিভাইসগুলি লঞ্চ করা হতে পারে। কেননা অতীতে বিভিন্ন সময়ে কোম্পানিটিকে ম্যাকবুকের লঞ্চের ক্ষেত্রে দুই পন্থাই গ্রহন করতে দেখা গেছে।

জানিয়ে রাখি, Apple M3 চিপসেট বর্তমান প্রজন্মের M2 চিপসেটের উত্তরসূরি হবে, কিন্তু এতে একই সংখ্যক সিপিইউ কোর থাকবে বলে আশা করা হচ্ছে। M3 চিপের মধ্যে সবচেয়ে বড় হাইলাইট হবে তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানি (TSMC)-এর পুরোনো ৫-ন্যানোমিটার সিলিকন ফ্যাব্রিকেশন প্রক্রিয়া থেকে উন্নততর ৩-ন্যানোমিটার সিলিকন ফ্যাব্রিকেশন প্রক্রিয়ায় উত্তরণ। এই পরিবর্তনটি M3-কে উন্নত কর্মক্ষমতা এবং আরও ভালো দক্ষতা প্রদানে সাহায্য করবে বলে আশা করা হচ্ছে।

সম্ভবত নতুন M3 প্রসেসরটি আপাতত ২৪ ইঞ্চির iMac-এ ব্যবহৃত হবে, কেননা মার্ক গারম্যান দাবি করেছেন যে ২০২৪ সালের শেষের দিকে ৩২ ইঞ্চির iMac মডেলটি লঞ্চ হবে। অ্যাপল বর্তমানে ওলেড ডিসপ্লে এবং একটি M3 চিপ যুক্ত একটি iPad Pro মডেলের ওপর কাজ করছে বলেও জানা গেছে, কিন্তু এটি এবছর বাজারে আসবে না। ট্যাবটি আগামী বছরের মধ্যে কোনও এক সময় আত্মপ্রকাশ করতে পারে। এছাড়াও, একটি ফোল্ডেবল ডিসপ্লে যুক্ত ম্যাকবুক ২০২৫ সালে লঞ্চ হতে পারে।

খুব সম্প্রতি, অ্যাপল তাদের ওয়ার্ল্ড ওয়াইড ডেভলপার কনফারেন্স ২০২৩ (Apple WWDC 2023)-এর মঞ্চে M2 চিপসেট দ্বারা চালিত একটি নতুন ১৫ ইঞ্চির MacBook Pro লঞ্চ করেছে৷ M2 Ultra প্রসেসর দ্বারা চালিত একটি নতুন Mac Pro এবং M2 Max ও M2 Ultra চিপসেট যুক্ত একটি Mac Studio-ও এর সাথে বাজারে পা রেখেছে৷ এই ডিভাইসগুলি অনেক আগেই বাজারে আসার কথা ছিল, কিন্তু সাপ্লাই চেইনের সমস্যার কারণে এগুলির লঞ্চ বিলম্বিত হয়। বর্তমানে ভারতে নতুন MacBook Pro-এর দাম শুরু হচ্ছে ১,৩৪,৯০০ টাকা থেকে এবং Mac Studio-এর প্রারম্ভিক দাম ভারতে ২,০৯,৯০০ টাকা। আর আগ্রহী ক্রেতারা Mac Pro-এর টাওয়ার ভ্যারিয়েন্টটি ৭,২৯,৯০০ টাকা এবং র‍্যাক ভ্যারিয়েন্টটি ৭,৭৯,০০০ টাকায় পাবেন।

সঙ্গে থাকুন ➥