দীপাবলিতে মোবাইল দিয়ে ছবি তুলে তাক লাগিয়ে দিন বন্ধুদের, এই সেটিংস অবশ্যই করুন

Avatar

Published on:

Best photos Capture Tips from Your Smartphone

আজ ২৪ অক্টোবর দীপাবলি বা দিওয়ালি (বাঙালির কালীপুজো)। গত দুই বছর করোনা মহামারীর কারণে জৌলুস একটু কম থাকলেও এ বছর কিন্তু সারা ভারতে সাড়ম্বরে পালিত হবে এই আলোর উৎসব। ইতিমধ্যেই গোটা দেশ সেজে উঠেছে আলোর মালায়; বাজার, বাড়ি, শপিং মল, অফিসকাছারি – সব জায়গাতেই দেখা যাচ্ছে দুর্দান্ত আলোকসজ্জা। যেদিকেই নজর যাক না কেন, সর্বত্রই চোখে পড়ছে রকমারি বৈদ্যুতিন আলো, প্রদীপ, মোমবাতির রোশনাই। আর আজকে সূর্য অস্ত গেলেই দেশের ছোটো-বড়ো প্রত্যেকটি গ্রাম এবং শহরে দেখা যাবে ঝলমলে আতশবাজি। সেক্ষেত্রে আপনারা যদি আজ এই সুন্দর আলোকময় মুহূর্তগুলিকে ক্যাপচার করতে চান, তবে আপনাদের কাছে ব্যয়বহুল DSLR না থাকলেও চলবে! আজ্ঞে হ্যাঁ, ঠিকই বলছি; ছোট্ট কয়েকটি সহজ টিপস অনুসরণ করলে দক্ষ ফটোগ্রাফার না হওয়া সত্ত্বেও আপনারা আপনাদের হাতের স্মার্টফোনটিকে কাজে লাগিয়েই আলোর উৎসবের এই দুর্দান্ত ছবি তথা মনোমুগ্ধকর মুহূর্তগুলিকে ক্যামেরাবন্দি করতে পারবেন। এই প্রতিবেদনে আমরা কীভাবে দিওয়ালির আলোকোজ্জ্বল ঝলমলে ছবিগুলিকে আপনার মুঠোফোনে অত্যন্ত সুন্দরভাবে ক্যাপচার করবেন, সে সম্পর্কে ১২ টি গুরুত্বপূর্ণ টিপস আপনাদের সাথে শেয়ার করতে চলেছি।

দিওয়ালি ফটোগ্রাফির জন্য আপনার স্মার্টফোনটিকে প্রস্তুত করুন

দিওয়ালির রাতে ঝলমলে আলোকোজ্জ্বল ছবি তোলার জন্য প্রথমেই আপনার স্মার্টফোনটিকে যথাযথভাবে প্রস্তুত করে ফেলা খুবই জরুরি। অর্থাৎ, ফোনের লেন্সগুলিকে পরিষ্কার করা, ফোনে যথোপযুক্ত চার্জ দিয়ে রাখা, এবং সেইসাথে অবশ্যই পর্যাপ্ত পরিমাণে স্টোরেজ স্পেস খালি করা একান্ত আবশ্যক। এর পাশাপাশি মোশন ট্র্যাকিং (motion tracking), এইচডিআর মোড (HDR Mode), গ্রিড লাইনের (Grid lines) মতো প্রয়োজনীয় ফিচারগুলিকেও টার্ন অন করে নিতে হবে। এইসব ছোটখাটো কাজগুলি আগে থেকে সারা থাকলে যথাসময়ে ছবি তুলতে আর কোনো সমস্যায় পড়তে হবে না।

এক্সপোজার অ্যাডজাস্ট করুন

আজকাল প্রায় সব ফোনের ক্যামেরাতেই এক্সপোজার অ্যাডজাস্ট করার জন্য পৃথক সেটিংস থাকে। সোজা কথায় বললে, ছবির ব্রাইটনেস নিয়ন্ত্রণ করতে এই সেটিংস সাহায্য করে। উল্লেখ্য, যে-কোনো ছবি তোলার সময়ই এক্সপোজার অ্যাডজাস্ট করা যায়। তাই আশেপাশের আলোর ব্রাইটনেস অনুযায়ী ছবি তোলার সময় ক্যামেরার এক্সপোজার সেট করুন। সেক্ষেত্রে কম আলোতে ছবি তুললে এক্সপোজার বাড়িয়ে নিন, এর ফলে ছবিগুলি অনেক উজ্জ্বল ও প্রাণবন্ত হবে।

