HomeMobilesটেক্কা দেবে iPhone -কে, OnePlus থেকে iQOO -র সেরা অ্যান্ড্রয়েড ফ্ল্যাগশিপ স্মার্টফোনগুলি...

টেক্কা দেবে iPhone -কে, OnePlus থেকে iQOO -র সেরা অ্যান্ড্রয়েড ফ্ল্যাগশিপ স্মার্টফোনগুলি দেখে নিন

আজকাল অনেকেই সাশ্রয়ী মূল্যের ফ্ল্যাগশিপ ফিচারের স্মার্টফোন কেনার প্রতি ঝুঁকছেন। এক্ষেত্রে জানিয়ে রাখি, ‘অ্যাফোর্ডেবল’ ফ্ল্যাগশিপ হল সেই সব হ্যান্ডসেট যা একটি আল্ট্রা-প্রিমিয়াম বা প্রিমিয়াম ফ্ল্যাগশিপ মডেলের প্রায় অনুরূপ ফিচার অফার করে কিন্তু তুলনায় কম দামে। মূলত, উন্নত ও অ্যাডভান্স ফিচারে ঠাসা ফোন সবাই ব্যবহার করতে ইচ্ছুক থাকলেও, লাখ খানেক টাকা খরচ করতে অনেকেই রাজি হন না। এই সকল ক্রেতাদের কথা ভেবেই আজকাল স্মার্টফোন নির্মাতারা কিছুটা কম দামে ফ্ল্যাগশিপ মডেল নিয়ে আসছে। আপনিও যদি নিজের জন্য এমনই একটি তুলনায় কিছুটা সস্তা প্রিমিয়াম ফ্ল্যাগশিপ স্মার্টফোন খুঁজে থাকেন, তবে আজ আমরা এমন ৩টি ফোনের হদিস দেব যেগুলির প্রারম্ভিক মূল্য ৬০,০০০ টাকার কম থাকছে। এই তালিকায় সামিল রয়েছে – OnePlus, Google এবং iQOO ব্র্যান্ডিংয়ের ‘বেস্ট সেলিং’ ৩টি 5G-এনাবল হ্যান্ডসেট। চলুন মডেলগুলির নাম, দাম ও ফিচার দেখে নেওয়া যাক এবার…

৬০,০০০ টাকার নিচে উপলব্ধ ৩টি সেরা প্রিমিয়াম স্মার্টফোনের তালিকা

১. OnePlus 11 5G : ডুয়াল-সিমের (ন্যানো) ওয়ানপ্লাস ১১ ৫জি স্মার্টফোনে রয়েছে কর্নিং গরিলা গ্লাস ভিক্টাস প্রোটেকশন সহ ৬.৭-ইঞ্চির কোয়াড এইচডি প্লাস (৩২১৬x১৪৪০ পিক্সেল) ১০ বিট এলটিপিও ৩.০ Samsung E4 AMOLED ডিসপ্লে। এই ডিসপ্লের ডিজাইন পাঞ্চ-হোল (কেন্দ্রীভূত) স্টাইলের এবং এটি ৫২৫ পিপিআই পিক্সেল ডেনসিটি, ১২০ হার্টজ পর্যন্ত রিফ্রেশ রেট, ১০০০ হার্টজ পর্যন্ত টাচ স্যাম্পলিং রেট ও ডলবি ভিশন প্রযুক্তি সাপোর্ট করে। পারফরম্যান্সের জন্য এতে ব্যবহার করা হয়েছে অ্যাড্রেনো ৭৪০ জিপিইউ এবং লেটেস্ট কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ২ প্রসেসর। এটি অ্যান্ড্রয়েড ১৩ ভিত্তিক অক্সিজেনওএস ১৩ (OxygenOS 13) কাস্টম স্কিন দ্বারা চালিত। ফটোগ্রাফির জন্য, ওয়ানপ্লাসের এই ৫জি ফোনে হ্যাসেলব্লাড (Hasselblad) ব্র্যান্ডিংয়ের ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ উপস্থিত। এগুলি হল – OIS-এনাবল ৫০ মেগাপিক্সেল Sony IMX890 প্রাইমারি সেন্সর, ১১৫-ডিগ্রি ফিল্ড-অফ-ভিউ যুক্ত আল্ট্রা-ওয়াইড লেন্স ও অটোফোকাস সমর্থিত ৪৮ মেগাপিক্সেল Sony IMX581 সেকেন্ডারি সেন্সর, এবং ২এক্স টেলিফোটো লেন্স যুক্ত ৩২ মেগাপিক্সেল Sony IMX709 RGBW টারশিয়ারি সেন্সর। ডিভাইসটির সামনে ১৬ মেগাপিক্সেলের Sony IMX471 সেলফি ক্যামেরা লক্ষণীয়। পাওয়ার ব্যাকআপের জন্য উক্ত ফোনে মিলবে ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি, যা ১০০ ওয়াট সুপারভোক ফাস্ট ওয়্যারড চার্জিং সাপোর্ট করে। সংস্থার দাবি অনুসারে মাত্র ২৫ মিনিটে এই ব্যাটারি ফুল চার্জ হবে। আর সিকিউরিটির জন্য এতে পাওয়া যাবে ইন ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর।

