চরম অঘটন! Smartphone বিস্ফোরণে নিহত 4 শিশু, জখম বাকি পরিবার, সতর্ক না হলে বিপদ আপনারও

Avatar

Published on:

Mobile Phone Blast in Uttar Pradesh

সম্প্রতি হোলি অর্থাৎ রঙের উৎসবের আমেজে মেতেছিল গোটা দেশ। কিন্তু এই খুশির মধ্যে উত্তরপ্রদেশে যে মর্মান্তিক দুর্ঘটনা ঘটেছে, তা শুনলে শিউরে ওঠাটাই স্বাভাবিক! আসলে এই কয়েক বছরে স্মার্টফোন (Smartphone) নামক বস্তুটি জীবনের একটা গুরুত্বপূর্ণ অংশ হয়ে দাঁড়িয়েছে। কিন্তু এর নানাবিধ ক্ষতিকারক দিকও আকছার সামনে আসছে। যেমন গত শনিবার মিরাট শহরের একটি পরিবারের জীবন নিয়ে টানাটানির কারণ হয়ে দাঁড়িয়েছে স্মার্টফোন – মোবাইল বিস্ফোরিত হয়ে প্রাণ হারিয়েছে একই পরিবারের 4টি শিশু। শুধু তাই নয়, এই দুর্ঘটনায় তাদের বাবা-মাও গুরুতর আহত হয়েছেন। এমতাবস্থায় সতর্ক না থাকলে বিপদ ঘটে যেতে পারে আপনার সাথেও! তাই আজ আমরা মোবাইল ব্যবহার সম্পর্কিত কিছু ভুলের কথা বলব, যেগুলি খেয়াল না রাখলে ইউজারদের শখের মুঠোফোন বড় বিপজ্জনক হয়ে উঠতে পারে। এতে করে ব্যাটারি নষ্ট থেকে শুরু করে স্মার্টফোন ব্লাস্টের মতো দুর্ঘটনা ঘটে যেতে পারে।

কীভাবে স্মার্টফোনে বিস্ফোরণ হয়?
 
সাধারণত স্মার্টফোনে বিস্ফোরণের অনেক কারণ থাকতে পারে, তবে বেশিরভাগ ক্ষেত্রে তা ঘটে ব্যাটারির কারণে। এমনিতে আধুনিক হ্যান্ডসেটগুলিতে লিথিয়াম-আয়ন (Li-ion) ব্যাটারি থাকে, যা নেগেটিভ এবং পজিটিভ ইলেক্ট্রোডের মধ্যে ভারসাম্য বজায় রাখে এবং যা মোবাইল চার্জিংয়ের সাহায্যের পাশাপাশি তা নিরাপদ রাখে। কিন্তু অনেক সময় স্মার্টফোনের ব্যাটারির ভেতরের উপাদানগুলির মধ্যে দ্রুত বিক্রিয়া ঘটে ভুল প্রতিক্রিয়া সৃষ্টি হয়, যে কারণে মোবাইল ব্লাস্ট হয়ে ফেটে যায়। তাই স্মার্টফোনকে বিস্ফোরিত হওয়া থেকে বাঁচাতে ব্যাটারির খেয়াল রাখা দরকার। আর এর জন্যই কিছু টিপস মাথায় রাখতে হবে।

Smartphone blast: দুর্ঘটনা এড়াতে কী করবেন?

  • মোবাইল অতিরিক্ত চার্জ করবেননা: সবসময় স্মার্টফোন বেশি চার্জ করা থেকে বিরত থাকতে হবে। কেননা ডিভাইসের ব্যাটারি অতিরিক্ত চার্জের কারণে নষ্ট হয়ে যেতে পারে। এমন অনেক ইউজারই সারারাত মোবাইল স্মার্টফোন চার্জে রেখে দেন, যা ব্যাটারি হেল্থ নষ্ট করতে পারে।
  • স্মার্টফোন গরম হতে দেবেননা: আমরা প্রায়ই স্মার্টফোন এমন জায়গায় রাখি, যা এমনিতে গরম। এমতাবস্থায় মোবাইলের বডি সহজেই অতিরিক্ত গরম হয়ে যেতে পারে, যার কারণে ব্যাটারিতে বিস্ফোরণ হওয়া অস্বাভাবিক নয়। 
  • ব্যাটারি ফুলে গেলে ব্যবহার করবেননা: স্মার্টফোনের ব্যাটারি কোনোভাবে ফুলে গেলে তা যত তাড়াতাড়ি সম্ভব সরিয়ে ফেলতে হবে। নাহলে সমূহ সমস্যা হতে পারে, এমনকি ঘটতে পারে বিস্ফোরণও।
সঙ্গে থাকুন ➥