HomeMobilesiPhone বিক্রিতে নতুন রেকর্ড ভারতের, এখন Apple-এর ৫টি বড় বাজারের মধ্যে একটি...

iPhone বিক্রিতে নতুন রেকর্ড ভারতের, এখন Apple-এর ৫টি বড় বাজারের মধ্যে একটি আমাদের দেশ

গোটা বিশ্বের মতো ভারতেও অধিকাংশ মানুষ প্রিমিয়াম ফিচার পেতে এবং স্টেটাস সিম্বল হিসেবে Apple iPhone পছন্দ করেন। সেক্ষেত্রে দামের অঙ্ক ভারী হলেও সাম্প্রতিক বছরগুলিতে এদেশে এই স্মার্টফোনের বিক্রি যে হারে বৃদ্ধি পাচ্ছে, তাতে করে ভারত Apple-এর মূল বাজারে পরিণত হচ্ছে বলেই মনে করা হচ্ছে। মার্কেট অ্যানালাইজার ফার্ম কাউন্টারপয়েন্ট (Counterpoint)-এর মতে, গত জুনে শেষ হওয়া দ্বিতীয় আর্থিক ত্রৈমাসিকে ভারত এই মার্কিন প্রযুক্তি কোম্পানির জন্য পঞ্চম বৃহত্তম iPhone বাজারে পরিণত হয়েছে। গবেষণায় দেখা গেছে যে iPhone বিক্রিতে প্রথমবারের মতো জার্মানি ও ফ্রান্সকে ছাড়িয়ে গেছে আমাদের দেশ। আসলে বিগত কয়েক মাস ধরেই Apple ভারতকে তার ভবিষ্যতের একটা বড় অংশ হিসেবে দেখছে; এর জন্য কোম্পানিটি দেশে বিক্রি ও উৎপাদন বাড়াতে ব্যাপক বিনিয়োগ করেছে বা করছে। সেক্ষেত্রে তাদের এই প্রচেষ্টা যে এদেশীয় কাস্টমারদের পছন্দের সাথে মিলে গেছে, তা হালফিলের রিপোর্ট থেকেই স্পষ্ট!

Apple-এর নতুন রেকর্ড, ভারতে বেড়েছে iPhone বিক্রি

কাউন্টারপয়েন্টের তথ্যের ভিত্তিতে সিএনবিসি (CNBC) তার রিপোর্টে জানিয়েছে যে, চলতি বছর মানে ২০২৩ সালের দ্বিতীয় প্রান্তিকে অ্যাপলের আইফোন বিক্রিতে ভারতের ৪ শতাংশ অবদান রেখেছে। এক্ষেত্রে গবেষণা সংস্থাটি ভারতে বিক্রি হওয়া অ্যাপল স্মার্টফোন ইউনিটের সঠিক সংখ্যা প্রকাশ করেনি, তবে আইফোন নির্মাতার বার্ষিক প্রবৃদ্ধির হার ৫০ শতাংশে এসে দাঁড়িয়েছে বলে তারা জানিয়েছে। আর বিক্রি বাড়ার কারণে বেড়েছে সংস্থার মার্কেট শেয়ারও – রিপোর্ট অনুযায়ী, অ্যাপলের শেয়ার গত বছরের ৩.৪ শতাংশ অঙ্ক থেকে বেড়ে ৫.১ শতাংশে উন্নীত হয়েছে।

আইফোনের এই বিক্রয় বৃদ্ধির পেছনে ভারতের মেট্রো শহর এবং এর বাইরের বিভিন্ন জায়গায় ব্যাপক বিপণন, বেশি মাত্রায় উৎপাদন এবং সেলার চ্যানেলের সরাসরি আত্মপ্রকাশই কারণ বলে মনে হচ্ছে। তিন বছর আগে অর্থাৎ ২০২০ সালে তার প্রথম অনলাইন স্টোর চালু করার পর, অ্যাপল, চীনের বদলে এদেশে তার ব্যবসা প্রসারিত করতে একাধিক পদক্ষেপ নিয়েছে। নতুন বাজার পেতে তারা প্রচুর বিনিয়োগও করছে।

ভারতকেই পাখির চোখ করছে Apple

প্রসঙ্গত উল্লেখ্য, অ্যাপলের সিইও টিম কুক, এই বছরের শুরুতে তাদের কোম্পানি ভারতে আইফোন বিক্রির ক্ষেত্রে বিশাল আয়ের রেকর্ড সেট করেছে বলে জানিয়েছিলেন। সেক্ষেত্রে বিশ্লেষকরা পূর্বাভাস দিয়েছেন যে, আগামী পাঁচ বছরে অ্যাপলের সামগ্রিক আয়ের ১৫ শতাংশের উৎস হয়ে উঠবে ভারত। আসলে অ্যাপল ভারতে তার আইফোন উৎপাদন ক্ষমতা আগামী ২০২৫ সালের মধ্যে ১৮ শতাংশে উন্নীত করার পরিকল্পনা করছে৷ এমনকি এর জন্য তারা হাত মিলিয়ে টাটা (Tata) গ্রুপের সাথে। শুধু তাই নয়, বিক্রি বাড়াতে তারা ফিজিক্যাল স্টোর বাড়ানোরও পরিকল্পনা করছে।

RELATED ARTICLES

Most Popular