48GB র‍্যামের সঙ্গে Apple আনল নতুন MacBook! এক চার্জে সারা দিন চলবে

Avatar

Published on:

Apple MacBook Pro M3 2023 launched

অ্যাপল (Apple) দীর্ঘ প্রতীক্ষার পর নতুন MacBook Pro লাইনআপ লঞ্চ করেছে এবং এই সিরিজের ল্যাপটপগুলিতে অ্যাপলের নতুন M3, M3 Pro, এবং M3 Max প্রসেসর ব্যবহৃত হয়েছে৷ সুনির্দিষ্টভাবে বলতে গেলে, ১৪ ইঞ্চির MacBook Pro তিনটি চিপ ভ্যারিয়েন্টে এসেছে, যেখানে ১৬ ইঞ্চির সংস্করণটি M3 Pro এবং M3 Max ভ্যারিয়েন্টে পাওয়া যাবে। আসুন নতুন MacBook Pro মডেলগুলির স্পেসিফিকেশন, ফিচার এবং দাম সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

১৪ ইঞ্চি এবং ১৬ ইঞ্চির Apple MacBook Pro ল্যাপটপের স্পেসিফিকেশন এবং ফিচার

এম৩ চিপ সহ ১৪ ইঞ্চির ম্যাকবুক প্রো একটি ৮-কোর সিপিইউ, একটি ১০-কোর জিপিইউ, ৮ জিবি ইউনিফাইড মেমরি এবং ৫১২ জিবি/১ টিবি এসএসডি স্টোরেজ সহ এসেছে। এর এম৩ প্রো ভ্যারিয়েন্ট দুটি বিকল্পে উপলব্ধ – ১১-কোর সিপিইউ, ১৪-কোর জিপিইউ, ১৮ জিবি ইউনিফাইড মেমরি এবং ৫১২ জিবি এসএসডি স্টোরেজ এবং ১২-কোর সিপিইউ, ১৮-কোর জিপিইউ, ১৮ জিবি ইউনিফাইড মেমরি, এবং ১ টিবি এসএসডি স্টোরেজ। ১৪ ইঞ্চির ম্যাকবুক প্রো-এর এম৩ ম্যাক্স সংস্করণে একটি ১৪-কোর সিপিইউ, ৩০-কোর জিপিইউ, ৩৬ জিবি ইউনিফাইড মেমরি এবং ১ টিবি এসএসডি স্টোরেজ রয়েছে।

এম৩ প্রো প্রসেসর সহ ১৬ ইঞ্চির ম্যাকবুক প্রো ১৮ জিবি এবং ৩৬ জিবি ইউনিফাইড মেমরি ভ্যারিয়েন্টে মিলবে। উভয়ে মডেলেই ১২-কোর সিপিইউ, ১৮-কোর জিপিইউ এবং ৫১২ জিবি এসএসডি স্টোরেজ রয়েছে। এর এম৩ ম্যাক্স সংস্করণ দুটি বিকল্পে এসেছে – ১৪-কোর সিপিইউ, ৩০-কোর জিপিইউ, ৩৬ জিবি ইউনিফাইড মেমরি এবং ১ টিবি স্টোরেজ এবং ১৬-কোর সিপিইউ, ৪০-কোর জিপিইউ, ৪৮ জিবি ইউনিফাইড মেমরি এবং ১ টিবি এসএসডি স্টোরেজ।

ব্যাটারি লাইফের ক্ষেত্রে, অ্যাপলের M3 চিপ এবং ৭০ ওয়াটআওয়ার ব্যাটারি সহ ১৪ ইঞ্চির Apple MacBook Pro সিনেমা দেখার সময় ২২ ঘন্টা পর্যন্ত ব্যাটারি লাইফ অফার করবে, যেখানে ৭২ ওয়াটআওয়ার ব্যাটারি সমন্বিত এর M3 Pro এবং M3 Max চিপের ভ্যারিয়েন্টগুলি ১৮ পর্যন্ত স্থায়ী হতে পারে। এটি একটি ৯৬ ওয়াট ইউএসবি-সি পাওয়ার অ্যাডাপ্টারের সাথে এসেছে। ১০০ ওয়াটআওয়ার ব্যাটারি অফার করা অ্যাপলের ১৬ ইঞ্চি MacBook Pro মডেলের M3 Pro বা M3 Max ভ্যারিয়েন্টগুলি মুভি দেখার জন্য ২২ ঘন্টা পর্যন্ত স্থায়ী হতে পারে। ১৬ ইঞ্চির MacBook Pro ১৪০ ওয়াট ইউএসবি-সি পাওয়ার অ্যাডাপ্টারের সাথে এসেছে।

