টেনে বড় করতে পারবেন Laptop এর স্ক্রিন, Lenovo আনছে ইউনিক ল্যাপটপ

Avatar

Published on:

Lenovo Rollable Display Laptop

আপনি যদি আপনার ল্যাপটপের স্ক্রিনটিকে টেনে নিজের প্রয়োজন মতো বড়ো করে ফেলতে পারেন তাহলে কেমন হয়? বিষয়টি স্বপ্নের মতো শোনালেও এই স্বপ্নকে বাস্তবে পরিণত করতে চলেছে Lenovo। প্রকৃতপক্ষে, Lenovo সম্প্রতি এমনই একটি ল্যাপটপের পেটেন্ট প্রকাশ করেছে। এই পেটেন্টে দেখা গেছে, ভবিষ্যতের এই ল্যাপটপে রোলেবল ডিসপ্লে (Rollable Display Laptop) সহ অনেক আশ্চর্যজনক ফিচার থাকতে পারে, যা আগামী দিনে ল্যাপটপের বাজারে বিল্পব ঘটাতে পারে।

ল্যাপটপে রোলেবল ডিসপ্লে প্রযুক্তিটি আসলে কি?

আসলে এই নতুন ধরনের ল্যাপটপে একটি নমনীয় স্ক্রিন ব্যবহার করা হয়। এখানে ব্যবহারকারীরা নিজের প্রয়োজন অনুসারে ল্যাপটপ স্ক্রিন ছোটো বা বড়ো করতে পারবেন।

Lenovo আনছে Rollable Display এর Laptop

তবে এটিই প্রথমবার নয়, যখন লেনোভো রোলেবল ল্যাপটপের প্রতি এত আগ্রহ দেখিয়েছে। কারণ, গত বছর MWC-তে লেনোভো রোলেবল ওএলইডি স্ক্রিন সহ একটি অনন্য প্রোটোটাইপ ল্যাপটপ প্রদর্শন করেছিল। ১৩ ইঞ্চির রোলেবল ল্যাপটপটি ১২.৭ ইঞ্চি ডিসপ্লে অফার করে। তবে এর সব থেকে বড়ো বিশেষত্ব হলো, একটি বাটন চেপেই এর স্ক্রিনটিকে উলম্বভাবে ১৫.৩ ইঞ্চি পর্যন্ত প্রসারিত করা যায়।

কিন্তু বিষয়টি এতো বৃহৎ করে দেখা হচ্ছে কেন? প্রকৃতপক্ষে ঐতিহ্যবাহী ল্যাপটপগুলি সীমিত স্ক্রিন সাইজ অফার করে। আর সেখানে এই রোলেবল ল্যাপটপগুলি হলো মাল্টিটাস্কার, যা একইসাথে সৃজনশীল এবং পেশাদার ফিচার সহ একটি বড় স্ক্রিন অফার করে। ফলে, যারা অন্যন্য ফিচার সহ বড়ো স্ক্রিন চান তাদের জন্য এটি সেরা প্রমাণিত হতে পারে।

এছাড়াও, এই রোলেবল ডিসপ্লের আরো একাধিক সুবিধা রয়েছে। যেমন, এর সাহায্যে ডকুমেন্ট তৈরির জন্য বর্ধিত ডিসপ্লে ব্যবহার করা যেতে পারে, সিনেম্যাটিক মুভির অভিজ্ঞতা উপভোগ করা যেতে পারে এবং গেমিং উপভোগ করার জন্য এটি দুর্দান্ত হতে পারে।

শুধু তাই নয়, এগুলি ছাড়াও এর আরো অনেক উপকারিতা আছে। তবে, বর্তমানে এই প্রযুক্তি এখনো প্রাথমিক পর্যায়ে রয়েছে। কিন্তু, শীঘ্রই রোলেবল স্মার্টফোন বাজারে আসতে পারে। যদিও, ফোল্ডেবল এবং রোলেবল ল্যাপটপগুলি লঞ্চ করার ক্ষেত্রে অনেক বাধা আসতে পারে, তবে লেনোভো যদি এই বাধাগুলি অতিক্রম করে এই ল্যাপটপকে যুক্তিসঙ্গ মূল্যে বাজারে উপলব্ধ করতে পারে, তাহলে ঐতিহ্যগত ল্যাপটপ বিভাগে একটি বড়সড়ো ধাক্কা লাগতে পারে।

সঙ্গে থাকুন ➥