Night মোড ব্যবহার করুন

বেশিরভাগ স্মার্টফোনের নাইট মোড ফ্ল্যাশ ব্যবহারের প্রয়োজনীয়তা দূর করে। তদুপরি, ফ্রেমের প্রতিটি অংশে সমানভাবে আলো বিতরণও করে এই বিশেষ মোড। তাই রাতের অন্ধকারে ঝকঝকে আতশবাজির ছবি তোলার ক্ষেত্রে নাইট মোড ব্যবহার করা নিঃসন্দেহে শ্রেয়।

Zoom করুন, কিন্তু ‘অপটিক্যাল’ ক্যাপাবিলিটির বাইরে নয়

কোনো ছবির ক্লোজার শট পেতে হলে স্মার্টফোনের ক্ষেত্রে ডিজিটাল জুম ব্যবহার করা যেতে পারে। তবে এক্ষেত্রে সমস্যা হল, এই পদ্ধতিতে ছবি তুললে সেটির গুণমান হ্রাস পাওয়ার সম্ভাবনা থাকে। সেক্ষেত্রে আপনার ফোনে যদি ডেডিকেটেড টেলিফটো সেন্সর থাকে, তাহলে অনায়াসে ডিজিটাল জুম অপশনটি ব্যবহার করা যেতে পারে।

স্টেবল শট ক্যাপচার করতে চাইলে ট্রাইপড ব্যবহার করুন

অনেক ক্ষেত্রেই রাতের অন্ধকারে কম আলোর জন্য দিওয়ালির ঝলমলে আলোকোজ্জ্বল ছবিও ঝাপসা দেখায়। আর যেহেতু রঙিন আতশবাজি চোখের নিমেষে গায়েব হয়ে যায়, সেজন্য এই ধরনের ঘটনা ঘটার সম্ভাবনা আরও প্রবল হয়ে থাকে। সেক্ষেত্রে বলি, এরকম পরিস্থিতিতে দুর্দান্ত ছবি তোলার জন্য মূলত লো শাটার স্পিড রাখতে হবে, কারণ তবেই পর্যাপ্ত লাইট ঢুকবে; এবং সেই কারণে ট্রাইপড ব্যবহার করা খুবই জরুরি। আসলে লো শাটার স্পিড হলে ছবি ব্লার হওয়ার সম্ভাবনা থাকে, তবে ট্রাইপড ব্যবহার করলে এই মুশকিল আসান হয়ে যায়।

ইন-বিল্ট ফিল্টার ব্যবহার করুন

শুধু ছবি তোলাই নয়, সেইসাথে এখনকার ডিজিটাল যুগে সেগুলিকে বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে পোস্ট করাও রীতিমতো একটা প্রথা হয়ে গিয়েছে। সেক্ষেত্রে কোনোভাবে যদি ছবিগুলি ঝাপসা হয়ে যায়, তাহলে ইউজারদের মনঃক্ষুণ্ণ হওয়াটা খুবই স্বাভাবিক। তাই নিজেদের তোলা ছবিগুলিকে সুন্দরভাবে এডিট করতে চাইলে গ্রাহকরা বেশ কিছু ইন-বিল্ট ফিল্টার ব্যবহার করতে পারেন। আলোর উৎসবের মনোমুগ্ধকর দৃশ্যগুলিকে প্রাণবন্তভাবে ক্যামেরাবন্দি করতে চাইলে ফিল্টার ব্যবহার করা খুবই জরুরি। ব্যবহারকারীরা হয় এই ফিল্টারগুলিকে অন করে ফটো ক্যাপচার করতে পারেন, নতুবা ছবি তোলার পর এডিট করার সময় এই ফিল্টারগুলিকে কাজে লাগাতে পারেন।

Manual বা Pro মোড ব্যবহার করুন

ম্যানুয়াল বা প্রো মোড কোনো ছবির নিখুঁত রঙ বজায় রাখতে সহায়তা করে। এর ফলে আগামী দিনে ছবিগুলিকে দেখলে নিঃসন্দেহে ইউজারদের মন আনন্দে ভরে উঠবে। তাই দিওয়ালির রাতে স্মার্টফোনের এআই (AI)-এর উপর নির্ভর না করে সুন্দর ছবি তুলতে চাইলে ইউজাররা অবশ্যই ম্যানুয়াল মোড ব্যবহার করতে পারেন। বলে রাখি, কম আলোতে উজ্জ্বল ছবি তোলার জন্য প্রো মোডের মাধ্যমে আইএসও (ISO) বাড়িয়ে নিতে হবে।

