স্যাটেলাইটের সাথে জুড়ে যাবে আপনার ফোন, SIM কার্ড না লাগিয়েও হবে চ্যাটিং, জানুন কীভাবে

Avatar

Published on:

Android Smartphones support Qualcomm Satellite Connectivity

ক্যালিফোর্নিয়া ভিত্তিক টেক জায়ান্ট Apple তাদের লেটেস্ট আইফোন সিরিজ iPhone 14 -এর ‘প্রো’ মডেলগুলির সাথে স্যাটেলাইট কানেক্টিভিটি বিকল্প নিয়ে এসেছিল। এই ফিচারটি মূলত প্রত্যন্ত অঞ্চলে বা মোবাইল টাওয়ার না থাকে সত্ত্বেও জরুরী পরিস্থিতিতে মেসেজ পাঠানোর জন্য সরাসরি মোবাইল নেটওয়ার্কের সাথে সংযোগ স্থাপন করার অনুমতি দিয়ে থাকে। কিন্তু এই নয়া প্রযুক্তি খুব বেশি দিন আর আইফোন ব্যবহারকারিদের মধ্যেই সীমাবদ্ধ থাকবে বলে মনে হচ্ছে না। কেননা, বহুজাতিক সেমিকন্ডাক্টর ব্র্যান্ড Qualcomm বর্তমানে অ্যান্ড্রয়েড স্মার্টফোনের জন্য অনুরূপ একটি স্যাটেলাইট কানেক্টিভিটি-ভিত্তিক বিকল্প নিয়ে আসার কথা জানিয়েছে। এই নয়া বৈশিষ্ট্যটি সেলুলার সংযোগ ছাড়াই মেসেজিং করার সুবিধা দেবে বলে দাবি করা হচ্ছে।

অ্যান্ড্রয়েড স্মার্টফোনের জন্য Snapdragon স্যাটেলাইট ঘোষণা করলো Qualcomm

চিপসেট নির্মাতা সংস্থা কোয়ালকম আজ স্ন্যাপড্রাগন স্যাটেলাইট পরিষেবা লঞ্চ করার ঘোষণা করেছে। সাথে জানানো হয়েছে যে – এটি বিশ্বের প্রথম দ্বি-মুখী (টু-ওয়ে) স্যাটেলাইট ভিত্তিক সলিউশন হবে, যা প্রিমিয়াম অ্যান্ড্রয়েড স্মার্টফোনে ব্যবহারের যোগ্য। কার্যকারিতার দিক থেকে, এই নয়া ফিচারের সাহায্যে সিম কার্ড ছাড়াই সারা বিশ্বের প্রত্যেকটি অ্যান্ড্রয়েড ফোনকে পরস্পরের সাথে কানেক্ট বা সংযুক্ত করা সম্ভব হবে। সর্বোপরি এই প্রযুক্তি জরুরি মেসেজ পাঠানোর পাশাপাশি মেসেজিং করারও অনুমতি দেবে। জানিয়ে রাখি, কোয়ালকমের এই নয়া সলিউশনকে স্ন্যাপড্রাগন কানেক্টর (Snapdragon Connect) অংশ হিসাবে অফিসিয়াল করা হয়েছে। আলোচ্য বিভাগে – ৪জি (4G), ৫জি (5G), ওয়াইফাই (Wi-Fi) এবং ব্লুটুথ (Bluetooth) কানেক্টিভিটি বিকল্প ইতিমধ্যেই অন্তর্ভুক্ত।

Qualcomm -এর নয়া প্রযুক্তি বিশেষ সিস্টেমের সাহায্যে স্যাটেলাইট সংযোগ প্রদান করবে

