এবার পুরো দাম না দিয়েই কেনা যাবে Nokia ফোন, বাজার ধরতে নতুন স্কিম আনল HMD Global

Avatar

Published on:

HMD Global New Scheme

একটা সময় ছিল, যখন ভারতের বাজারে মোবাইলের কথা উঠলেই তার সাথে অবিচ্ছেদ্যভাবে জড়িয়ে থাকত Nokia-র নাম। স্মার্টফোনের জমানা শুরু হওয়ার আগে পর্যন্ত এই ব্র্যান্ডের হ্যান্ডসেটই আমজনতার দৈনন্দিন জীবনের সাথী হয়ে থেকেছে। কিন্তু সময় পেরিয়েছে। বর্তমানে ইন্ডিয়ান স্মার্টফোন মার্কেটে বিভিন্ন চীনা ব্র্যান্ডের একচেটিয়া রাজত্ব চলছে। Nokia ফোনের শক্তিশালী বিল্ড, ক্যামেরা এবং মিউজিক প্লেব্যাক ফিচারের প্রশংসা আজ কেবল অধিকাংশ মানুষের মুখেই ঘোরে, কিন্তু তাদের প্রতিদ্বন্দ্বী সংস্থা Samsung-এর মতো দাপট আর নেই। সেক্ষেত্রে ভারতে স্মার্টফোনের শিপমেন্ট উল্লেখযোগ্যভাবে কমে যাওয়ায়, Nokia ফোন নির্মাতা HMD Global ঘুরে দাঁড়াতে যথাসাধ্য চেষ্টা করছে – লঞ্চ হচ্ছে তাদের বহু নতুন স্মার্টফোন মডেলও। তবে এবার ফিনিশ কোম্পানিটি এমন একটি মার্কেট স্ট্র্যাটেজি গ্রহণ করেছে, যার কারণে টাকা-পয়সার সমস্যা আছে এমন ক্রেতারাও সহজেই ফোন কিনতে পারবেন, আবার কোম্পানিও লাভের মুখ দেখতে পারবে। আজ নয়া দিল্লির একটি ইভেন্টে HMD Global, DMI-এর সাথে পার্টনারশিপ করে একটি নতুন ডিভাইস ফাইন্যান্সিং সলিউশন ঘোষণা করেছে যার নাম দেওয়া হয়েছে HMD Easy Pay।

Nokia ফোনের জন্য চালু হল HMD Easy Pay স্কিম, কীভাবে কাজ করবে?

এইচএমডি গ্লোবালের হাত ধরে চালু হওয়া ‘এইচএমডি ইজি পে’ স্কিমটি গোদা বাংলায় যাকে বলে ধার-বাকির সুবিধা! এক্ষেত্রে আপনি যদি একটি নোকিয়া ফোন কিনতে চান, তাহলে কোম্পানি আপনাকে ঋণ দেবে যেখানে ফোনের মূল্যের মাত্র ২০ শতাংশ ডাউনপেমেন্ট হিসাবে দিতে হবে এবং বাকি দাম বিনা সুদের (zero interest) কিস্তি বা ইনস্টলমেন্টে পরিশোধ করা যেতে পারে। আগ্রহীদের এর জন্য প্রথমে ঋণের জন্য আবেদন করতে হবে, যার পরে প্রায় দুই থেকে পাঁচ মিনিট সময় নিয়ে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (AI) এবং মেশিন লার্নিং ব্যবহার করে কোম্পানি লোনের যোগ্যতা যাচাই করবে।

সংস্থার ঘোষণা অনুযায়ী, ক্রেতাদের এই প্রক্রিয়াটির জন্য কোনো কাগজের নথি বা ফিজিক্যাল ডকুমেন্ট দিতে হবেনা, কেবলমাত্র ডকুমেন্টের আইডি নম্বর লোনের জন্য প্রয়োজন হবে। একবার লোনের অনুমোদন হলে, ডাউনপেমেন্টের বিনিময়ে ডিভাইস হাতে পাওয়া যাবে। আর ক্রেতারা ৬ মাস এবং ৮ মাসের ইএমআই পেমেন্ট অপশনগুলি বেছে নিতে সক্ষম হবেন।

কেউ EMI পরিশোধ করতে ব্যর্থ হলে কী হবে?

এইচএমডি গ্লোবাল, কিস্তি বা লোন প্রক্রিয়া কার্যকর হওয়ার প্রথম দিনেই গ্রাহককে তাদের ফোন দেবে। তাহলে কেউ যদি বাকি টাকা না দেয় বা না দিতে পারে, তাহলে কী হবে? সেক্ষেত্রে কোম্পানি ডিভাইসটিতে ‘HMD Soft Lock’ নামে একটি সফ্টওয়্যার প্রি-ইনস্টল করে দেবে বলে জানিয়েছে। ক্রেতারা যদি সময়মতো তাদের কিস্তির টাকা করতে থাকেন, তাহলে তাঁদের কাছে যথারীতি সর্বদা ফোনের সম্পূর্ণ অ্যাক্সেস থাকবে। কিন্তু, পেমেন্টের সমস্যা হলে, কোম্পানি উল্লিখিত সফ্টওয়্যারের মাধ্যমে ফোনটি লক করে দেবে যার ফলে সেটি ইঁটে পরিণত হবে। এতে করে ডিভাইস বা তাতে থাকা ডেটা অ্যাক্সেস করা যাবেনা।

গত মাসে, এইচএমডি গ্লোবালের চেয়ারম্যান তথা সিইও জিন-ফ্রাঙ্কোইস বারিল নিশ্চিত করেছেন যে, বছরের পর বছর ধরে নোকিয়া ফোন তৈরি করার পর কোম্পানি শীঘ্রই এইচএমডি গ্লোবাল-ব্র্যান্ডের স্মার্টফোন তৈরি করবে। সেক্ষেত্রে ভবিষ্যৎ যাইহোক না কেন, এই মুহূর্তে সব নোকিয়া ফোনে ইএমআই স্কিম কাজে লাগানো যাবেনা – এই সুবিধা শুধুমাত্র Nokia G42 5G, Nokia C32, Nokia C22 এবং Nokia C12 Pro স্মার্টফোন কেনার ক্ষেত্রে উপলব্ধ।

সঙ্গে থাকুন ➥