প্রয়োজনে বিল্ট-ইন টাইমার বা রিমোট শাটার ব্যবহার করুন

যদি ক্যামেরায় বিল্ট-ইন টাইমার বা রিমোট শাটার অপশন থাকে, তাহলে ইউজাররা তা অতি অনায়াসে ব্যবহার করতে পারেন। এর ফলে ফটো ক্লিক করার সময় ক্যামেরা শেক হয় না, যার ফলে দ্রুতগতির আতশবাজির ছবিও খুব সুন্দরভাবে ক্যাপচার করতে পারবেন ব্যবহারকারীরা।

আতশবাজির ছবি ক্যাপচার করতে Sports মোড ব্যবহার করুন

যদি আপনার ফোনে কোনো ডেডিকেটেড প্রো বা ম্যানুয়াল মোড না থাকে, তবে আপনি স্পোর্টস বা অ্যাকশন (Action) মোড ব্যবহার করতে পারেন। এটি শাটার স্পিড বাড়ায়; এমনকি আপনি যার ছবি তোলার চেষ্টা করছেন, তার স্পিডকেও ট্র্যাক করে। খুব স্বাভাবিকভাবেই এর ফলে ইউজাররা রঙিন আতশবাজির অত্যন্ত আকর্ষক ছবি তুলতে সক্ষম হবেন। তবে এক্ষেত্রে বলে রাখি, এটি মোশন এফেক্ট অফার করে না।

দুর্দান্ত সেলফি তুলতে চাইলে চারপাশের পরিবেশকে ব্যবহার করুন

দিওয়ালির রাতে যেদিকেই তাকানো যাক না কেন, শুধুই আলো আর আলো। ছোটো ছোটো এলইডি (LED) বাল্ব, সুন্দর সুন্দর প্রদীপ, হাজারো উজ্জ্বল মোমবাতি, রঙিন আতশবাজি দিওয়ালির মেজাজকে আরও প্রাণবন্ত করে তোলার পাশাপাশি পারিপার্শ্বিক সৌন্দর্যকে বহুগুণে বাড়িয়ে তোলে। তাই এমন এক ঝকঝকে দীপাবলির রাতে আপনি যদি দুর্দান্ত কিছু সেলফি তুলতে চান, তাহলে ব্যাকগ্রাউন্ডে চারপাশের এই আলোকোজ্জ্বল পরিবেশকে সামিল করা কিন্তু একান্ত আবশ্যক। সেক্ষেত্রে আপনার ফোনে যদি ওয়াইড অ্যাঙ্গেল লেন্স থেকে থাকে, তাহলে অতি অবশ্যই সেটি ব্যবহার করুন; কারণ এর মাধ্যমে চারপাশের পরিবেশের অনেকটা আপনি আপনার নিজস্বীতে ক্যাপচার করতে পারবেন।

স্লো মোশন ব্যবহার করুন

স্লো মোশন (স্লো-মো নামে পরিচিত) ফিচারটি ধামাকাদার আতশবাজির ভিডিও তোলার ক্ষেত্রে এককথায় আদর্শ। ফোনে এই মোডটি সেট করে রাখলে ইউজাররা একটি আতশবাজির উৎক্ষেপণ থেকে শুরু করে আকাশে গিয়ে ফেটে যাওয়া পর্যন্ত পুরো ভিডিওটি দুর্দান্তভাবে হ্যান্ডসেটে রেকর্ড করতে সক্ষম হবেন।

পোট্রেট শট তুলতে চাইলে প্রপস হিসেবে লাইট কিংবা দিয়া (Diya) ব্যবহার করুন

একথা নিঃসন্দেহে অনস্বীকার্য যে, ছবির ব্যাকগ্রাউন্ড তার উষ্ণতা ও সৌন্দর্যকে আরও বহুগুণে বাড়িয়ে তোলে। তাই দিওয়ালির রাতে নিজের ছবি তোলার সময় আপনি যদি ব্যাকগ্রাউন্ডে ঝকঝকে আলো, দিয়া (প্রদীপ), কিংবা ল্যাম্পের মতো প্রপস ব্যবহার করেন, তাহলে সেই ছবিগুলি আরও চিত্তাকর্ষক হয়ে উঠবে। এর ফলে আপনার পাশাপাশি অন্যান্যরাও সেই ফটোগুলি দেখতে অত্যন্ত আগ্রহী হয়ে উঠবেন, আর এর সুবাদে দিওয়ালির ঝলমলে রাতে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিতেও যে আপনার একটি ধামাকাদার তথা নজরকাড়া উপস্থিতি লক্ষ্য করা যাবে, সেকথা বলাই বাহুল্য।

সঙ্গে থাকুন ➥