কোয়ালকম ঘোষিত এই নতুন প্রযুক্তি স্ন্যাপড্রাগন ৫জি মডেম-আরএফ (Snapdragon 5G Modem-RF) সিস্টেম ব্যবহার করবে, যা স্মার্টফোন এবং অন্যান্য ডিভাইসে জরুরি বার্তা বা এমার্জেন্সি মেসেজ পাঠানোর বিকল্প প্রদান করতে ইরিডিয়াম স্যাটেলাইট কন্সটেলেশন (Iridium Satellite Constellation) সাপোর্ট করে। এছাড়া, আপলিংক এবং ডাউনলিংকের জন্য এল-ব্যান্ড স্পেকট্রামের সাহায্য নেওয়ার কথাও জানিয়েছে উক্ত চিপসেট নির্মাতা সংস্থা। এক্ষেত্রে নির্দিষ্টভাবে এল-ব্যান্ড স্পেকট্রাম ব্যবহারের কারণ, এটি আবহাওয়ার দ্বারা কোনোভাবেই প্রভাবিত হয় না। যাইহোক, এই বিশেষ সিস্টেমের মাধ্যমে স্মার্টফোন নির্মাতা এবং ‘অরিজিনাল ইকুইপমেন্ট মেকারস’ ওরফে OEMs তাদের ডিভাইসে বিশ্বব্যাপী স্যাটেলাইট কভারেজ দিতে সক্ষম হবে বলেও দাবি করা হচ্ছে।

চ্যাটিং করার সুবিধা দেবে Qualcomm -এর নতুন প্রযুক্তি

কোয়ালকমের বিবৃতি অনুসারে, স্ন্যাপড্রাগন স্যাটেলাইট কানেক্টিভিটির সাহায্যে জরুরী পরিস্থিতিতে মেসেজ পাঠানোর পাশাপাশি এসএমএস বা টেক্সটিংও করা যাবে। আবার, রিমোর্ট লোকেশন বা সেলুলার সংযোগের অনুপস্থিতিতে অন্যান্য ম্যাসেনজিং অ্যাপ্লিকেশন ব্যবহার করার সুবিধাও উপলব্ধ থাকছে। আর এমনটা করার জন্য, এই স্যাটেলাইট ভিত্তিক এই নয়া প্রযুক্তি ৫জি নন-টেরেস্ট্রিয়াল নেটওয়ার্কের সমর্থন পাবে। এক্ষেত্রে সংস্থাটি এনটিএন (NTN) স্যাটেলাইট অবকাঠামো (ইনফ্রাস্ট্রাকচার) ব্যবহার করেছে, যা অত্যন্ত ভাল সংযোগ প্রদান করতে সক্ষম।

Qualcomm Snapdragon স্যাটেলাইট প্রযুক্তির সব ধরনের ডিভাইসে ব্যবহার করা যাবে

কোয়ালকমের স্ন্যাপড্রাগন স্যাটেলাইট প্রযুক্তির অন্যতম একটি বিশেষত্ব হল, এটি শুধুমাত্র স্মার্টফোনই নয় বরং অন্যান্য ডিভাইসের সাথে সামঞ্জস্যপূর্ণ হবে। এক্ষেত্রে এই স্যাটেলাইট কানেক্টিভিটি বৈশিষ্ট্যটিকে – ল্যাপটপ, ট্যাবলেট, যানবাহন এবং ইন্টারনেট অফ থিংস (IoT) ডিভাইসে ব্যবহার করা যেতে পারে। তবে এই মুহূর্তে লেটেস্ট লঞ্চ স্ন্যাপড্রাগন ৮ জেন ২ (Snapdragon 8 Gen 2) মোবাইল প্ল্যাটফর্ম সমন্বিত অ্যান্ড্রয়েড ডিভাইসগুলিতেই শুধুমাত্র উক্ত প্রযুক্তির সমর্থন উপলব্ধ করা হবে বলে নিশ্চিত করেছে কোয়ালকম। এছাড়া, ২০২৩ সালের দ্বিতীয়ার্ধে নির্বাচিত কয়েকটি অঞ্চলে এই স্যাটেলাইট ভিত্তিক কানেক্টিভিটি বিকল্পের ট্রায়াল বা পরীক্ষার কাজ শুরু করা হবে এমন খবরও আমাদের কানে এসেছে।

সঙ্গে থাকুন ➥