এপ্রিলেই ঘটতে পারে ইতিহাস, ভারতের অগ্রগতিতে জুড়বে নতুন পালক, সৌজন্যে Google

Avatar

Published on:

google-plans-begin-pixel-phone-production-india-q2-2024

গুগল গতবছর অক্টোবর মাসে Google Pixel 8 সিরিজটি উন্মোচন করেছে। মার্কিন সংস্থাটি এবছর ভারতের বাজারে ফ্ল্যাগশিপ সিরিজের উৎপাদন শুরু করার পরিকল্পনা করছে। এখন নতুন একটি রিপোর্টে দাবি করা হয়েছে যে, গুগল এবছরের আগামী ত্রৈমাসিক থেকে কম্পোনেন্ট সরবরাহকারীদের ভারতে Pixel 8 স্মার্টফোনের উৎপাদন শুরু করার নির্দেশ দিয়েছে। মনে করা হচ্ছে, উৎপাদন দ্বিতীয় ত্রৈমাসিকের শুরুতেই, অর্থাৎ এপ্রিল মাসে চালু হতে পারে।

গুগল ভারতে Pixel 8-এর একাধিক প্রোডাকশন ইউনিট সেটআপ করতে চলেছে

নিক্কেই এশিয়া-এর একটি রিপোর্টে দাবি করা হয়েছে যে, গুগল এদেশের দক্ষিণাঞ্চলে একটি প্রোডাকশন ফেসিলিটি স্থাপন করছে বলে জানা গেছে। ‘মেড ইন ইন্ডিয়া’ পিক্সেল ৮ প্রো ইউনিটগুলি এপ্রিল থেকে জুনের মধ্যে কোনও এক সময় বিক্রির জন্য ভারতে উপলব্ধ বলে আশা করা হচ্ছে। এর পরে, কোম্পানি স্ট্যান্ডার্ড গুগল পিক্সেল ৮ তৈরির জন্য দেশের উত্তরাঞ্চলে আরেকটি প্রোডাকশন ইউনিট স্থাপন করবে।

শোনা যাচ্ছে যে, গুগল চীন থেকে তাদের সাপ্লাই চেইনকে বিকেন্দ্রীকরণ করতে সচেষ্ট হয়েছে। কোম্পানি কয়েক বছর আগে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীনের মধ্যে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে ভিয়েতনামে পিক্সেল স্মার্টফোন তৈরি করতে শুরু করে। ভারতে ম্যানুফ্যাকচারিং ইউনিট স্থাপন করে, গুগল চীনা উৎপাদন ইউনিটের ওপর নির্ভরতা কমাতে পারে। ইতিমধ্যেই, অ্যাপল (Apple), স্যামসাং (Samsung) এবং আরও কিছু শীর্ষস্থানীয় অরিজিনাল ইকুইপমেন্ট ম্যানুফ্যাকচারার (OEM)-এর ভারতীয় উৎপাদন ইউনিট রয়েছে।

জানিয়ে রাখি, ভারতে Pixel স্মার্টফোন উৎপাদন শুরু করার জন্য গুগলের পদক্ষেপটির পিছনে ভারত সরকারের বিশেষ প্রয়াস রয়েছে। এদেশকে একটি প্রযুক্তি প্রোডাকশন পাওয়ার হাউসে পরিণত করার জন্য সরকার কোম্পানিগুলিকে বিভিন্ন ক্ষেত্রে ইনসেনটিভ দিচ্ছে। এটি উৎপাদক হিসাবে গুগলকে এদেশে একটি শক্তিশালী স্থান করে দেবে।

জানিয়ে রাখি, গুগল গত বছর ভারতে গুগল ফর ইন্ডিয়া (Google for India) ইভেন্টে Pixel স্মার্টফোন তৈরির পরিকল্পনা ঘোষণা করেছিল এবং প্রস্তাব করেছিল যে ‘মেড ইন ইন্ডিয়া’ পিক্সেল হ্যান্ডসেটগুলি ২০২৪ সালের মধ্যে বাজারে আসবে৷ গুগল এ বছর ১০ মিলিয়ন বা ১ কোটিরও বেশি পিক্সেল স্মার্টফোন সরবরাহ করার লক্ষ্য স্থির করেছে এবং ভারতে প্রোডাকশন ইউনিট স্থাপন কোম্পানিকে এই লক্ষ্য অর্জনে সহায়তা করতে পারে। ব্র্যান্ডটি গত বছর প্রায় ১০ মিলিয়ন Google Pixel হ্যান্ডসেট বিক্রি করতে সক্ষম হয়েছে।

সঙ্গে থাকুন ➥