ডিজাইনে মন কেড়েছে সবার, ২০২২ সালের সেরা ৫টি Smartphone আপনার অপেক্ষায়

Avatar

Published on:

Best 5 Unique Design Smartphone 2022

বিগত কয়েক বছরে মোবাইল ফোনের দুনিয়ায় ব্যাপক পরিবর্তন এসেছে। এখন আর শুধুমাত্র ফোন করার জন্য এই ইলেকট্রনিক গ্যাজেটটিকে ব্যবহার করা হয় না, বরঞ্চ স্মার্টফোনরূপে এটি কাজের প্রয়োজনে কিংবা অবসর সময় কাটানোর জন্য ডিজিটাল যুগের বাসিন্দাদের দৈনন্দিন জীবনের একটি অবিচ্ছেদ্য অঙ্গ হয়ে উঠেছে। তাই ইউজারদের চাহিদার কথা মাথায় রেখে প্রায়শই এই ডিভাইসটিতে হরেক রকমের পরিবর্তন আনছেন নির্মাতারা। উল্লেখ্য যে, প্রথম চালু হওয়ার সময় স্মার্টফোনগুলি খুব মৌলিক কিছু ফিচার অফার করতো। কিন্তু এখন ছবিটা পুরোপুরিভাবে পাল্টে গিয়েছে। বর্তমানে গ্রাহকদের হাতে নজরকাড়া ডিজাইন এবং একগুচ্ছ ফিচারে ঠাসা বিভিন্ন রেঞ্জের স্মার্টফোনের দেখা মেলে। যদিও নিত্যদিনের প্রয়োজনীয় ডিভাইস হওয়ায় হ্যান্ডসেটে বিভিন্ন কার্যকর ফিচার থাকা একান্ত আবশ্যক, কিন্তু তবুও স্মার্টফোনের ক্ষেত্রে ডিজাইন তরুণদের কাছে খুবই গুরুত্বপূর্ণ। মূলত তরুণ প্রজন্মের মানুষরাই লোকসমাজে নিজেদের স্ট্যাটাস খানিকটা বাড়াতে একটু বেশি বাজেটের নজরকাড়া ডিজাইনের হ্যান্ডসেট কিনতে পছন্দ করেন। সেক্ষেত্রে আপনিও যদি হালফিলে কোনো দুর্দান্ত ডিজাইনের স্মার্টফোনের সন্ধানে থাকেন, তাহলে আমাদের আজকের এই প্রতিবেদনটি অবশ্যই একবার খুব ভালো করে মন দিয়ে পড়ে নিন। কারণ আজ আমরা এমন ৫ টি ফোনের কথা আপনাকে জানাতে চলেছি, যেগুলির ডিজাইন আপনার মনে ধরবেই ধরবে।

Nothing Phone (1) – Glyph Interface

নিঃসন্দেহে এই তালিকার প্রথম ফোনটি হল নাথিং ফোন (১)। লঞ্চের বহু আগে থেকেই লন্ডন ভিত্তিক প্রযুক্তি সংস্থা নাথিংয়ের সর্বপ্রথম স্মার্টফোনটি প্রযুক্তি মহলের আলোচনার কেন্দ্রে বিরাজমান ছিল। এক্ষেত্রে মূল আলোচ্য বিষয় ছিল ফোনটির ডিজাইন। ডিভাইসটিতে গ্লিফ ইন্টারফেস ব্যবহার করা হয়েছে। এছাড়া, ফোনটির ট্রান্সপারেন্ট ব্যাক প্যানেল ইতিমধ্যেই ব্যাপকভাবে জনপ্রিয় হয়েছে ইউজারমহলে। তদুপরি, ফোনটির পিছনে বেশ কয়েকটি লাইটিং প্যাটার্ন মজুত রয়েছে, যার সৌজন্যে ইনকামিং কল এবং মেসেজের নোটিফিকেশন পেতে সক্ষম হবেন ইউজাররা। ফোনটি কিনতে হলে খরচ পড়বে প্রায় ৩০,০০০ টাকা।

