ফোনে নেই কোনো নেটওয়ার্ক, এরপরও কল গেল Apple iPhone 14 থেকে, জীবন বাঁচালো দুইজনের

Avatar

Published on:

iPhone 14 Series Satellite SOS Feature

যত দিন যাচ্ছে ততই স্মার্টফোনে আরও অ্যাডভান্স ফিচার যোগ করা হচ্ছে। Apple গতবছর তাদের আইফোনে স্যাটেলাইটের (Satellite) মাধ্যমে ইমারজেন্সি SOS ফিচার যোগ করে। এরপর থেকে একের পর এক ব্যবহারকারী এর সুফল লাভ করেছে। সম্প্রতি Apple-এর ইমারজেন্সি SOS ফিচার ব্যবহার করে দুই iPhone 14 ইউজার তাদের জীবন বাঁচাতে সক্ষম হয়েছে। ক্যান্টারবেরি ওয়েস্ট এয়ার রেসকিউ সার্ভিসের ইনস্টাগ্রাম পেজের একটি পোস্ট থেকে জানা গেছে, নিউজিল্যান্ডের আর্থার পাস ন্যাশনাল পার্কে প্রথমবার স্যাটেলাইট ফিচার ব্যবহার করে‌ দুই হাইকারকে উদ্ধার করেছে Apple-এর এই ফিচার।

আর্থার পাসের সাডেন ভ্যালি স্ট্রীমের কাছে জলস্তর হঠাৎ বেড়ে যাওয়ায় নদীর তীরে দুইজন হাইকার আটকে পড়েন। সেখানে মোবাইলে কোনো নেটওয়ার্ক না থাকলেও স্যাটেলাইট ফিচার তাদের উদ্ধারকারী সংস্থার সাথে যোগাযোগ করতে সাহায্য করে।

উদ্ধারকারী ওই সংস্থা তাদের ইনস্টাগ্রাম পোস্টে লিখেছে যে ” আপনি কি জানেন iPhone 14-এ SOS ফিচার রয়েছে, যা স্যাটেলাইটের মাধ্যমে যোগাযোগ করতে পারে এবং আপনি যদি কোথাও হারিয়ে যান বা আহত হন তাহলে এই ফিচার উদ্ধারকারী সংস্থাকে জানাতে পারে।

গতকালই আমরা নদীতে আটকে যাওয়া দুই হাইকারকে উদ্ধার করতে পেরেছি। কারণ, তাদের ফোনে এই টেকনোলজি বিদ্যমান ছিল৷ আর এটি একটি নতুন প্রযুক্তি৷”

iPhone 14 সিরিজের মতোই আসন্ন Apple iPhone 15 সিরিজেও এই ফিচারটি অন্তর্ভুক্ত থাকবে বলে আশা করা হচ্ছে। আর এই টেকনোলজির মাধ্যমে ব্যবহারকারী যদি সেলুলার পরিষেবাবিহীন কোনো এলাকায় আটকে পড়েন তাহলে এটি স্যাটেলাইট কানেকশন ব্যবহার করে সাহায্যের জন্য উদ্ধারকারী সংস্থাকে টেক্সট পাঠাতে পারে।

প্রসঙ্গত, চীনা সংস্থা Huawei তাদের স্যাটেলাইট কানেকশন আগের থেকে উন্নত করতে সক্ষম হয়েছে। সংস্থাটি গত বছর ঘোষণা করে তাদের Mate 50 Pro ফোনটি স্যাটেলাইট টেক্সট করতে সক্ষম। আবার গত সপ্তাহে তারা পুনরায় জানায়, সদ্য লঞ্চ হওয়া Mate 60 Pro সেলুলার কানেকশন বিহীন এলাকায় ব্যবহারকারীদের স্যাটেলাইটের মাধ্যমে কল করার অনুমতি দেবে।

সঙ্গে থাকুন ➥