HomeMobilesন'বছরের গবেষণা কি সফল? রোলেবল iPhone লঞ্চ করে বিশ্বকে চমকে দিতে পারে...

ন’বছরের গবেষণা কি সফল? রোলেবল iPhone লঞ্চ করে বিশ্বকে চমকে দিতে পারে Apple

Apple iPhone 15 সিরিজ আর কয়েক মাসের মধ্যেই বিশ্ববাজারে পা রাখতে চলেছে। আগামী সেপ্টেম্বরের মধ্যেই নতুন প্রজন্মের আইফোন প্রকাশ্যে মধ্যেই নতুন প্রজন্মের আইফোন প্রকাশ্যে আসবে বলে আশা করা হচ্ছে। আবার এখন জানা গিয়েছে যে, অ্যাপল কয়েক বছরের মধ্যে বিশেষ প্রযুক্তির রোলেবল আইফোনও লঞ্চ করার পরিকল্পনা করছে। এখন জল্পনা বাড়িয়ে অ্যাপল কর্তৃক দাখিল করা সেই রোলেবল স্মার্টফোনের পেটেন্ট প্রকাশ্যে এসে টেক জায়ান্টটটির ভবিষ্যত প্রযুক্তির আভাস দিয়েছে।

Apple আনবে রোলেবল ডিসপ্লে প্রযুক্তির iPhone

অ্যাপল খুব শীঘ্রই সম্পূর্ণ ভিন্ন প্রযুক্তির একটি ডিভাইস বাজারে নিয়ে আসতে চলেছে। সম্প্রতি প্রকাশিত পেটেন্ট অনুসারে, অ্যাপল গুটিয়ে ছোট-বড় করা যায় এমন একটি আইফোন তৈরির প্রক্রিয়ায় বর্ণনা করা হয়েছে। আক্ষরিক অর্থেই, ইউজাররা স্মার্টফোনের ডিসপ্লে ইচ্ছামতো গোটাতে পারবেন। পেটেন্টটি ইউএস পেটেন্ট এবং ট্রেডমার্ক অফিসে গত বছরের নভেম্বর মাসে দায়ের করা হয়েছিল এবং ক’দিন আগেই জনসমক্ষে এসেছে।

পেটেন্ট অনুসারে, ইলেকট্রনিক ডিভাইসটিতে একটি রোলযোগ্য ডিসপ্লে থাকবে যা একটি অক্ষের চারপাশে বাঁকতে পারে, কারণ এটি একটি রোলারের ওপর ঘোরে। ডিসপ্লে প্যানেলে একটি পিক্সেল অ্যারে রয়েছে যা ছবি তৈরি করে এবং রোলযোগ্য অংশে পাতলা গ্লাস সহ একটি স্বচ্ছ প্রতিরক্ষামূলক স্তর রয়েছে, যা সহজে বাঁকানো যায়। আনরোল করা সমতল অবস্থা থেকে ডিসপ্লেটিকে ডিভাইসের ভিতরে রোল করে ঢোকানো সম্ভব।

Apple files patent for rollable iphone

প্রসঙ্গত, অ্যাপল ২০১৪ সাল থেকে ব্যবহারিকভাবে প্রসারণযোগ্য ডিসপ্লে যুক্ত ডিভাইসের কনসেপ্টের ওপর কাজ করছে এবং এই কনসেপ্টের সাথে সম্পর্কিত বেশ কয়েকটি পেটেন্টও দাখিল করেছে। এখন অ্যাপলের এই সাম্প্রতিকতম পেটেন্ট অ্যাপ্লিকেশনটি থেকে জানা যাচ্ছে যে আইফোন, আইপ্যাড, টেলিভিশন এবং এমনকি গাড়ির ড্যাশবোর্ডের মতো ডিভাইসগুলি ভবিষ্যতে এই রোলেবল/স্ক্রোলেবল ডিসপ্লে প্রযুক্তি ব্যবহার করতে পারে।

এই খবর সত্যি হলে অ্যাপল সেই সমস্ত স্মার্টফোন নির্মাতাদের প্রতিদ্বন্দ্বী হয়ে উঠতে পারে, যারা দীর্ঘদিন ধরে রোল করা যায় এমন ডিসপ্লে যুক্ত ফোনের ওপর কাজ করছে। যেমন স্যামসাং (Samsung) ওয়ার্ল্ড ইন্টেলেকচুয়াল প্রপার্টি অর্গানাইজেশন (WIPO)-এ অনুরূপ প্রযুক্তির জন্য ডকুমেন্টেশন দাখিল করেছে, যা ওপরের দিকে এবং পাশাপাশি প্রসারিত করা যায় এমন স্ক্রিনের ধারণা দিয়েছে। অন্যদিকে টিসিএল (TCL) এবং মোটোরোলাও (Motorola) এমন প্রযুক্তি নিয়ে কাজ করছে।

RELATED ARTICLES

Most Popular