বন্ধ হয়ে যাচ্ছে Pro Max মডেল, iPhone 15 Pro Ultra -র উপর কাজ শুরু করল Apple

Avatar

Published on:

iPhone 15 Ultra to replace the Pro Max Model

অ্যাপল (Apple) চলতি মাসের শুরুতেই তাদের বহুল প্রত্যাশিত iPhone 14 ফ্ল্যাগশিপ স্মার্টফোন সিরিজটি বিশ্বব্যাপী লঞ্চ করেছে। তবে, তার আগেই থেকেই টেক পাড়ায় পরবর্তী প্রজন্মের Apple iPhone 15 লাইনআপ সম্পর্কে জল্পনা শুরু হয়ে গিয়েছিল, যা এখনও নতুন গতি পেয়েছে। ইতিমধ্যেই এই সিরিজে অন্তর্ভুক্ত ডিভাইসগুলি সম্পর্কে একাধিক তথ্য প্রকাশ্যে এসেছে। আর নতুন একটি রিপোর্ট আসন্ন লাইনআপের নামকরণের রীতিতে পরিবর্তনের ইঙ্গিত দিয়েছে। জানা যাচ্ছে যে, আপকামিং আইফোন সিরিজের টপ-এন্ড মডেলটিকে iPhone 15 Pro Max-এর পরিবর্তে iPhone 15 Ultra বলা হবে। চলুন এবিষয়ে বিস্তারিত জেনে নেওয়া যাক।

iPhone 15 সিরিজে Pro Max-এর পরিবর্তে আসছে Ultra মডেল

ব্লুমবার্গ (Bloomberg)-এর সাংবাদিক মার্ক গারম্যান তার সাম্প্রতিক রির্পোট দাবি করেছেন যে, অ্যাপল বর্তমানে আসন্ন আইফোন ১৫ মডেলের ওপর কাজ শুরু করেছে, যা প্রো ম্যাক্স মডেলটিকে প্রতিস্থাপন করবে। প্রতিবেদনে আরও বলা হয়েছে যে, ২০২০ সালে লঞ্চ হওয়া আইফোন ১২-এর পর, ২০২৩-এর আইফোন ১৫ সিরিজটি আইফোনের ডিজাইনে সবচেয়ে বড় পরিবর্তন নিয়ে হাজির হবে। সম্প্রতি জানা গেছে যে, মার্কিন সংস্থাটি অবশেষে আইফোনে ইউএসবি-সি পোর্ট অফার করা শুরু করতে পারে। আবার কিছু রিপোর্টে এমনও দাবি করা হয়েছে যে, এবছরের আইফোন ১৪ সিরিজের অন্যতম আকর্ষণ, প্রো মডেলের ডিসপ্লের ওপরে অবস্থিত ডায়নামিক আইল্যান্ড ফিচারটি আগামী বছর উত্তরসূরি আইফোন ১৫ সিরিজের সমস্ত মডেলগুলিতেই দেখা যাবে।

প্রসঙ্গত, ‘প্রো ম্যাক্স’ থেকে ‘আল্ট্রা’-তে নাম পরিবর্তন করা খুব একটা আশ্চর্যজনক নয়। কেননা সংস্থা তাদের অ্যাপল ওয়াচ সিরিজে সম্প্রতি একটি আল্ট্রা মডেল অন্তর্ভুক্ত করেছে। কোম্পানি এক বছর ধরে আইফোন মডেল নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করছে। ২০২০ সালে আইফোন ১২ মিনি মডেলটি দিয়ে কমপ্যাক্ট মিনি সিরিজটি লঞ্চ করেছিল অ্যাপল, তবে এবছর এই মডেলটির পরিবর্তে কোম্পানি আইফোন ১৪ প্লাস উন্মোচন করেছে।

উল্লেখ্য, Mini মডেলের বিক্রয় খুব বেশি ছিল না, তাই বড় ডিসপ্লে যুক্ত অ্যাপল প্লাস মডেল দিয়ে এটি প্রতিস্থাপন করেছে। অ্যাপল ধরে নিয়েছে যে, গ্রাহকরা আইফোনের কমপ্যাক্ট ফর্মে আগ্রহী নন। কিন্তু সাম্প্রতিক রিপোর্টগুলি ইঙ্গিত করে যে, এখনও পর্যন্ত নতুন iPhone 14 Plus-এর বিক্রয়ের হারও ভাল নয়, আর কোম্পানিটি Pro মডেলগুলির উৎপাদন বাড়াতে iPhone 14-এর উৎপাদনও কমিয়ে দিয়েছে।

সঙ্গে থাকুন ➥