হয়রানির দিন শেষ, হারিয়ে যাওয়া স্মার্টফোন খুঁজে পেতে বিশেষ ফিচার আনছে Google

Avatar

Published on:

Google Find My Device locate switched off Smartphones soon

মোবাইল ফোন এখন প্রায় সকলেরই জীবনের একটি অঙ্গ হয়ে উঠেছে। সে আমরা যেখানেই যাই না কেন, পকেটে বা ব্যাগের মধ্যে সযত্নে অধিষ্ঠান করে মুঠোফোনটি। তবে, কখনও কখনও ব্যস্ততার চাপে বা খেয়াল বসে চোখের আড়াল হয়ে যায় অতি প্রয়োজনীয় জিনিসটি। আর ফোনের পাওয়ার অফ করা থাকলে তো আরোই মুশকিল সেটিকে খুঁজে পাওয়া। এবার এই সমস্যার সমাধানে এগিয়ে এসেছে গুগল (Google)।

মার্কিন কোম্পানিটি তাদের Pixel ফোনের জন্য একটি নতুন ফিচারের ওপর কাজ করছে বলে জানা গেছে, যা বন্ধ থাকা অবস্থাতেও ডিভাইসটি খুঁজে পেতে সাহায্য করবে। এক টিপস্টার জানিয়েছেন যে, এই বৈশিষ্ট্যটিকে “Pixel Power-off Finder” বলা হতে পারে। মূলত, ফিচারটি ডিভাইসে ব্লুটুথকে সর্বদা চালু রেখে কাজ করে, এমনকি ফোন চালু না থাকলেও। এটি অ্যাপল (Apple)-এর ফাইন্ড মাই আইফোন (Find My iPhone) ফিচারটির অনুরূপ। তবে, গুগলের হাত ধরে এবার অন্যান্য অ্যান্ড্রয়েড ফোনেও মিলবে এই সুবিধা। আসুন এবিষয়ে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

হারিয়ে যাওয়া অ্যান্ড্রয়েড ফোন এবার বন্ধ থাকা অবস্থাতেও খুঁজে পাওয়া যাবে

আর্লি অ্যাক্সেস প্রোগ্রামে নথিভুক্ত অ্যান্ড্রয়েড ১৪-এর সোর্স কোডে একটি নতুন হার্ডওয়্যার অ্যাবস্ট্রাকশন লেয়ার রয়েছে। এটিকে বলা হয় hardware.google.bluetooth.power_off_finder, যা ফোন বন্ধ থাকা অবস্থাতেও তা খুঁজে দেওয়ার ক্ষমতা রাখে৷ তবে, ফিচারটির জন্য কিছু হার্ডওয়্যার সাপোর্টের প্রয়োজন হতে পারে। তাই বাজারে বিদ্যমান সব অ্যান্ড্রয়েড ডিভাইসগুলিই এই ফিচারটি সাপোর্ট করতে পারবে কিনা, তা সম্পূর্ণরূপে স্পষ্ট নয়। তবে আশা করা যায়, ভবিষ্যতের ডিভাইসগুলি, অন্তত পিক্সেল ফোনগুলি, এটি পরিচালনা করার জন্য উপযুক্ত হার্ডওয়্যারের সাথে আসবে।

জানিয়ে রাখি, গুগল (Google) এক বছরেরও বেশি সময় ধরে ফাইন্ড মাই ডিভাইসের পরবর্তী প্রজন্মের ওপর কাজ করছে। পরিষেবাটি অ্যাপলের মতো অ্যান্ড্রয়েড ডিভাইসগুলির একটি ট্র্যাকিং নেটওয়ার্ক তৈরি করতে পারে। এই নেটওয়ার্কটি ইউজারকে সারা বিশ্বে বিদ্যমান ৩ বিলিয়ন বা ৩০০ কোটিরও বেশি অ্যান্ড্রয়েড ডিভাইসগুলির সুবিধা গ্রহণ করে একটি হারিয়ে যাওয়া ফোনের অবস্থান চিহ্নিত করার অনুমতি দেবে৷

এছাড়া, গুগল গত ডিসেম্বরে এই নেটওয়ার্কের আগমনকে ইঙ্গিত করেছিল এবং জানুয়ারিতে ফাইন্ড মাই ডিভাইস-এর জন্য একটি “স্টোর রিসেন্ট লোকেশন” টগল করা শুরু করে। এই টগলটি ব্যবহারকারীকে গুগলের সাথে নিজের লোকেশন শেয়ার করতে অপ্ট-ইন করার অনুমতি দেবে৷ যখনই ব্যাটারি একটি নির্দিষ্ট স্তরের নীচে নেমে যাবে, তখনই ফিচারটি ফোনকে তার অবস্থান শেয়ার করার জন্য অনুরোধ করবে। যদি হারিয়ে গেছে বোঝার আগেই ফোনটি বন্ধ হয়ে যায়, তাহলে এটি ইউজারকে একটি হেড স্টার্ট দেয়। কিন্তু কবে বা আদৌ এই নতুন ট্র্যাকিং ফিচারটি বাণিজ্যিকভাবে উপলব্ধ হবে কিনা, সে সম্পর্কে গুগল নিশ্চিত ভাবে কিছু জানায়নি। তবে, এবিষয়ে আসন্ন গুগল আই/ও (Google I/O) ইভেন্টে বিস্তারিতভাবে জানা যাবে বলে আশা করা যায়।

সঙ্গে থাকুন ➥