Apple iPhone এর পতনের শুরু, Huawei নতুন স্মার্টফোন লঞ্চ করেই হুঙ্কার ছাড়ল

Avatar

Published on:

Huawei says new smartphones will take share apple iphone

মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে হুয়াওয়ে (Huawei)-এর দ্বন্দ্বের সূচনা বেশ কয়েক বছর আগে। তার ফলে ২০১৮ সালের অগাস্ট থেকে আমেরিকায় পণ্য বিক্রি বন্ধ করে দিয়েছে চীনা সংস্থাটি। নিষেধাজ্ঞার কারণে, হুয়াওয়ে আমেরিকান প্রযুক্তি সংস্থাগুলির বিরুদ্ধে সর্বাত্মকভাবে প্রতিদ্বন্দ্বিতা শুরু করেছে। এই ক্ষেত্রে তাদের প্রধান লক্ষ্য গ্লোবাল টেক জায়ান্ট অ্যাপল (Apple)। হুয়াওয়ে সম্প্রতি তাদের সাম্প্রতিক ফ্ল্যাগশিপ স্মার্টফোন, P60, P60 Plus, এবং P60 Art-এর সাথে মিড-রেঞ্জার Enjoy 60 এবং Mate X3 ফোল্ডেবল লঞ্চ করেছে। সেই উপলক্ষে কোম্পানির চিফ অপারেটিং অফিসার, হি গ্যাং, আত্মবিশ্বাসের সাথে দাবি করেছেন যে, হুয়াওয়ে নতুন ফোন অ্যাপলের iPhone এর মার্কেট শেয়ার হারানোর কারণ হয়ে দাঁড়াবে।

Huawei নতুন ফোনগুলি কি iPhone-এর মার্কেট শেয়ার কেড়ে নিতে পারবে?

হুয়াওয়ে সদ্য লঞ্চ হওয়া মেট এক্স৩ ফোল্ডেবল ফোনটিকে অ্যাপলের আইফোন ১৪ প্রো ম্যাক্সের সাথে তুলনা করেছে। কোম্পানি এর স্লিম এবং হালকা ডিজাইনকে হাইলাইট করেছে। হুয়াওয়ে পি৬০ লাইনটিতে একটি ১০-স্টপ ভেরিয়েবল অ্যাপারচার এবং একটি সুপার-ফোকাস নাইট ভিশন টেলিফোটো লেন্স রয়েছে, যা হুয়াওয়ের মতে, হালকা ক্ষমতার দিক থেকে আইফোন ১৪ প্রো ম্যাক্সকে ছাড়িয়ে গেছে।

যদিও, হুয়াওয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের বিধিনিষেধ সত্ত্বেও বেশ সাফল্য অর্জন করেছে, তবে কোম্পানিটি অ্যাপলের থেকে মার্কেট শেয়ার কেড়ে নেওয়ার ক্ষেত্রে উল্লেখযোগ্য চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে। সংস্থাটি মার্কিন যুক্তরাষ্ট্রে তাদের ফোন বিক্রি করতে পারে না, যা বিশ্বের তৃতীয় বৃহত্তম স্মার্টফোন বাজার এবং আইফোন বিশ্বব্যাপী প্রিমিয়াম স্মার্টফোন বাজারে ৭৫% শেয়ার সহ আধিপত্য বিস্তার করেছে।

এছাড়াও অ্যাপল এই মুহূর্তে স্মার্টফোন মার্কেটে ২৩% অংশীদারিত্ব নিয়ে স্যামসাং (Samsung)-এরও ওপরে রয়েছে৷ হুয়াওয়ে এর নতুন ফোনগুলি স্পেসিফিকেশন এবং ফিচারের দিক থেকে অসামান্য হতে পারে, কিন্তু কোম্পানিকেও ফোনে ৫জি-সক্ষম চিপসেট ব্যবহার করতে না পারার মতো বেশ কিছু সীমাবদ্ধতার সম্মুখীন হতে হয়েছে।

সামগ্রিকভাবে, হুয়াওয়ের লেটেস্ট স্মার্টফোন লাইনআপটি উল্লেখযোগ্য চ্যালেঞ্জের সম্মুখীন হওয়া সত্ত্বেও এগুলি উদ্ভাবনের প্রতি কোম্পানির দায়বদ্ধতার দিকটি প্রদর্শন করতে ব্যর্থ হয়নি। তবে, Apple iPhone-এর বাজারে আধিপত্য এবং মার্কিন যুক্তরাষ্ট্রের হুয়াওয়ের ওপর আরোপিত সীমাবদ্ধতা কোম্পানির জন্য উল্লেখযোগ্য মার্কেট শেয়ার অর্জনকে অনেকটাই চ্যালেঞ্জিং করে তুলবে।

সঙ্গে থাকুন ➥