HomeMobilesচীনকে বুড়ো আঙুল দেখিয়ে ভারতে শুরু হল Google Pixel 8 ও Pixel 8 Pro তৈরির কাজ

চীনকে বুড়ো আঙুল দেখিয়ে ভারতে শুরু হল Google Pixel 8 ও Pixel 8 Pro তৈরির কাজ

চলতি বছরের ফেব্রুয়ারি মাসে Google ঘোষণা করেছিল যে, চীন থেকে তারা নিজেদের সাপ্লাই চেইন তথা প্রোডাকশন ফেসিলিটি স্থানান্তর করার সিদ্ধান্ত নিয়েছে। এক্ষেত্রে টেক জায়ান্টটি এশিয়ার দক্ষিণাঞ্চলে একটি বিকল্প ম্যানুফ্যাকচারিং প্লান্ট গড়ে তোলার কাজে ব্যস্ত বলেও তখন জানিয়েছিল। এখন খবর পাওয়া যাচ্ছে Google চীনের পড়শী দেশ ভারতকে তাদের প্রোডাকশন অপারেশন পরিচালনার জন্য বেছে নিয়েছে। এর জন্য সুন্দর পিচাইয়ের সংস্থাটি Dixon Technologies -এর সাথে হাত মিলিয়েছে। পাশাপাশি আরো জানা গেছে যে, এই অংশীদারিত্বের অধীনে সর্বপ্রথম Google Pixel 8 এবং Google Pixel 8 Pro ফোন দুটি এদেশে তৈরী করা হবে।

শীঘ্রই লঞ্চ হবে ‘মেড ইন ইন্ডিয়া’ Google Pixel 8 সিরিজ

গত বছর গুগল ঘোষণা করেছিল, তারা ২০২৪ সালে ভারতে স্থানীয়ভাবে পিক্সেল ৮ সিরিজের ফোনগুলি বিকাশের কাজ শুরু করবে৷ টেক জায়ান্টটি যে তাদের এই সিদ্ধান্তে অনড় রয়েছে তা প্রমাণ করে দিয়েছে সাম্প্রতিক একটি রিপোর্ট। যেখানে দাবি করা হয়েছে, গুগল ইতিমধ্যেই ‘মেড ইন ইন্ডিয়া’ পিক্সেল ৮ এবং পিক্সেল ৮ প্রো ফোনের উৎপাদনকার্য এদেশে শুরু করে দিয়েছে৷ এক্ষেত্রে ২০২৩ সালের ৪ঠা অক্টোবর আত্মপ্রকাশ করা এই দুটি হ্যান্ডসেটকে এই মুহূর্তে ডিক্সন টেকনোলজিসের সাথে অংশীদারিত্বে তৈরী করা হচ্ছে বলে জানা গেছে।

ডিক্সন টেকনোলজিসের তত্ত্বাবধানে পিক্সেল ৮ ও পিক্সেল ৮ প্রো ফোনের ট্রায়াল প্রোডাকশন শুরু হয়ে গেছে। আশা করা হচ্ছে, ডিভাইসগুলির ‘মেড ইন ইন্ডিয়া’ সংস্করণের প্রথম ব্যাচ সেপ্টেম্বরের মধ্যে এদেশের বাজারে লঞ্চ হয়ে যাবে। রিপোর্ট অনুসারে, এই ইলেকট্রনিক্স ডিভাইস প্রোডাকশন সংস্থাটি প্রতি মাসে ১,০০,০০০টি ইউনিট তৈরি করার লক্ষ্য নিয়েছে, যাতে বছর জুড়ে ২৫-৩০% মেক-ইন-ইন্ডিয়া ডিভাইস রপ্তানি করা যায়।

রিপোর্টে আরো বলা হয়েছে যে, ডিক্সন টেকনোলজিসের সাবসিডিয়ারি সংস্থা Padget Electronics -এর অধীনে ভারতে পিক্সেল ফোনগুলি তৈরি হবে। এই সংস্থাটি আবার গুগল প্রোডাক্টগুলির ম্যানুফ্যাচারিং পরিচালনায় সহায়তা পাওয়ার জন্য সম্প্রতি তাইওয়ান-ভিত্তিক গ্লোবাল ম্যানুফ্যাকচারিং পার্টনার কমপাল ইলেকট্রনিক্স (Compal Electronics) -এর সাথে চুক্তি স্বাক্ষর করেছে।

মনে করা হচ্ছে, গুগল দ্বারা ভারতে স্থানীয়ভাবে স্মার্টফোন উৎপাদন করার সিদ্ধান্ত কেন্দ্রীয় সরকার ঘোষিত ‘প্রোডাকশন-লিঙ্কড ইনসেনটিভ’ (PLI) প্রকল্প দ্বারা প্রভাবিত। এক্ষেত্রে জানিয়ে রাখি, এই টেক জায়ান্টটির পাশাপাশি একাধিক নামিদামি স্মার্টফোন ব্র্যান্ডও ইতিমধ্যেই ‘মেড ইন ইন্ডিয়া’ উদ্যোগের অংশ হয়েছে। ভারত সরকার, এদেশের মাটিতে স্বতন্ত্র একটি ম্যানুফ্যাকচারিং ইকো-সিস্টেম গড়ে তোলার উদ্দেশ্যে PLI স্কিম চালু করেছিল।

RELATED ARTICLES

আরও পড়ুন