Fairphone 4: গুগলের নজরদারি থেকে রক্ষা করবে এই ফোন, পাবেন 5 বছরের ওয়্যারেন্টি

Avatar

Published on:

Fairphone 4 Launched in US

দীর্ঘ দুই বছরের অপেক্ষার পর, অ্যান্ড্রয়েড স্মার্টফোন নির্মাতা ফেয়ারফোন আমেরিকায় Fairphone 4 5G লঞ্চ করেছে। যা নৈতিকতা, স্থায়িত্ব এবং পরিবেশের উপর কুপ্রভাব কমানোর লক্ষ্যে তৈরি করা হয়েছে। Fairphone 4 5G এর উল্লেখযোগ্য বৈশিষ্ট্যগুলির মধ্যে অন্যতম সম্পূর্ণ মেরামতযোগ্য ডিজাইন। যেমন মাদারবোর্ড, ক্যামেরা অ্যাসেম্বলি, ব্যাটারি, স্পিকার ইত্যাদি খারাপ হলে একটি সাধারণ স্ক্রু ড্রাইভার ব্যবহার করে সেগুলি সহজেই পাল্টানো যাবে। উপরন্তু, Fairphone 4 -এর পিছনের অংশ সম্পূর্ণরূপে ১০০ শতাংশ পুনর্ব্যবহৃত প্লাস্টিক থেকে তৈরি করা হয়েছে, যা পরিবেশ-সচেতন উপকরণের ব্যবহার ও উৎপাদন পদ্ধতির প্রতি কোম্পানির প্রতিশ্রুতি প্রদর্শন করে।

এছাড়াও, প্রাইভেসি সচেতন ব্যক্তিদের জন্য সংস্থা Fairphone 4 5G-এর জন্য মুরেনা (Murena) বলে এক কোম্পানির সাথে পার্টনারশিপ করেছে। তাই সাধারণ অ্যান্ড্রয়েড ওএস-এর পরিবর্তে, ডিভাইসটি মুরেনার /ই/ওএস (/e/OS) অপারেটিং সিস্টেমে চলে, যা গোপনীয়তার ওপর জোর দেয় এবং গুগলের পরিষেবাগুলিকে বাদ দেয়। /ই/ওএস-টি সার্চ ইঞ্জিন জায়ান্টের সাথে ডেটা শেয়ার করে নেওয়ার বিষয়ে উদ্বেগগুলি দূর করার জন্য ডিজাইন করা হয়েছে, যা একটি গোপনীয়তা-কেন্দ্রিক অপশন অফার করে৷ ইমেল, ক্যালেন্ডার এবং ক্লাউড স্টোরেজের মতো প্রয়োজনীয় ফাংশনের জন্য এটির নিজস্ব অ্যাপ স্টোর এবং মুরেনা ক্লাউড অ্যাপ রয়েছে। আসুন তাহলে ফেয়ারফোনের এই নতুন মডেলটির স্পেসিফিকেশন এবং দাম সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

Fairphone 4 5G: স্পেসিফিকেশন

ফেয়ারফোন ৪ ৫জি-তে ২,৩৪০ x ১,০৮০ পিক্সেল রেজোলিউশন সহ ৬.৩ ইঞ্চির ফুলএইচডি+ ডিসপ্লে রয়েছে, যা ৪১০ পিপিআই পিক্সেল ডেনসিটির সাথে শার্প ভিজ্যুয়াল সরবরাহ করে। স্ক্রিনটি ১৬.৭ মিলিয়ন কালার সাপোর্ট করে এবং এটি কর্নিং গরিলা গ্লাস ৫ দ্বারা সুরক্ষিত। ডিভাইসটিতে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৭৫০জি প্রসেসর ব্যবহার করা হয়েছে, যা গ্রাফিক্সের জন্য কোয়ালকম অ্যাড্রেনো ৬১৯ জিপিইউ-এর সাথে যুক্ত রয়েছে। ফেয়ারফোন ৪ ৫জি ৬ জিবি/৮ জিবি র‍্যাম এবং ১২৮ জিবি/২৫৬ জিবি ইন-বিল্ট স্টোরেজ বিকল্পগুলির সাথে এসেছে। এছাড়াও, মাইক্রোএসডি কার্ডের মাধ্যমে ফোনটির স্টোরেজ ২ টেরাবাইট (এসডি ৩.০) পর্যন্ত বাড়ানো সম্ভব।

ফটোগ্রাফির ক্ষেত্রে, ফেয়ারফোন ৪-এর রিয়ার ক্যামেরা সেটআপে ১/২-ইঞ্চির সেন্সর সাইজ এবং এফ/১.৬ অ্যাপারচার সহ ৪৮ মেগাপিক্সেলের প্রাইমারি সেন্সর এবং এফ/২.২ অ্যাপারচার সহ একটি ৪৮ মেগাপিক্সেলের আল্ট্রা-ওয়াইড সেন্সর অন্তর্ভুক্ত রয়েছে। আর ফোনের সামনে, একটি ১/২.৭৮ ইঞ্চির সেন্সর এবং এফ/২.২ অ্যাপারচার সহ একটি ২৫ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা বর্তমান। পাওয়ার ব্যাকআপের জন্য, Fairphone 4 5G একটি ৩,৯০৫ এমএএইচ ব্যাটারির সাথে এসেছে, যা ২০ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করে৷

এছাড়াও, Fairphone 4 5G ব্লুটুথ ভি৫.১ + এলই, ডুয়েল-ব্যান্ড ওয়াই-ফাই, ইউএসবি টাইপ-সি-এর মতো কানেক্টিভিটি অপশনগুলি প্রদান করে এবং সঠিক অবস্থানের জন্য জিপিএস, গ্লোনাস, গ্যালিলিও এবং বেইডো সাপোর্ট করে৷ ডিভাইসটি ৫জি নেটওয়ার্ক সাপোর্টের সাথে এসেছে এবং এতে একটি ফিজিক্যাল ন্যানো-সিম স্লট এবং একটি ই-সিম (eSIM) স্লটের সাথে ডুয়েল সিম ক্ষমতা রয়েছে। আইপি৫৪ (IP54) সার্টিফিকেশন সহ Fairphone 4 জল এবং ধুলো প্রতিরোধী। উল্লেখযোগ্যভাবে, এতে ৫ বছর পর্যন্ত ওয়্যারেন্টিও পাওয়া যাবে।

Fairphone 4 5G: মূল্য এবং লভ্যতা

মার্কিন যুক্তরাষ্ট্রে Fairphone 4 5G দুটি ভ্যারিয়েন্টে উপলব্ধ। এর ৬ জিবি র‍্যাম + ১২৮ জিবি স্টোরেজ মডেলটির দাম রাখা হয়েছে ৫৯৯ ডলার (প্রায় ৪৯,৬০০ টাকা) এবং উচ্চতর ৮ জিবি র‍্যাম + ২৫৬ জিবি স্টোরেজ সংস্করণটি ৬৭৯ ডলার (প্রায় ৫৬,২০০ টাকা) মূল্যে কেনা যাবে৷ ফোনটি ভারতে লঞ্চের সম্ভাবনা খুবই কম।

সঙ্গে থাকুন ➥