নেটওয়ার্ক ছাড়াই যাবে SMS, এবার Android 14 চালিত স্মার্টফোনে থাকবে স্যাটেলাইট এসএমএস ফিচার

Avatar

Published on:

android-14-google pixel-phone-to-get-satellite-sms-capability

স্যাটেলাইট মেসেজ পাঠানোর বিশেষ প্রযুক্তিটি অ্যাপল (Apple) তাদের সাম্প্রতিক আইফোন মডেলগুলিতে যুক্ত করেছে। নির্দিষ্টভাবে, এটি iPhone 14 সিরিজের হ্যান্ডসেটগুলিতে উপলব্ধ এবং হার্ডওয়্যার সীমাবদ্ধতার কারণে পূর্ববর্তী প্রজন্মের আইফোনগুলিতে এটি সফ্টওয়্যার আপডেটের মাধ্যমে অন্তর্ভুক্ত করা সম্ভব নয়। স্যাটেলাইট এসএমএস (Satellite SMS) গ্রহীতার কাছে পৌঁছাতে অনেক সময় নেয় ঠিকই, কিন্তু বার্তা পাঠাতে মোবাইল নেটওয়ার্কের উপস্থিতির প্রয়োজন হয় না। এটি এমন ব্যক্তিদের জন্য উপযুক্ত যারা জঙ্গল বা গ্রামীণ অঞ্চলের মতো মোবাইল নেটওয়ার্ক নেই এমন এলাকায় আটকে আছেন। আর তাই Google তাদের ফোনেও এই সুবিধা দিতে চলেছে। একটি রিপোর্ট থেকে জানা গেছে যে, অ্যান্ড্রয়েড ১৪ চালিত গুগল (Google) স্মার্টফোনগুলিতেও এবার মিলবে স্যাটেলাইট এসএমএস পাঠানোর ক্ষমতা।

Google Pixel সিরিজে স্যাটেলাইট এসএমএস ফিচারটি সাপোর্ট করবে

আসন্ন গুগল পিক্সেল সিরিজের হ্যান্ডসেটগুলিই প্রথম অ্যান্ড্রয়েড ফোন হবে, যা স্যাটেলাইট এসএমএস পাঠানোর বিশেষ প্রযুক্তি সাপোর্ট করবে। গুগল পিক্সেল টিম এটি নিশ্চিত করেছে। ফিচারটি অ্যান্ড্রয়েড ১৪-এর আপডেটের সাথে আসবে। তবে অ্যান্ড্রয়েড ১৪ অপারেটিং সিস্টেমে চলমান প্রতিটি ডিভাইসে স্যাটেলাইট এসএমএস বৈশিষ্ট্যটি সাপোর্ট করবে না। যে সমস্ত ডিভাইসে কম্প্যাটিবল হার্ডওয়্যার থাকবে, সেগুলিই শুধুমাত্র এই ফিচারটি অফার করবে।

জানিয়ে রাখি, স্মার্টফোনে স্যাটেলাইট এসএমএস সক্ষম করার জন্য উপযুক্ত হার্ডওয়্যার যোগ করতে, নির্মাতাদের খরচ বাড়াতে হবে। সুতরাং, এই বৈশিষ্ট্যটি মিড-রেঞ্জ বা লো-এন্ড ডিভাইসগুলিতে দেখতে পাওয়া অসম্ভব। তবে আগামী দিনে সকল ফ্ল্যাগশিপ ফোনগুলিতেই এই প্রযুক্তিটি ব্যবহার করা হবে বলে আশা করা যায়।

যদি কোনও বিদ্যমান ডিভাইসে উপযুক্ত হার্ডওয়্যার থাকে, তাহলে যখনই এটি অ্যান্ড্রয়েড ১৪ আপডেট পাবে, তখনই স্মার্টফোন নির্মাতা ক্রেতাদের জন্য স্যাটেলাইট এসএমএস (Satelite SMS) বৈশিষ্ট্যটি সক্ষম করতে পারবে। উন্নয়নশীল বাজারে এই ধরনের ব্যয়বহুল বৈশিষ্ট্য কেমন সাড়া পায়, সেটাই এখন দেখার। তবে এটি লক্ষ্যণীয় যে, অ্যাপল এই মুহূর্তে নির্বাচিত দেশগুলিতে বিনামূল্যে তাদের স্যাটেলাইট এসএমএস ফিচারটি অফার করছে। তবে, কোম্পানিটি অনতিবিলম্বে বৈশিষ্ট্যটির জন্য গ্রাহকদের কাছ থেকে চার্জ নেওয়া শুরু করার পরিকল্পনা করছে এবং সম্ভবত অন্যান্য ব্র্যান্ডও একই পথে হাঁটবে বলে আশা করা যায়।

সঙ্গে থাকুন ➥