iPhone SE 4: মধ্যবিত্তদের কথা ভেবে সস্তায় আইফোন আনছে অ্যাপল, 2025 সালেই লঞ্চ

Avatar

Published on:

iPhone SE 4 Display

অ্যাপল মধ্যবিত্ত ক্রেতাদের কথা ভেবে ২০১৬ সালে তাদের বাজেট-ফ্রেন্ডলি iPhone SE লাইনআপটি চালু করে। এরপর এই সিরিজের অধীনে একাধিক মডেল লঞ্চ হয়েছে। লেটেস্ট মডেলটি ২০২২ সালে উন্মোচিত হয়েছিল। নতুন বছরে পা রাখতেই খবর শোনা যাচ্ছে যে, পরবর্তী iPhone SE মডেল, অর্থাৎ iPhone SE 4 আগামী বছর লঞ্চ হবে। আর এখন একটি রিপোর্ট আপকামিং আইফোনের ডিসপ্লে সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য প্রকাশ করেছে। কি কি আপগ্রেড অফার করতে চলেছে আসন্ন ফোনটি, আসুন জেনে নেওয়া যাক।

iPhone SE 4-এ থাকবে OLED স্ক্রিন

দ্য ইলেক-এর একটি রিপোর্ট অনুসারে, অ্যাপল ২০২৫ সালের মধ্যে ওলেড ডিসপ্লে দিয়ে বাজেট-ফ্রেন্ডলি আইফোন এসই লাইনআপ আপগ্রেড করতে পারে। বর্তমানে এসই হল একমাত্র আইফোন, যা এখনও এলসিডি প্রযুক্তি ব্যবহার করছে, তাই এই পরিবর্তনটি ডিসপ্লে সেগমেন্টে একে অ্যাপলের প্রিমিয়াম মডেলগুলির সমকক্ষ করতে তুলতে পারে। ওলেড ডিসপ্লে এলসিডি-এর তুলনায় উজ্জ্বল রঙ, আরও গভীর ব্ল্যাক টোন এবং আরও ভাল সামগ্রিক ছবির গুণমান অফার করবে। তবে এগুলি সত্ত্বেও, আইফোন এসই ৪-এর খরচ কম রাখার ওপর অ্যাপলের প্রধান ফোকাস থাকবে।

যদিও, ওলেড প্যানেল তৈরিতে সাধারণত বেশি খরচ হয়, তবে কম্পোনেন্ট সরবরাহকারীদের মধ্যে তীব্র প্রতিযোগিতার কারণে অ্যাপল আইফোন এসই-এর খরচ কম রাখতে পারবে বলে আশা করা যায়। স্যামসাং ডিসপ্লে (Samsung Display) সর্বনিম্ন দামের প্রস্তাব দিয়েছে বলে শোনা যাচ্ছে, তাই এই সংস্থাটি বেশি পরিমাণে অর্ডার পেতে পারে।

প্রসঙ্গত, স্যামসাং এবং চীনের বিওই (BOE) স্বল্প-মূল্যের মডেলের জন্য ৩০ ডলার (প্রায় ২,৪৯০ টাকা) থেকে ৪০ ডলার (প্রায় ৩,৩২০ টাকা) পর্যন্ত কোট করেছে। এর মধ্যে, স্যামসাংয়ের তরফে ইউনিট প্রতি ৩০ ডলার সহ সবচেয়ে সাশ্রয়ী মূল্যের প্রস্তাব দেওয়া হয়েছে, যেখানে বিওই-এর রেঞ্জ ৩৫ ডলার (প্রায় ২,৯০৫ টাকা)।

এদিকে, আরেক চীনা ডিসপ্লে প্রস্তুতকারক, টিয়েনমা (Tienma) iPhone SE 4 কম্পোনেন্টের জন্য সবচেয়ে বেশি, ৪০ ডলার (ইউনিট প্রতি) দাবি করেছে বলে জানা গেছে। অ্যাপলের সাথে স্যামসাংয়ের আগের কাজের ইতিহাস এবং সর্বনিম্ন মূল্যে কম্পোনেন্ট সরবরাহ করার প্রস্তাব দেওয়ার কারণে, এটি সম্ভবত বিওই-এর পরে বেশিরভাগ অর্ডার পাবে। ওলেড প্যানেলের জন্য প্রতিটি কোম্পানির উদ্ধৃত মূল্য লেটেস্ট ফ্ল্যাগশিপ iPhone 15-এ ব্যবহৃত প্যানেলের চেয়ে এক-তৃতীয়াংশ কম, যা অ্যাপলকে প্রতিটি iPhone SE 4-এর জন্য ভালো মার্জিন তৈরি করার যথেষ্ট সুযোগ দেবে।

সঙ্গে থাকুন ➥