Google-এর চমক, নেটওয়ার্ক ছাড়াই এবার উপগ্রহের মাধ্যমে ফোনে যোগযোগের সুবিধা

Avatar

Updated on:

Google Pixel Satellite SOS Feature

বর্তমান যুগে প্রিমিয়াম স্মার্টফোনে স্যাটেলাইট কমিউনিকেশন সাপোর্ট একটি অন্যতম গুরুত্বপূর্ণ ফিচার হয়ে উঠেছে। নেটওয়ার্ক নেই এমন স্থানে যোগাযোগের জন্য সরাসরি স্যাটেলাইটকে মাধ্যম হিসেবে বেছে নিয়ে প্রয়োজনীয় ব্যক্তির কাছে বার্তা পৌঁছে দেওয়ার লক্ষ্যে হুয়াওয়ে (Huawei) অ্যাপল (Apple), ওপ্পো (Oppo) এবং শাওমি (Xiaomi)- এর মতো বিভিন্ন শীর্ষস্থানীয় ব্র্যান্ড তাদের নানা ফ্ল্যাগশিপ ফোনে এই বিশেষ ফিচার যুক্ত করেছে। এবার গুগল (Google) সারা বিশ্বে তাদের Pixel ফোনের জন্য স্যাটেলাইট এসওএস (Satellite SOS) কানেক্টিভিটি পরীক্ষা করছে। বাজেট Pixel 6A স্মার্টফোন সহ অনেক Pixel স্মার্টফোনে ফিচারটি স্পট করা গেছে।

Google Pixel ফোনে Satellite SOS সাপোর্ট

যদি পিক্সেল স্মার্টফোনে এই নতুন বৈশিষ্ট্যটি ব্যবহার করতে হয় তাহলে ডিভাইসের সেটিংসে গিয়ে সেফটি অ্যান্ড ইমারজেন্সি অপশনে ট্যাপ করে তার মধ্যে থাকা স্যাটেলাইট এসওএস বিকল্পটি বেছে নিতে হবে। কিন্তু এখানে একটি সমস্যা রয়েছে। এই নতুন বৈশিষ্ট্যটি ফোনের সেটিংসে উপলব্ধ থাকলেও সেভাবে কাজ করতে পারছে না, যা নির্দেশ দেয় যে স্যাটেলাইট এসওএস কানেক্টিভিটি ফিচারটির ওপর এখনও কাজ চলছে।

এদিকে, ৯টু৫গুগল কটি রুটেড পিক্সেল স্মার্টফোনের সাহায্যে স্যাটেলাইট এসওএস কানেক্টিভিটি ফিচারটির কার্যকারিতা সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছে। নতুন যুক্ত হওয়া ফিচারটি পিক্সেল স্মার্টফোনগুলিতে একটি বার্তা প্রদর্শন করে। বার্তাটিতে ইউজারদের উদ্দেশ্যে বলা হয়েছে যে “আপনার পিক্সেলের মাধ্যমে, আপনি জরুরী পরিষেবাগুলিকে বার্তা পৌঁছে দিতে পারেন এবং যখন আপনি মোবাইল বা ওয়াই-ফাই নেটওয়ার্কের সাথে সংযোগ করতে পারবেন না তখন আপনার লোকেশন শেয়ার করতে পারেন।”

সেটিংসে একটি সহজ ও ছোট ফিচার ডেসক্রিপশনও রয়েছে। এটি উল্লেখ করে যে, পিক্সেল ব্যবহারকারীরা মোবাইল নেটওয়ার্ক না থাকলে জরুরি পরিষেবায় কল করতে বা টেক্সট করতে পারবেন। এরসাথেই গুগল যোগ করেছে যে, ব্যবহারকারীরা গুগল ম্যাপস (Google Maps) ব্যবহার করে তাদের লোকেশন শেয়ার করতে পারবেন এবং জরুরী বিষয়ে প্রশ্নের উত্তর দিতে পারবেন, যা সঠিক পরিষেবা পেতে
ইমারজেন্সি সার্ভিসে পাঠানো হবে।

জানিয়ে রাখি, ভারত সরকারের বিধিনিষেধের কারণে বর্তমানে ভারতে কোনও স্মার্টফোনই স্যাটেলাইট সংযোগ সাপোর্ট করে না। অ্যাপল মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডায় তাদের ব্যবহারকারীদের জন্য স্যাটেলাইট সংযোগের ব্যবহার সীমিত করেছে। এমনকি গুগল তাদের স্যাটেলাইট এসওএস ফিচারে একটি অপশন যোগ করবে বলে জানা গেছে, যা ব্যবহারকারীদের জরুরী পরিষেবার সাথে কী ধরনের তথ্য শেয়ার করা হবে তা রিভিউ করতে দেয়। পিক্সেল স্মার্টফোনগুলিও তাদের গুগল অ্যাকাউন্ট থেকে তিনটি জরুরি কনট্যাক্টের সাথে তাদের তথ্য শেয়ার করতে পারবে।

গুগল তাদের Pixel ইউজারদের উদ্দেশ্যে জানিয়েছে যে, তারা যখন স্যাটেলাইটের মাধ্যমে জরুরী পরিষেবাগুলির সাথে সংযোগ করবেন, তখন তাদের নাম, ইমেল, ফোন নম্বর, লোকেশন, ডিভাইসের তথ্য (আইএমএএই, ল্যাঙ্গুয়েজ, মডেল, ব্যাটারি লেভেল) সহ কিছু জরুরী তথ্য ইমারজেন্সি সার্ভিস ও স্যাটেলাইট সার্ভিস প্রদানকারীদের সাথে শেয়ার করা হবে৷

উল্লেখ্য, গুগল আগামী মাসে বিভিন্ন দেশে Pixel স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য স্যাটেলাইট সংযোগ চালু করবে বলে আশা করা হচ্ছে, তবে ভারতে এর উপলব্ধতা সম্পর্কে এখনও কিছু জানা যায়নি। গুগল একটি পেজও তৈরি করেছে, যা স্যাটেলাইট সংযোগ সাপোর্ট করে এমন দেশগুলি প্রদর্শন করবে। এটিকে এখনও লাইভ করা হয়নি।

সঙ্গে থাকুন ➥