TechGupMobilesঅবশেষে হেরে গেল Samsung, ফোল্ডেবল ফোনের বিক্রিতে এক নম্বরে এই চীনা সংস্থা

অবশেষে হেরে গেল Samsung, ফোল্ডেবল ফোনের বিক্রিতে এক নম্বরে এই চীনা সংস্থা

হুয়াওয়ে (Huawei) ২০২৪ সালের প্রথম ত্রৈমাসিকে স্যামসাং (Samsung)-কে টেক্কা দিয়ে বিশ্বের শীর্ষস্থানীয় ফোল্ডেবল স্মার্টফোন ব্র্যান্ডের খেতাবটি জিতে নিয়েছে। বিগত কিছু বছর ধরে মার্কিন নিষেধাজ্ঞার সম্মুখীন হওয়া সত্ত্বেও এই প্রথমবারের জন্য চীনা প্রযুক্তি সংস্থাটি এই ক্রমবর্ধমান বিভাগে শীর্ষস্থানটি অর্জন করে নিয়েছে। হুয়াওয়ের সেরা ফোল্ডেবল স্মার্টফোন ব্র্যান্ড হয়ে ওঠার পিছনের কারণগুলি কি, আসুন জেনে নেওয়া যাক।

Huawei হল ২০২৪ সালের প্রথম ত্রৈমাসিকের সেরা ফোল্ডেবল স্মার্টফোন ব্র্যান্ড

বাজার গবেষণা সংস্থা কাউন্টারপয়েন্টের মতে, চলতি বছরের প্রথম তিন মাসে হুয়াওয়ের ফোল্ডেবল স্মার্টফোনের শিপমেন্ট বছরে ২৬৭% বেড়েছে। অন্যদিকে গত ত্রৈমাসিকে স্যামসাংয়ের পারফরম্যান্স ছিল সম্পূর্ণ বিপরীত। ২০২৩ সালের প্রথম প্রান্তিকে দক্ষিণ কোরিয়ার কোম্পানিটির মার্কেট শেয়ার ছিল ৫৮%, সেখান থেকে ২০২৪-এ মাত্র ২৩%-এ নেমে এসেছে৷ যদিও মোট বিশ্বব্যাপী ফোল্ডেবল স্মার্টফোনের শিপমেন্ট ৪৯% বৃদ্ধি পেয়েছে৷

ফোল্ডেবল ফোনের বাজারে হুয়াওয়ের সাফল্যের একটি মূল কারণ হল 5G মডেলগুলিতে ফোকাস। গত ত্রৈমাসিকে, হুয়াওয়ের ফোল্ডেবল শিপমেন্টের ৮৪% ফোনই 5G-এনেবল ছিল, যেখানে গত বছরের একই ত্রৈমাসিকে কোনোটিই ছিল না। কাউন্টারপয়েন্ট জানিয়েছে যে, কোম্পানির জনপ্রিয় ফোল্ডেবল মডেলগুলি হল Huawei Mate X5 (বুকলেট-টাইপ) এবং Huawei Pocket 2 (ক্ল্যামশেল-টাইপ)। হুয়াওয়ের বেশিরভাগ সেল চীনে থেকেই এসেছে, যদিও এর ফোল্ডেবলগুলি মধ্য প্রাচ্যের মতো অঞ্চলেও পাওয়া যায়।

অন্যদিকে, স্যামসাংয়ের ফোল্ডেবল লাইনআপের উদ্ভাবন করতে ধীর গতিতে হয়েছে, যা তাদের মার্কেট শেয়ার কমে যাওয়ার একটি কারণ হতে পারে। আবার, মোটোরোলা (Motorola) এই সেগমেন্টে ব্যতিক্রমীভাবে ভাল পারফর্ম করেছে। গতবছরের প্রথম ত্রৈমাসিকের তুলনায় এবছরের প্রথম কোয়ার্টারে এর সেল ১৪৭৩%-এর বেশি বৃদ্ধি পেয়েছে, এটি এখন ১১% মার্কেট শেয়ার সহ চতুর্থ বৃহত্তম ফোল্ডেবল ব্র্যান্ডে পরিণত হয়েছে। গবেষণা সংস্থার মতে, Motorola Razr 40 (ওরফে Razr 2023) উত্তর আমেরিকার টপ মডেল হয়ে উঠেছে।

আবার, অনর (Honor) ১২% থেকে সামান্য বেশি মার্কেট শেয়ার দখল করতে পেরেছে, যার ফলে এটি রয়েছে তৃতীয় স্থানে। এই ব্র্যান্ডের Honor Magic V2 হল পশ্চিম ইউরোপে এবছরের প্রথম ত্রৈমাসিকে সবচেয়ে বেশি সরবরাহ করা ফোল্ডিং ফোন। এটি গত তিন মাসে “বুক-টাইপ” ফোল্ডেবলগুলির গ্লোবাল শিপমেন্টের ৫৫%-এর জন্য দায়ী, যা ২০২১ সালের পর প্রথমবারের জন্য ক্ল্যামশেল-টাইপ ফোল্ডেবলকে ছাড়িয়ে গেছে। স্যামসাং বর্তমানে তাদের পরবর্তী প্রজন্মের Samsung Galaxy Z Fold 6 এবং Samsung Galaxy Flip 6 ফোনের লঞ্চের জন্য প্রস্তুতি নিচ্ছে। এগুলির সাথে দক্ষিণ কোরিয়ার কোম্পানিটি ফোল্ডেবলের মার্কেটে তাদের হারানো অবস্থান পুনরুদ্ধার করতে পারে কিনা, সেটাই এখন দেখার।

RELATED ARTICLES

Top Stories