iPhone-কে ধুলোয় মেশাচ্ছে Google Pixel, এই দেশে Apple-এর দাদাগিরি থামাতে চ্যালেঞ্জ

Avatar

Published on:

Google pixel smartphone gains popularity in Japan as iphone sales drop

গুগল (Google)-এর নিজস্ব Pixel সিরিজ দুর্দান্ত কিছু স্পেসিফিকেশন সমৃদ্ধ ফ্ল্যাগশিপ ফোন হলেও, সামগ্রিকভাবে দেখলে জনপ্রিয়তার দৌড়ে অন্যান্য শীর্ষস্থানীয় স্মার্টফোন ব্র্যান্ডগুলির তুলনায় পিছিয়ে রয়েছে। কিন্তু বর্তমানে পিক্সেলের জনপ্রিয়তা ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে, বিশেষ করে জাপানে। এই বিষয়টি উল্লেখ করে একটি নতুন রিপোর্ট সামনে এসেছে, যা পরিসংখ্যানের সাথে জাপানে Google Pixel-এর ব্যাপক বৃদ্ধির দিকটি তুলে ধরেছে।

জাপানে Google Pixel ফোনের জনপ্রিয়তা ক্রমশই বৃদ্ধি পাচ্ছে

ব্লুমবার্গের একটি নতুন রিপোর্ট কাউন্টারপয়েন্ট রিসার্চের সংগ্রহ করা তথ্য উদ্ধৃত করে, প্রকাশ করেছে যে গুগল পিক্সেল এখন জাপানের স্মার্টফোন বাজারের ১২% শেয়ার দখল করেছে, যা ২০২১ সালে ছিল মাত্র ২%। অন্যদিকে, একই সময়কালের মধ্যে টেক জায়েন্ট অ্যাপল (Apple) আইফোনের মার্কেট শেয়ার ৫৮% থেকে ৪৬%-এ নেমে গেছে।

এটি একটি উল্লেখযোগ্য পরিবর্তন, কারণ অ্যাপলের আইফোনগুলি জাপানের স্মার্টফোন বাজারে দীর্ঘদিন ধরেই প্রভাব বিস্তার করেছিল। তবে, পিক্সেল ফোনগুলি সম্ভবত জাপানে তাদের প্রতিযোগিতামূলক মূল্য, শক্তিশালী ক্যামেরা পারফরম্যান্স এবং গুগল সার্ভিসেস আকর্ষণীয় প্যাকেজের কারণে ধীরে ধীরে জাপানি গ্রাহকদের মধ্যে জনপ্রিয়তা অর্জন করছে।

জাপানে গুগল পিক্সেলের সাফল্যে অবদান রাখার আরেকটি কারণ হল, ইয়েনের (জাপানের মুদ্রা) পতন। এটি জাপানের বাইরে অন্যান্য দেশের পিক্সেলপ্রেমী ক্রেতাদের জন্য একটি ভাল ডিল হয়ে উঠেছে। কেননা পিক্সেল ফোন শুধুমাত্র কয়েকটি দেশেই বিক্রি হয় এবং গত ৩০ বছরের মধ্যে ইয়েনের মূল্য এখন সর্বনিম্ন, তাই জাপানই পিক্সেল ফোন কেনার ক্ষেত্রে সবচেয়ে সস্তা মার্কেট হয়ে উঠেছে।

এছাড়া, জাপানে অন্যান্য অ্যান্ড্রয়েড ব্র্যান্ডের পতন থেকেও গুগল লাভবান হচ্ছে। উদাহরণস্বরূপ, শার্প (Sharp) তাদের অংশীদারিত্ব ১১% থেকে ৮%-এ কমতে দেখেছে এবং সনি (Sony)-এর শেয়ারও ৬% থেকে ৫% হয়েছে। তবে, স্যামসাং তাদের শেয়ার ৬% শতাংশ ধরে রেখেছে, যেখানে ওপ্পোর শেয়ার ৬% থেকে ৫%-এ নেমে গেছে।

সঙ্গে থাকুন ➥