রাজার মতো কামব্যাক, বিক্রির নিরিখে iPhone 15 -কেও পিছনে ফেলে চমকে দিল Huawei

Avatar

Published on:

Huawei Mate 60 Pro Sale China

গত আগস্টে Huawei Mate 60 সিরিজ মার্কেটে লঞ্চ হয়েছে। এই স্মার্টফোনগুলি দু’মাসের মধ্যেই তাদের স্পেসিফিকেশন এবং দামের জন্য ক্রেতাদের নজর কেড়েছে। সিরিজের চারটি মডেলের মধ্যে, Huawei Mate 60 Pro নিঃসন্দেহে সবচেয়ে বেশি জনপ্রিয়তা লাভ করেছে। লঞ্চের পর থেকেই ফোনটি প্রায় হটকেকের মতো বিকোচ্ছে। উচ্চ চাহিদার জন্য খুব দ্রুত ফোনটির স্টক ফুরিয়ে যাওয়ার কারণে আগ্রহী ক্রেতাদের এটি হাতে পেতে বেশ বেগ পেতে হচ্ছে। এমনকি, প্রায় দুই মাস পেরিয়ে গেলেও চাহিদা কমছে না। এখন এক গবেষণা সংস্থা তাদের রিপোর্টে উল্লেখ করেছে, বিগত ছয় সপ্তাহে লক্ষাধিক Huawei Mate 60 Pro বিক্রি হয়েছে, যার এক-তৃতীয়াংশ বেচা হয়েছে শুধুমাত্র গত সপ্তাহেই।

Huawei Mate 60 Pro চীনে iPhone 15 Pro Max-এর চেয়ে ১০% বেশি বিক্রি হয়েছে

গবেষণা সংস্থা কাউন্টারপয়েন্ট-এর রিপোর্ট অনুসারে, হুয়াওয়ে মাত্র ছয় সপ্তাহে মেট ৬০ প্রো-এর ১.৬ মিলিয়ন বা ১৬ লক্ষ ইউনিট বিক্রি করেছে। এর মধ্যে, শুধুমাত্র গত দুই সপ্তাহে ৪,০০,০০০ ইউনিট বিক্রি হয়েছে। ছয় সপ্তাহে এই পরিমাণ বিক্রি নিঃসন্দেহে কোম্পানির জন্য একটি বড় সাফল্য। তবে, এটি সবেমাত্র সূচনা। কেননা, চাহিদা অনুযায়ী হুয়াওয়ে মেট ৬০ প্রো-এর যোগানে টান পড়ছে৷ সরবরাহ প্রক্রিয়ায় উন্নতি হলে, সেল সম্ভবত আরও বেশি হতে পারে। ১৬ লক্ষ ইউনিটের মধ্যে ৪ লক্ষ ইউনিট শুধুমাত্র গত সপ্তাহেই বিক্রি হয়েছে, যা এই সম্ভাবনাকে আরও দৃঢ় করেছে।

হুয়াওয়েকে উৎপাদনের ক্ষেত্রে কী চ্যালেঞ্জের সম্মুখীন হতে হয় এবং তারা চাহিদা পূরণ করতে পারে কিনা, সেটাই এখন দেখার। তবে, এটা বলতেই হয় যে হুয়াওয়ে এক্ষেত্রে কিছুটা ভাগ্যবান। বিশেষ করে, আইফোন ১৫ সিরিজ চীন সহ বিশ্বের অন্যান্য বাজারের ক্রেতাদের বেশ হতাশ করেছে৷ যদিও এই ফোনগুলির পারফরম্যান্স আগের প্রজন্মের মডেলের মতোই ভালো, তবে অ্যাপল উদ্ভাবন এবং ডিজাইনের ক্ষেত্রে ইউজারদের আকর্ষিত করতে ব্যর্থ হয়েছে, তাই এগুলিকে আইফোন ১৪ সিরিজের থেকে খুব বেশি আলাদা বলে মনে হয় না৷ অন্যদিকে, Mate 60 সিরিজ যথেষ্ট ইতিবাচক প্রভাব তৈরি করতে সমর্থ হয়েছে।

পরিসংখ্যান বলছে, চীনে iPhone 15 সিরিজের সামগ্রিক বিক্রি একই সময়কালে পূর্বসূরি iPhone 14 সিরিজের থেকে ৪.৫% কমেছে। এর মধ্যে সিরিজের টপ-এন্ড মডেল, iPhone 15 Pro Max-এর বিক্রিতে সবচেয়ে বড় পতন দেখা গেছে। সেল কমেছে ১৪%। প্রো মডেলের বিক্রি ১১% কমেছে। ইন্ডাস্ট্রির ইনসাইডাররাও বিশ্বাস করেন যে, Huawei Mate 60 /X5 সিরিজের হঠাৎ বাজারে আসা iPhone 15-এর সেলে নেতিবাচক প্রভাব ফেলেছে। Mate 60 Pro-এর সাফল্য অব্যাহত থাকবে, তাই এখন দেখার। তবে, প্রাথমিক সেলের পরিসংখ্যান নির্দেশ করে যে, হুয়াওয়ে গ্লোবাল স্মার্টফোন বাজারে অ্যাপলের সাথে প্রতিদ্বন্দ্বিতা করতে নিজস্ব ট্র্যাকে ফিরে এসেছে।

সঙ্গে থাকুন ➥