নতুন Hero Xtreme 125R আসায় TVS Raider পুরো শেষ, কোন দিকে পাল্লা ভারি হিরোর

Avatar

Published on:

Hero Xtreme 125r vs tvs raider 125 price specs features compared

ভারতের ১২৫ সিসি মোটরসাইকেল সেগমেন্টে সময়ের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে প্রতিযোগিতা। যেখানে টিকে থাকার জন্য দুরন্ত সব বাইক লঞ্চ করছে কোম্পানিরা। তাই বছরের প্রথম মাসে সেরকমই একটি বাইক লঞ্চ করেছে হিরো মটোকর্প (Hero MotoCorp)। নাম Xtreme 125R। এতে রয়েছে তুখোড় লুক ও জমজমাট ফিচার। প্রধানত TVS Raider 125-কে বেগ দিতেই এই এটি এনেছে হিরো। এই মডেলটিতে রয়েছে স্পোর্টস বাইকের মত চেহারা এবং বৈশিষ্ট্য। তাই ময়দানে যে হাড্ডাহাড্ডি লড়াই চলবে, তা বেশ টের পাওয়া যাচ্ছে। এই দুই মডেলের মধ্যে কে কতটা এগিয়ে তা জানাতেই এই প্রতিবেদন। পাশাপাশি এদের দামের তুলনাও রাখা হল।

ডিজাইন

নতুন Hero Xtreme 125R-এর সর্বত্র স্পোর্টি ও পেশীবহুল ডিজাইন ফুটিয়ে তোলা হয়েছে। সামনের নকশা Z1000-এর কথা স্মরণ করায়। ট্যাঙ্কের অভিনব ডিজাইন তরুণ প্রজন্মকে আকৃষ্ট করে। অন্যদিকে TVS Raider 125-এ স্প্লিট সিট বর্তমান। তিনটি কালার অপশনে বেছে নেওয়া যায় Xtreme 125R – কোবাল্ট ব্লু, ফায়ারস্টোন রেড এবং স্ট্যালিয়ন ব্ল্যাক। আইবিএস এবং এবিএস – এই দুই ভ্যারিয়েন্টে কেনা যাবে বাইকটি। যেখানে Raider ছ’টি আলাদা রঙে উপলব্ধ – ব্লেজিং ব্লু, স্ট্রাইকিং রেড, ফিয়েরি ইয়েলো, উইক্ড ব্ল্যাক, ব্ল্যাক প্যানথার এবং আয়রন ম্যান।

ফিচার

উল্লেখযোগ্য ফিচারের মধ্যে Xtreme 125R-এ রয়েছে একটি ফুল ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, যা ব্লুটুথ কানেক্টিভিটি সমর্থন করে। ফলে বাইকের ডিসপ্লেতে কল ও মেসেজ অ্যালার্ট ভেসে উঠবে। যেখানে Raider 125-এ উপস্থিত এলইডি হেডলাইট, এলইডি টেললাইট, বাল্ব টাইপ টার্ন ইন্ডিকেটর, ডিজিটাল ডিসপ্লে এবং কম্বাইন্ড ব্রেকিং সিস্টেম।

হার্ডওয়্যার

উভয় মোটরসাইকেল টেলিস্কোপিক ফ্রন্ট ফর্ক এবং রিয়ার মোনোশক সাসপেনশনে ছোটে। সামনে ডিস্ক এবং পেছনে ড্রাম ব্রেক রয়েছে। দুটিতেই আছে ১৭ ইঞ্চি হুইল। হিরো এক্সট্রিম ১২৫আর এর দৈর্ঘ্য ১,৩১৯ মিমি, যেখানে টিভিএস রাইডার ১২৫ লম্বায় ১,৩২৬ মিমি।

ইঞ্জিন

Xtreme 125R-এর চাকায় ঘূর্ণনের শক্তি যোগাতে দেওয়া হয়েছে একটি ১২৪.৭ সিসি সিঙ্গেল সিলিন্ডার, এয়ার কুল্ড ইঞ্জিন। এটি থেকে ৮,২৫০ আরপিএম গতিতে ১১.৪ বিএইচপি এবং ৬,০০০ আরপিএম গতিতে ১০.৫ এনএম টর্ক উৎপন্ন হবে। যেখানে Raider-এর ১২৪.৮ সিসি সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন থেকে ৭,৫০০ আরপিএম গতিতে ১১.২ বিএইচপি এবং ৬,০০০ আরপিএম গতিতে ১১.২ এনএম টর্ক পাওয়া যায়। দুটি মোটরসাইকেলেই রয়েছে পাঁচ গতির গিয়ার। তাই পারফরম্যান্সের দিক থেকেও মডেল দুটি প্রায় সমান বলা যায়।

দাম

দুই বাইক একে অপরকে বিনা যুদ্ধে এক চুলও জমি ছাড়তে নারাজ। মূলত TVS Raider-কে টেক্কা দিতেই Extreme 125R হাজির করেছে হিরো। ময়দানে দুই বাইকের দাপটই দেখা যেতে পারে। Hero Xtreme 125R এর মূল্য ৯৫,০০০ – ৯৯,৫০০ টাকা (এক্স-শোরুম)। অন্যদিকে TVS Raider 125 এর দাম ৯৫,২১৯ টাকা থেকে ১,০২,৭৭০ লাখ টাকা (এক্স-শোরুম)।

সঙ্গে থাকুন ➥