দাম – OnePlus 11 5G ফোনের ৮ জিবি র‌্যাম + ১২৮ জিবি স্টোরেজ এবং ১৬ জিবি র‌্যাম + ২৫৬ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম রাখা হয়েছে যথাক্রমে ৫৬,৯৯৯ টাকা ও ৬১,৯৯৯ টাকা।

২. Google Pixel 7 : গুগল পিক্সেল ৭ স্মার্টফোনে ৬.৩২-ইঞ্চির ফুল এইচডি প্লাস OLED ডিসপ্লে প্যানেল রয়েছে, যা ৯০ হার্টজ রিফ্রেশ রেট, ১,৪০০ নিট পিক ব্রাইটনেস এবং HDR টেকনোলজি সাপোর্ট করে। উন্নত পারফরম্যান্সের জন্য এটি সংস্থার নিজস্ব টেনসর জি২ চিপসেট সহ এসেছে। ফোনটি স্টক অ্যান্ড্রয়েড ১৩ অপারেটিং সিস্টেমে রান করে। ফটো ও ভিডিওগ্রাফির জন্য ডুয়েল রিয়ার ক্যামেরা সেটআপ পাওয়া যাবে। এগুলি হল – OIS সহ ৫০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর এবং ১১৪-ডিগ্রি ফিল্ড-অফ-ভিউ (FoV) সহ ১২ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড লেন্স। আর ডিভাইসের সামনে ১০.৮ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা বিদ্যমান। পাওয়ার ব্যাকআপের জন্য গুগলের এই ফ্ল্যাগশিপে ৪,৩৫৫ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে, যা ৩০ ওয়াট ওয়্যার্ড ফাস্ট চার্জিং এবং কিউআই (Qi) সার্টিফায়েড ওয়্যারলেস ফাস্ট চার্জিং সাপোর্ট করে। সংস্থার দাবি অনুসারে, উক্ত মডেলটি একটা গোটা দিন ব্যাটারি লাইফ প্রদানে সমর্থ। আবার এক্সট্রিম ব্যাটারি সেভার অপশন এনাবল থাকলে ৭২ ঘন্টা পর্যন্ত ব্যাটারি লাইফ অফারে সক্ষম হবে হ্যান্ডসেটটি। ১০০% রিসাইকেল করা অ্যালুমিনিয়াম বডি নির্মিত পিক্সেল ৭ ফোন IP68 রেটিং প্রাপ্ত এবং নিরাপত্তার জন্য ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানারের সাথে এসেছে।

দাম – ভারতে Google Pixel 7 স্মার্টফোনের প্রারম্ভিক মূল্য রাখা হয়েছে ৫৯,৯৯৯ টাকা।

৩. iQOO 11 5G : আইকো ১১ স্মার্টফোনে রয়েছে কর্নিং গরিলা গ্লাস ভিক্টাস দ্বারা সুরক্ষিত ৬.৭৮-ইঞ্চির ২কে (৩২০০x১৪৪০ পিক্সেল) Samsung E6 AMOLED ডিসপ্লে। এই ডিসপ্লের ডিজাইন পাঞ্চ-হোল (কেন্দ্রীভূত) স্টাইলের এবং এটি ১০-বিট কালার, ৫১৭ পিপিআই পিক্সেল ডেনসিটি, ১৪৪ হার্টজ রিফ্রেশ রেট (LTPO 4), এবং ৩০০ হার্টজ টাচ স্যাম্পলিং রেট (১২০০ হার্টজ ইনস্ট্যান্ট) সমর্থন করে। মাল্টিটাস্কিং ও ফাস্ট পারফরম্যান্সের জন্য ডিভাইসটি কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ২ প্রসেসর সহ এসেছে। আবার অপারেটিং সিস্টেম হিসাবে অ্যান্ড্রয়েড ১৩ ভিত্তিক ফানটাচ ওএস ১৩ (Funtouch OS 13) কাস্টম ইউজার ইন্টারফেস প্রিলোডেড থাকছে। আলোচ্য ফোনের ব্যাক প্যানেলে ট্রিপল ক্যামেরা সেটআপ রয়েছে৷ এগুলি হল – OIS-এনাবল ৫০ মেগাপিক্সেল Samsung GN5 প্রাইমারি সেন্সর, ৮ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল লেন্স এবং ২এক্স জুম সহ ১৩ মেগাপিক্সেল টেলিফটো শুটার৷ আর ডিভাইসের সামনে ১৬ মেগাপিক্সেলের সেলফি স্ন্যাপার দেখা যাবে। আইকো ১১ স্মার্টফোনে ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে যা ১২০ ওয়াট ফাস্ট ওয়্যারড চার্জিং প্রযুক্তি সমর্থন করে। এই ব্যাটারি ফোনকে মাত্র ২৫ মিনিটে সম্পূর্ণ চার্জ করতে সক্ষম।

দাম – ভারতে iQOO 11 5G স্মার্টফোনের দাম শুরু হয়েছে ৫৯,৯৯৯ টাকা থেকে। এই বিক্রয় মূল্য ফোনটির ৮ জিবি র‌্যাম ও ২৫৬ জিবি স্টোরেজ অপশনের। আর ১৬ জিবি র‌্যাম ও ২৫৬ জিবি স্টোরেজ যুক্ত হাই-এন্ড অপশনের দাম রাখা হয়েছে ৬৪,৯৯৯ টাকা।

RELATED ARTICLES

Most Popular