Best selling Smartphones: 2023 সালে দেশে সবচেয়ে বেশি বিক্রি হয়েছে এই ফোনগুলি, এগিয়ে কোন সংস্থা?

Avatar

Published on:

Best Selling Smartphone Brand in India 2023

এখন ভারতের প্রায় সমস্ত মানুষের হাতেই যেমন স্মার্টফোন দেখা যাচ্ছে, তেমনই দেশীয় মোবাইল বাজারও দিন-কে-দিন ব্যাপক সমৃদ্ধ হচ্ছে। কাউন্টারপয়েন্ট রিসার্চ (Counterpoint Research)-এর লেটেস্ট রিপোর্ট অনুযায়ী, ইন্ডিয়ান মার্কেট বিশ্বের দ্বিতীয় বৃহত্তম স্মার্টফোন বাজার। এদিকে, গত বছর মানে ২০২৩ সালে স্মার্টফোন বাজারের প্রবৃদ্ধিতে আমাদের সুপরিচিত ব্র্যান্ডগুলির পারফরম্যান্সও বেশ নজরকাড়া! Samsung, Apple থেকে শুরু করে মায় Xiaomi, Vivo-রা বিগত কয়েক মাসে ব্যবসায়িক দিক দিয়ে ভালোই লাভ করেছে। নতুন রিপোর্টে এদের মার্কেট শেয়ারের ভিত্তিতে অবস্থানের কথাও বলা হয়েছে। এক্ষেত্রে, কে রইল এই দৌড়ে সবচেয়ে এগিয়ে? আসুন জেনে নিই বিশদ…

২০২৩ সালে ভারতে এক নম্বর স্থান দখল করেছে Samsung

নতুন মার্কেট অ্যানালাইসিস রিপোর্ট অনুযায়ী, গোটা ২০২৩ বছরটি জুড়ে স্যামসাং আবারও স্মার্টফোন বাজারের শীর্ষস্থানটি দখল করে রেখেছিল। যদিও, জনপ্রিয় চীনা টেক ব্র্যান্ড শাওমি বছর জুড়ে সামগ্রিকভাবে তৃতীয় অবস্থানে থাকলেও, চতুর্থ ত্রৈমাসিকে এক নম্বরে উঠে আসে। এর কারণ মূলত সাশ্রয়ী মূল্যে ৫জি (5G) ফোন লঞ্চ। অন্যদিকে ভিভো ১৭% শেয়ার নিয়ে ২০২৩-এ দ্বিতীয় স্থানে থেকেছে। কাউন্টারপয়েন্টের মতে, স্যামসাংয়ের এই প্রবৃদ্ধির কারণ তার ‘A’ সিরিজের ভালো সেলিং পারফরম্যান্স – তবে, একইসাথে অফলাইন মোডে তারা দারুণ মার্কেটিং করেছে এবং প্রিমিয়াম সেগমেন্টেও ফোকাস করেছে।

এদিকে ওয়ানপ্লাস (OnePlus), গুগল (Google), লাভা (Lava), মোটোরোলা (Motorola) এবং ট্রানসেন (Transcen)-এর মতো ব্র্যান্ডগুলিরও বিগত সালে উল্লেখযোগ্য হারে বিক্রি বেড়েছে। এক্ষেত্রে কাউন্টারপয়েন্ট আশা করছে যে, ব্র্যান্ডগুলির ফোল্ডেবল স্মার্টফোনগুলি প্রিমিয়াম সেগমেন্টেও আরও জনপ্রিয় হয়ে উঠবে এবং চলতি ২০২৪ সালে এগুলির শিপিং ১ মিলিয়ন ছাড়িয়ে যাবে।

প্রসঙ্গত উল্লেখ্য, মার্কিনি কোম্পানি অ্যাপলও ২০২৩ সালে বড় লাভের মুখ দেখেছে, এই সময়ে ভারতের শিপিং ১০ মিলিয়ন পরিসংখ্যান অতিক্রম করেছে। সংস্থার লেটেস্ট মডেল এবং পুরোনো মডেল, উভয় আইফোনেরই চাহিদার কারণে তাদের বিক্রি বাড়ছে।

সঙ্গে থাকুন ➥