Bike News: পরপর তিনটি চোখধাঁধানো বাইক আনল এই বিখ্যাত ব্র্যান্ড, ভারতে কবে আসবে

Avatar

Published on:

Bmw f 900 gs f 900 gs adventure f800 gs unveiled globally could launch in India later this year

কমিউটার সেগমেন্টের পাশাপাশি ভারতে দিন দিন প্রিমিয়াম মোটরসাইকেলের প্রতিও চাহিদা বাড়তে দেখা যাচ্ছে। যে কারণে এদেশে নিজেদের সম্ভার ঢেলে দিতে আগ্রহ দেখাচ্ছে বিদেশের নানান কোম্পানি। বিএমডব্লিউ মোটোরাড (BMW Motorrad) আন্তর্জাতিক বাজারে তাদের তিনটি মোটরসাইকেলের উপর থেকে পর্দা সরালো। এগুলি হল – 2023 BMW F 900 GS, F 900 GS Adventure ও F 800 GS। তিনটি মডেলই এ বছরের শেষে ভারতে লঞ্চ হবে বলে আশা করা হচ্ছে।

BMW F 900 GS, F 900 GS Adventure ও F 800 GS আত্মপ্রকাশ করল

F 900 GS-এর ওজন আগের চাইতে ১৪ কেজি হ্রাস করা হয়েছে। নতুন মডেলটি দুটি রাইডিং মোড সহ উপলব্ধ – রেইন ও রোড। এছাড়া রয়েছে ডায়নামিক ট্রাকশন কন্ট্রোল, কর্নারিংয়ের জন্য এবিএস প্রো এবং ডায়নামিক ব্রেক লাইট। কোম্পানি এতে ‘রাইডিং মোড প্রো’ বিকল্প হিসেবে অফার করছে। যা রাইডারকে ইঞ্জিন ড্র্যাগ টর্ক ও ডায়নামিক ব্রেক কন্ট্রোল নিয়ন্ত্রণ করতে সক্ষমতা প্রদান করবে।

BMW F 900 GS নতুন ফুয়েল ট্যাঙ্ক পেয়েছে। যা প্লাস্টিক দিয়ে তৈরি হওয়ার কারণে হালকা। আবার সুইংআর্মও পূর্বের থেকে হালকা। এতে যোগ করা হয়েছে নতুন অ্যালুমিনিয়াম স্ট্যান্ড, ব্রেক লিভার, নাকেল গার্ড এবং হিটেড গ্রিপ। এছাড়া F 900 GS ও F 900 GS Adventure-এ ফুল অ্যাডজাস্টেবল Showa আপ-সাইড ডাউন ফর্ক দেওয়া হয়েছে।

F 900 GS-এর অফ-রোড সক্ষমতা বাড়াতে সহায়তা করবে নতুন রাইডিং-ট্রায়াঙ্গেল। ফুটরেস্ট আগের চাইতে নিচু, উঁচু হেন্ডেল বার এবং নতুন ডিজাইনের ফুয়েল ট্যাঙ্ক বর্তমান। এতে অফার করা হয়েছে নতুন এলইডি হেডল্যাম্প। আবার তিনটি মোটরসাইকেলেই দেওয়া হয়েছে এলইডি টার্ন ইন্ডিকেটর।

BMW F 900 GS ও F 900 GS Adventure-এর ইঞ্জিন থেকে ৮,৫০০ আরপিএম গতিতে সর্বোচ্চ ১০৩ বিএইচপি শক্তি এবং ৬,৭৫০ আরপিএম গতিতে ৯৩ এনএম টর্ক উৎপন্ন হবে। অন্যদিকে F 800 GS-এর মোটর থেকে ৬,৭৫০ আরপিএম গতিতে সর্বোচ্চ ৮৫ বিএইচপি শক্তি এবং ৬,৭৫০ আরপিএম গতিতে ৯১ এনএম টর্ক পাওয়া যাবে।

সঙ্গে থাকুন ➥