iPhone 14 Pro – Dynamic Island

মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক জনপ্রিয় প্রযুক্তি সংস্থা অ্যাপল (Apple) চলতি বছরের সেপ্টেম্বর মাসের শুরুতেই বিশ্ববাজারে লঞ্চ করেছে তাদের লেটেস্ট ফ্ল্যাগশিপ স্মার্টফোন আইফোন ১৪ প্রো। ফোনটি আগের প্রজন্মের তুলনায় বেশ কিছু আপগ্রেডের পাশাপাশি একটি নতুন ডিসপ্লে ডিজাইনও অফার করে। অ্যাপলের এই লক্ষাধিক টাকা মূল্যের হ্যান্ডসেটের অন্যতম হাইলাইট হল এর নতুন ডায়নামিক আইল্যান্ড, যা প্রো মডেলগুলির স্ক্রিনের ওপরে অবস্থিত আগের বক্সি নচকে প্রতিস্থাপন করেছে। এছাড়া, ডিভাইসটিতে উন্নত সফ্টওয়্যার ভিত্তিক প্রযুক্তি, যেমন – ইন্টার‌্যাক্টিভ ব্ল্যাক বার ব্যবহার করা হয়েছে। এর ফলে কল নোটিফিকেশন এলে সেটি বড়ো আকারের হয়ে যায়।

Realme GT 2 Pro – Paper-Inspired Rear Panel

রিয়েলমি জিটি ২ প্রো স্মার্টফোনটি কিনতে হলে ক্রেতাদের প্রায় ৫০,০০০ টাকা খরচ করতে হবে। ফোনটিতে স্ন্যাপড্রাগন ৮ জেন ১ (Snapdragon 8 Gen 1) প্রসেসর ব্যবহার করা হয়েছে। হ্যান্ডসেটটির পিছনের প্যানেলের উদ্ভাবনী পেপার-ইন্সপায়ারড ডিজাইনটি সবচেয়ে উল্লেখযোগ্য। এর সুবাদে ব্যবহারকারীরা পেন্সিলের সাহায্যে ফোনের পিছনে আঁকিবুকি কাটতে পারবেন, আবার সেগুলিকে রাবার দিয়ে মুছে ফেলতেও সক্ষম হবেন।

Asus ROG Phone 6 Pro – Secondary Display

এটি একটি গেমিং স্মার্টফোন। এর উদ্ভাবনী ডিজাইন ইতিমধ্যেই ইউজারদের মন জয় করে নিয়েছে। আসুস এই স্মার্টফোনে গেমকুল ৬ (GameCool 6) কুলিং সিস্টেমটি অন্তর্ভুক্ত করেছে। সংস্থার তরফে জানা গিয়েছে যে, এটি আরওজি ফোন সিরিজ চালু হওয়ার পর থেকে কুলিংয়ের ক্ষেত্রে সবচেয়ে বড়ো আপডেট। এই রিডিজাইন করা ৩৬০ ডিগ্রি সিপিইউ কুলিং সিস্টেমটি ডিভাইসের অতিরিক্ত উত্তাপ নিয়ন্ত্রণে সিদ্ধহস্ত। এছাড়া, আসুস আরওজি ফোন ৬ প্রো-এর পিছনে একটি সেকেন্ডারি ডিসপ্লে রয়েছে। হ্যান্ডসেটটি কিনতে হলে খরচ পড়বে প্রায় ৯০,০০০ টাকা।

Tecno Phantom X2 Pro – Retractable Portrait Lens

টেকনো ফ্যান্টম এক্স২ প্রো স্মার্টফোনে একটি রিট্র্যাক্টেবল পোর্ট্রেট লেন্স রয়েছে, যা স্মার্টফোনের দুনিয়ায় রীতিমতো বিপ্লবের সঞ্চার করেছে। মিডিয়াটেক ডাইমেনসিটি ৯০০০ (MediaTek Dimensity 9000) প্রসেসর দ্বারা চালিত এই ফোনে ৬.৮ ইঞ্চি অ্যামোলেড ডিসপ্লে এবং ট্রিপল ক্যামেরা সেটআপ বিদ্যমান। হ্যান্ডসেটটিকে পকেটস্থ করতে হলে ইউজারদের প্রায় ৭০,০০০ টাকা খরচ করতে হবে।

সঙ্গে থাকুন ➥