সমস্ত ম্যাকবুক প্রো মডেলগুলিতে ১,৬০০ নিট পর্যন্ত উন্নত পিক ব্রাইটনেস সহ একটি লিকুইড রেটিনা এক্সডিআর ডিসপ্লে, একটি ইন-বিল্ট ক্যামেরা, ছয়-স্পিকারের সাউন্ড সিস্টেম, বিভিন্ন কানেক্টিভিটি অপশন রয়েছে এবং ল্যাপটপগুলি ম্যাকওএস সোনোমা (macOS Sonoma)-তে রান করে। অ্যাপলের দাবি, M3 সহ ১৪ ইঞ্চির MacBook Pro ছাত্র এবং ব্যবসায়িক কাজের সাথে যুক্ত ইউজারদের জন্য আদর্শ, যা উল্লেখযোগ্য পারফরম্যান্স আপগ্রেড অফার করে। M3 Pro সহ ১৪ ইঞ্চি এবং ১৬ ইঞ্চির মডেলগুলি কোডার, সৃজনশীল কাজে যুক্ত এবং গবেষকদের চাহিদা পূরণ করে। এগুলি ফটোশপ এবং ডেটা সিকোয়েন্সিংয়ের মতো অ্যাপ্লিকেশনগুলির জন্য দ্রুত কর্মক্ষমতা প্রদান করে৷ নতুন Apple MacBook Pro ল্যাপটপগুলিতে একটি টাচ আইডি সেন্সর, একটি ম্যাজিক কীবোর্ড, ওয়াই-ফাই ৬ই, ব্লুটুথ ৫.৩, এসডিএক্সসি কার্ড সাপোর্ট, থান্ডারবোল্ট ৪.৪ পোর্ট, এইচডিএমআই, ইউএসবি-সি পোর্ট এবং একটি ৩.৫ মিলিমিটারের অডিও জ্যাক বিদ্যমান।

১৪ ইঞ্চি এবং ১৬ ইঞ্চির Apple MacBook Pro ল্যাপটপগুলির দাম ও রঙের বিকল্প

ভারতের বাজারে ১৪ ইঞ্চির Apple MacBook Pro মডেলগুলির দাম –

M3 সহ ৫১২ জিবি + ৮ জিবি: ১,৬৯,৯০০ টাকা

M3 সহ ১ টিবি + ৮ জিবি: ১,৮৯,৯০০ টাকা

M3 Pro সহ ৫১২ জিবি + ১৮ জিবি: ১,৯৯,৯০০ টাকা

M3 Pro সহ ১ টিবি + ১৮ জিবি: ২,৩৯,৯০০ টাকা

M3 সহ ১ টিবি + ৩৬ জিবি: ৩,১৯,৯০০ টাকা

ভারতের বাজারে ১৬ ইঞ্চির Apple MacBook Pro ভ্যারিয়েন্টগুলির দাম –

M3 Pro সহ ৫১২ জিবি + ১৮ জিবি: ২,৪৯,৯০০ টাকা

M3 Pro সহ ৫১২ জিবি + ৩৬ জিবি: ২,৮৯,৯০০ টাকা

M3 সহ ১ টিবি + ৩৬ জিবি: ৩,৪৯,৯০০ টাকা

M3 সহ ১ টিবি + ৪৮ জিবি: ৩,৯৯,৯০০ টাকা

স্পেস গ্রে এবং সিলভার কালার অপশনে M3 যুক্ত MacBook Pro মডেল এবং স্পেস ব্ল্যাক এবং সিলভার কালারে M3 Pro এবং M3 Max সংস্করণ সহ MacBook Pro লাইনআপের প্রি-অর্ডার প্রক্রিয়া শুরু হয়ে গেছে। এই ল্যাপটপগুলি আগামী ৭ নভেম্বর থেকে বিক্রির জন্য উপলব্ধ হবে।

সঙ্গে থাকুন ➥