HomeMobilesApple iPhone ব্যবহারকারীদের জন্য বড় সুখবর, এই মডেলগুলিতে আসবে iOS 18 আপডেট

Apple iPhone ব্যবহারকারীদের জন্য বড় সুখবর, এই মডেলগুলিতে আসবে iOS 18 আপডেট

আগামী জুন মাসে ‘ওয়ার্ল্ডওয়াইড ডেভেলপারস কনফারেন্স’ (WWDC) ইভেন্টে Apple তাদের আপকামিং অপারেটিং সিস্টেম সংস্করণ iOS 18 -এর ঘোষণা করবে বলে আশা করা হচ্ছে। এক্ষেত্রে কুপারটিনো ভিত্তিক টেক জায়ান্টটি iOS -এর আসন্ন সংস্করণের অধীনে মেসেজ অ্যাপে ‘রিচ কমিউনিকেশন সার্ভিসেস’ (RCS) সমর্থন এবং জেনারেটিভ আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সি (AI) ফাংশনালিটি অন্তর্ভুক্ত করবে বলে শোনা যাচ্ছে। এছাড়া এই আপডেটের সাথে জেনারেটিভ এআই ফ্রন্টে বড় পরিবর্তন নিয়ে আসা হতে পারে। আবার Apple নয়া এআই-ভিত্তিক ফিচারের অংশ হিসাবে অটো-সামারি ফিচারের সুবিধা দেবে বলেও আশা করা হচ্ছে।

এদিকে সংস্থার তরফ থেকে কোনো আনুষ্ঠানিক ঘোষণা করার আগেই কোন কোন iPhone মডেলগুলি iOS 18 আপডেট পাবে সেই তালিকা অনলাইনে আজ ফাঁস হয়েছে। একজন X অ্যাকাউন্ট ব্যবহারকারী এই লিস্টটি শেয়ার করেছেন। যদিও কিছু সময় পর অ্যাকাউন্টটি থেকে এই পোস্ট ডিলিট করে দেওয়া হয়। তবে পোস্ট ডিলিট করার আগেই লিস্টটি ইন্টারনেটে ভাইরাল হয়ে যায়।

জানা গেছে, ২০১৮ সালে বা তারপরে লঞ্চ হওয়া iPhone মডেলগুলি iOS 18 আপডেট পেতে চলেছে। অর্থাৎ যে সমস্ত আইফোনগুলি বর্তমানে iOS 17 স্কিনে চলছে, প্রত্যেকটির জন্য iOS 18 আপডেট রিলিজ করা হবে। নিচে যোগ্য আইফোন মডেলগুলির তালিকা দেওয়া হল –

এই iPhone মডেলে আসবে iOS 18 আপডেট

১. iPhone SE (2nd Gen)
২. iPhone SE (3rd Gen)
৩. iPhone XR
৪. iPhone XS
৫. iPhone XS Max
৬. iPhone 11
৭. iPhone 11 Pro
৮. iPhone 11 Pro Max
৯. iPhone 12 Mini
১০. iPhone 12
১১. iPhone 12 Pro
১২. iPhone 12 Pro Max

১৩. iPhone 13 Mini
১৪. iPhone 13
১৫. iPhone 13 Pro
১৬. iPhone 13 Pro Max
১৭. iPhone 14
১৮. iPhone 14 Plus
১৯. iPhone 14 Pro
২০. iPhone 14 Pro Max
২১. iPhone 15
২২. iPhone 15 Plus
২৩. iPhone 15 Pro
২৪. iPhone 15 Pro Max

প্রসঙ্গত, Apple iPhone XR, iPhone XS, এবং iPhone XS Max মডেলের জন্য হালফিলে iOS 17 আপডেট রোলআউট করা হয়েছে। এই প্রত্যেকটি মডেল ২০১৮ সালে ঘোষণা করা হয়েছিল৷ অর্থাৎ ডিভাইসগুলি ৫ বছরেরও পুরোনো। তাসত্ত্বেও অ্যাপল এই আইফোন তিনটির জন্য iOS 18 আপডেট রিলিজ করবে বলে দাবি করা হচ্ছে।

রিপোর্ট অনুযায়ী, জুন মাসে WWDC ইভেন্টে নয়া iOS 18 উন্মোচন করা হবে। এক্ষেত্রে আশা করা হচ্ছে, জুলাই বা আগস্ট মাসের মধ্যে এর পাবলিক বিটা সংস্করণ চালু করা হতে পারে। আবার সেপ্টেম্বর বা অক্টোবরের মধ্যে এই লেটেস্ট ওএস সংস্করণের পাবলিক বিটা রিলিজ করার সম্ভাবনা আছে। অর্থাৎ Apple iPhone 16 সিরিজ লঞ্চ হওয়ার পর পরই iOS 18 আপডেটের স্টেবল ভার্সন আনা হবে।

RELATED ARTICLES

Most Popular