ফোন বারবার চার্জে বসানোর দিন শেষ, অত্যাধুনিক প্রযুক্তির পেটেন্ট নিল Apple

Avatar

Published on:

iPhone 16 Series Bigger Battery

অ্যাপল (Apple) এবছরের দ্বিতীয়ার্ধে তাদের পরবর্তী প্রজন্মের iPhone 16 সিরিজটি উন্মোচন করতে চলেছে। লঞ্চের এখনও বেশ কিছু মাস বাকি থাকলেও, আপকামিং ফ্ল্যাগশিপ ডিভাইসগুলিকে নিয়ে জল্পনা থেমে নেই। ইতিমধ্যেই বিভিন্ন রিপোর্ট নতুন আইফোন মডেলগুলিতে একাধিক পরিবর্তন ও আপগ্রেডের ইঙ্গিত দিয়েছে। বর্তমানে মনে করা হচ্ছে যে iPhone 16-এর ব্যাটারির ক্ষেত্রেও আপগ্রেড দেখা যাবে। কেননা, মার্কিন সংস্থাটি একটি নতুন পেটেন্ট দাখিল করেছে, যা প্রকাশ করেছে যে কোম্পানি আকার বৃদ্ধি না করেই ব্যাটারির ক্ষমতা বাড়ানোর পরিকল্পনা করছে। বর্তমানে অ্যান্ড্রয়েড ডিভাইসগুলি নতুন ফাস্ট-চার্জিং প্রযুক্তি এবং উচ্চ ব্যাটারি ক্ষমতার সাথে বাজারে আসছে, যেখানে 5,000 এমএএইচ-এর বেশি ব্যাটারির ক্ষমতা খুবই সাধারণ হয়ে গেছে। তবে অ্যাপল এখনও তাদের ফোনে বেশি ক্ষমতার ব্যাটারি যুক্ত করার প্রচেষ্টা চালাচ্ছে।

Apple-এর নতুন পেটেন্টে দেখা গেল একই আকারে উচ্চতর ক্ষমতার ব্যাটারি

“ব্যাটারি সেলস উইথ ট্যাব অ্যাট রাইট অ্যাঙ্গেল” নামক অ্যাপলের নতুন পেটেন্টটি ইঙ্গিত দেয় যে, অ্যাপলের নতুন প্রযুক্তির সৌজন্যে ব্যাটারির আকার বড় না করেই ক্ষমতা বাড়ানো যেতে পারে। এই পেটেন্টটি 2021 সালের সেপ্টেম্বরে প্রথম দায়ের করা হয়েছিল এবং 26 মার্চ, 2024-এ প্রকাশিত হয়৷ অ্যাপল ব্যাটারির আয়ু বাড়ানোর জন্য মেমব্রেন এবং ফোল্ডেবল ব্যাটারি উপাদানগুলির মতো পদ্ধতি নিয়ে গবেষণা করছে৷

এছাড়াও, অ্যাপলের নতুন পেটেন্টটি ইঙ্গিত করেছে যে, ভবিষ্যত প্রজন্মের আইফোনগুলির ব্যাটারি কানেক্টরটি পরিচিত এবং প্রচলিত ব্যাটারির ধরন থেকে অন্যরকম হতে পারে। মার্কিন প্রযুক্তি সংস্থাটি বলেছে যে, একটি উচ্চ-ক্ষমতার ব্যাটারি অর্জন করা ব্যাটারি ট্যাবের অবস্থানগুলির সাথে সম্পর্কিত৷ অ্যাপল জানিয়েছে যে, যদিও কানেক্টরগুলির একটি সেটে এক সারফেস থেকে প্রথম অভিমুখে প্রসারিত ট্যাবগুলি অন্তর্ভুক্ত থাকতে পারে, তবে অন্য কানেক্টরগুলির সেটে একটি সারফেস থেকে প্রথম অভিমুখে লম্বভাবে প্রসারিত ট্যাবগুলি অন্তর্ভুক্ত থাকবে।

যেহেতু, অ্যাপল সবেমাত্র এই পেটেন্টটি প্রকাশ করেছে, তাই iPhone 16 সিরিজে এই নতুন ব্যাটারি প্রযুক্তি থাকার সম্ভাবনা খুব একটা বেশি নয়। তবে, যদি সবকিছু অ্যাপলের পরিকল্পনা অনুযায়ী এগোয়, তাহলে বড় ব্যাটারি সহ আইফোন ব্যবহারের জন্য গ্রাহকদের খুব বেশিদিন অপেক্ষা করতে হবে না। যদিও ম্যাক অবজারভার তাদের রিপোর্টে দাবি করেছে যে, নতুন ব্যাটারিটি iPhone 16 সিরিজে ব্যবহার করা হতে পারে।

সঙ্গে থাকুন ➥