LG Gram 2023 ল্যাপটপ সিরিজ ভারতে লঞ্চ হল, LPDDR5 র‌্যাম সহ রয়েছে 13th Gen Intel প্রসেসর

Avatar

Published on:

LG Gram 2023 Series LG UltraPC launched India

আজ অর্থাৎ ১৫ই জুন ভারতের বাজারে আনুষ্ঠানিকভাবে লঞ্চ হল LG Gram 2023 ল্যাপটপ সিরিজ। অবগতির জন্য জানিয়ে রাখি, আলোচ্য লাইনআপকে চলতি বছরের শুরুর দিকে CES 2023 টেক ইভেন্ট চলাকালীন ঘোষণা করেছিল LG। আর আজ অবশেষে এটি এদেশে আত্মপ্রকাশ করল। LG Gram 2023 সিরিজের অধীনে মোট তিনটি মডেল এসেছে – LG Gram 2023, LG Gram Style, এবং LG Gram 2-in-1৷ এই ল্যাপটপগুলি Intel EVO সার্টিফায়েড ১৩তম প্রজন্মের ইন্টেল কোর প্রসেসর এবং সর্বোচ্চ ৩২ জিবি LPDDR5 র‌্যামের সাথে এসেছে৷ এছাড়া মডেল তিনটিতে – লেটেস্ট উইন্ডোজ ১১ অপারেটিং সিস্টেম এবং ২ টেরাবাইট পর্যন্ত SSD -ও মিলবে। প্রসঙ্গত, আলোচ্য সিরিজটি ছাড়াও, এএমডি রাইজেন ৭০০০ সিরিজের প্রসেসর সহ LG UltraPC নামের আরেকটি ল্যাপটপও লঞ্চ করেছে LG। ফিচার হিসাবে এতে – ৫১২ জিবি SSD স্টোরেজ, ১৬:১০ এসপেক্ট রেশি সমর্থিত ১৬ -ইঞ্চির ডিসপ্লে এবং ৭২Whr ক্যাপাসিটির ব্যাটারি পাওয়া যাবে। চলুন LG ব্র্যান্ডিংয়ের নয়া ল্যাপটপ-গুচ্ছের দাম ও স্পেসিফিকেশন সম্পর্কে বিস্তারে জেনে নেওয়া যাক…

ভারতে LG Gram 2023 ল্যাপটপ সিরিজের দাম ও লভ্যতা

ভারতে এলজি গ্রাম ২০২৩ ল্যাপটপ সিরিজের ১৪-ইঞ্চির ডিসপ্লে যুক্ত বেস ভ্যারিয়েন্টের দাম ১,২৭,০০০ টাকা থেকে শুরু হচ্ছে। নিচে এই ল্যাপটপ সিরিজের প্রত্যেকটি ভ্যারিয়েন্টের দাম দেওয়া হল –

এছাড়া, LG UltraPC ল্যাপটপকে এদেশে ১,০৪,০০০ টাকার প্রারম্ভিক মূল্যে লঞ্চ করা হয়েছে। প্রসঙ্গত, সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে যে এই লেটেস্ট ল্যাপটপগুলিকে তাদের অফিসিয়াল অনলাইন স্টোরে বিক্রির জন্য উপলব্ধ করা হয়েছে।

LG Gram 2023 ল্যাপটপ সিরিজের স্পেসিফিকেশন

নবাগত এই ল্যাপটপ লাইনআপে – ১৪ ইঞ্চি, ১৬ ইঞ্চি এবং ১৭-ইঞ্চি ডিসপ্লে সাইজের মডেল রয়েছে। এক্ষেত্রে এলজি গ্রাম ২০২৩ – ভ্যারিয়েবল রিফ্রেশ রেট, WQXGA রেজোলিউশন, ৯৯% DCI-P3 কালার গ্যামেট, ৪০০ নিট পিক ব্রাইটনেস এবং ১৬:১০ এসপেক্ট রেশিও সমর্থিত IPS ডিসপ্লে সহ এসেছে। এই ল্যাপটপে ইন্টেল ইভিও-সার্টিফায়েড ১৩তম প্রজন্মের কোর প্রসেসর উপস্থিত। আবার এটি ১৬ জিবি LPDDR5 6000MHz র‌্যাম এবং ১ টেরাবাইট Gen4 NVMe SSD সহ পাওয়া যাবে। এটি উইন্ডোজ ১১ অপারেটিং সিস্টেম দ্বারা চালিত। অন্যান্য বৈশিষ্ট্যের কথা বললে, ডিভাইসটি – মোবাইলে এলজি স্ক্যান, এলজি সিকিউরিটি গার্ড, মিরামেট্রিক্সের এলজি গ্ল্যান্স এবং ফেস লগইন ফিচারের সুবিধা অফার করে। আর পাওয়ার ব্যাকআপের জন্য এতে ব্যবহার করা হয়েছে ৭২Whr ক্যাপাসিটির ব্যাটারি, যা ৬৫ ওয়াট ফাস্ট চার্জিং সমর্থন করে।

