Lenovo IdeaPad Flex 3i: ৩০ হাজার টাকার কমে নয়া ল্যাপটপ লঞ্চ করল লেনোভো, ট্যাবলেট হিসেবেও‌ ব্যবহার করা যাবে

Avatar

Published on:

Lenovo IdeaPad Flex 3i launched

Lenovo আজ অর্থাৎ ২১শে ডিসেম্বর দু-দুটি নতুন ডিভাইসকে লঞ্চ করল। যার মধ্যে প্রথমটি হল Lenovo Tab M9 নামক একটি এন্ট্রি-লেভেল ট্যাবলেট এবং দ্বিতীয়টি হল IdeaPad Flex 3i ক্রোমবুক। আমরা ইতিমধ্যেই নবাগত ট্যাবলেট ডিভাইসটির সম্পর্কে বিস্তারিত জানিয়েছি। আর এই প্রতিবেদনে আমরা শুধুমাত্র IdeaPad Flex 3i ল্যাপটপ সম্পর্কেই আলোচনা করবো। আলোচ্য মডেলটি ২-ইন-১ কনভার্টেবল ডিজাইনের সাথে এসেছে। ফলে এতে ডিটাচেবল কী-বোর্ড দেখা যাবে, যা সংযুক্ত থাকলে ল্যাপটপ এবং খুলে দেওয়া হলে ট্যাবলেটে রূপান্তর হবে এই ক্রোমবুক। আর নামকরণের ধাঁচ দেখেই আশা করি আপনারা বুঝতে পেরেছেন, এই ল্যাপটপটি Chrome OS চলতি। বিশেষত্ব হিসাবে, এতে পূর্বসূরির তুলনায় বড় আকারের ডিসপ্লে প্যানেল এবং একাধিক কানেক্টিভিটি বিকল্প অফার করা হবে। এছাড়া – প্রাইভেসি শাটার সমেত ওয়েবক্যাম, মাইক্রোফোন, সর্বোচ্চ ৮ জিবি র‌্যামের মতো একাধিক ফিচার বিদ্যমান থাকছে। চলুন Lenovo IdeaPad Flex 3i -এর দাম এবং স্পেসিফিকেশন সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

লেনোভো আইডিয়াপ্যাড ফ্লেক্স ৩আই -এর স্পেসিফিকেশন (Lenovo IdeaPad Flex 3i specifications)

লেনোভো আইডিয়াপ্যাড ফ্লেক্স ৩আই ক্রোমবুক হল একটি এন্ট্রি-লেভেল অফারিং, যাতে সরু বেজেল পরিবেষ্টিত ১২.২-ইঞ্চির IPS ডিসপ্লে প্যানেল রয়েছে। এই ডিসপ্লে – ১৯২০x১২০০ পিক্সেল রেজোলিউশন এবং ১৬:১০ এসপেক্ট রেশিও সাপোর্ট করে। পারফরম্যান্সের জন্য এতে ইন্টেল এন-সিরিজ প্রসেসর ব্যবহার করা হয়েছে। এক্ষেত্রে মডেলটি দেখে মনে হচ্ছে এতে, N100 বা N200 চিপসেট আছে। এটি ইন্টিগ্রেটেড এনভিডিয়ার গ্রাফিক্স কার্ড সহ এসেছে। অপারেটিং সিস্টেম হিসেবে ক্রোমওএস (Chrome OS) পাওয়া যাবে। আর স্টোরেজ হিসাবে ডিভাইসে ৮ জিবি পর্যন্ত র‌্যাম এবং ১২৮ জিবি eMMC মেমরি বর্তমান৷

অন্যান্য ফিচারের কথা বললে, নবাগত Lenovo IdeaPad Flex 3i -তে একটি অপশনাল বা ডিটাচেবল ব্যাকলিট কী-বোর্ড রয়েছে। আর যেহেতু এটি একটি ২-ইন-১ ডিভাইস, সেহেতু এটিকে ল্যাপটপের পাশাপাশি ট্যাবলেট হিসাবেও ব্যবহার করা যেতে পারে। ডিভাইসটি একটি এইচডি বা ফুল এইচডি রেজোলিউশনের ফ্রন্ট ওয়েবক্যাম সহ এসেছে, যাতে গোপনীয়তা বজায় রাখার জন্য প্রাইভেসি শাটার উপস্থিত। আর ভিডিও কলিংয়ের সময়ে ‘ক্রিস্টাল ক্লিয়ার’ ভয়েস সরবরাহের জন্য উক্ত ল্যাপটপে একটি মাইক্রোফোনও দেওয়া হয়েছে।

কানেক্টিভিটির জন্য লেনোভো আনীত এই ল্যাপটপে – ওয়াই-ফাই ৬ই, ব্লুটুথ, একটি ফুল-সাইজ এইচডিএমআই পোর্ট, ২টি ইউএসবি টাইপ-এ ৩.২ পোর্ট, ১টি ইউএসবি টাইপ-সি পোর্ট, ১টি মাইক্রোএসডি কার্ড স্লট এবং ১টি ৩.৫ মিমি অডিও জ্যাক অন্তর্ভুক্ত৷ সংস্থার দাবি অনুযায়ী, Lenovo IdeaPad Flex 3i ইউজারদের দীর্ঘ ১২ ঘন্টা পর্যন্ত ব্যাটারি লাইফ অফার করে৷

লেনোভো আইডিয়াপ্যাড ফ্লেক্স ৩আই -এর দাম এবং প্রাপ্যতা (Lenovo IdeaPad Flex 3i price and availability)

লেনোভো আইডিয়াপ্যাড ফ্লেক্স ৩আই ক্রোমবুকের প্রারম্ভিক মূল্য ৩৫০ ডলার (ভারতীয় মূল্য প্রায় ২৮,৯০০ টাকা) রাখা হয়েছে। এটির সেল ২০২৩ সালের মে থেকে শুরু হবে বলে আশা করা হচ্ছে। ডিভাইসটি – ব্লু ও গ্রে কালার ভ্যারিয়েন্টে এসেছে।

সঙ্গে থাকুন ➥