LG Gram Style ল্যাপটপে রয়েছে ১৪-ইঞ্চির WQXGA+ OLED ডিসপ্লে। এই ডিসপ্লে – ৪০০ নিট পিক ব্রাইটনেস, ১০০% DCI-P3 ওয়াইড কালার গ্যামেট, ৯০ হার্টজ রিফ্রেশ রেট, ১৬:১০ এসপেক্ট রেশিও এবং HDR প্রযুক্তি সাপোর্ট করে। পারফরম্যান্সের জন্য এতে ১৩তম প্রজন্মের ইন্টেল র‌্যাপ্টর লেক পি-কোর সিপিইউ ব্যবহার করা হয়েছে। ডিভাইসটি ১৬ জিবি LPDDR5 6000MHz র‌্যাম এবং ৫১২ জিবি Gen4 NVMe SSD স্টোরেজ সহ এসেছে। এই ল্যাপটপ গরিলা গ্লাস দ্বারা সুরক্ষিত এবং MIL-STD-810H সার্টিফায়েড হওয়ায় যথেষ্ট টেকসই।

নাম অনুসারে, সিরিজের তৃতীয় মডেল অর্থাৎ LG Gram 2-in-1 হল একটি কনভার্টেবল বা রূপান্তরযোগ্য ল্যাপটপ। এটি ৩৬০-ডিগ্রি হিঞ্জ যুক্ত IPS LCD টাচস্ক্রিন ডিসপ্লে সহ এসেছে। ফলে এটিকে ল্যাপটপ ছাড়াও ট্যাবলেট হিসাবেও ব্যবহার করা যাবে এবং একই সাথে – টেন্ট, স্ট্যান্ড ও ফ্ল্যাট মোডে কনভার্ট করা সম্ভব। উক্ত মডেলটির ডিসপ্লে – ১৬:১০ এসপেক্ট রেশিও, WQXGA রেজোলিউশন এবং ৯৯% DCI-P3 কালার গ্যামেট সাপোর্ট করে। এই ল্যাপটপ এলজি স্টাইলাস পেন (Wacom AES2.0) -এর সাথে সমঞ্জস্যপূর্ণ। অভ্যন্তরীণ স্পেসিফিকেশনের কথা বললে, LG Gram 2-in-1 ল্যাপটপেও ১৩তম প্রজন্মের ইন্টেল কোর প্রসেসর সমন্বিত। এতে ৩২ জিবি পর্যন্ত LPDDR5 র‌্যাম এবং সর্বোচ্চ ২ টেরাবাইট Gen4 NVMe SSD স্টোরেজ পাওয়া যাবে। আবার পাওয়ার ব্যাকআপের জন্য মিলবে, ৬৫ ওয়াট ফাস্ট চার্জিং সমর্থিত ৮০Whr ক্যাপাসিটির ব্যাটারি।

LG UltraPC -এর স্পেসিফিকেশন

এলজি গ্রাম ২০২৩ সিরিজের পাশাপাশি এলজি আল্ট্রাপিসি ল্যাপটপকেও ভারতের বাজারে লঞ্চ করা হয়েছে। এটি, ১৬ -ইঞ্চির WUXGA ডিসপ্লে সহ এসেছে। এই ডিসপ্লে – ৪৫% NTSC কালার গ্যামেট, ৩০০ নিট পিক ব্রাইটনেস এবং ১৬:১০ এসপেক্ট রেশিও অফার করে। ডিভাইসটি লেটেস্ট উইন্ডোজ ১১ অপারেটিং সিস্টেমে রান করে। আর উন্নত পারফরম্যান্স সরবরাহের জন্য এই ল্যাপটপে এডিএম রেডিয়ন ৫ জিপিইউ সহ সর্বশেষ এএমডি রাইজেন ৫ ৭৫২০ইউ (AMD Ryzen 5 7530U) প্রসেসর ব্যবহার করা হয়েছে। এতে ১৬ জিবি LPDDR4 র‌্যাম এবং ৫১২ জিবি SSD স্টোরেজ মিলবে। নবাগত এই ল্যাপটপে ৭২Whr ক্যাপাসিটির ব্যাটারি দেওয়া হয়েছে।

সঙ্গে থাকুন ➥