India’s Own Smartphone: স্যামসাং, অ্যাপলকে টেক্কা দিতে নিজস্ব স্মার্টফোন ব্র্যান্ড আনছে ভারত সরকার

Avatar

Published on:

India's Own Smartphone

ভারত সরকার নিজস্ব স্মার্টফোন ব্র্যান্ড আনার প্রস্তুতি নিচ্ছে। হ্যাঁ, সরকার আগামী কয়েক বছরের মধ্যে একটি ভারতীয় মোবাইল ব্র্যান্ড তৈরির পরিকল্পনা করছে। PhonePe-র Indus অ্যাপ স্টোরের উদ্বোধনী অনুষ্ঠানে কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি ও টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব নিজেই এই তথ্য প্রকাশ করেছেন। বৈষ্ণবের মতে, মেক ইন ইন্ডিয়া উদ্যোগে মোবাইল উৎপাদনের ক্ষেত্রে বিরাট সাফল্যের কারণে ভারতীয় স্মার্টফোন ব্র্যান্ড (Indian Smartphone Brand) তৈরির সিদ্ধান্তটি নেওয়া হয়েছে।

বর্তমানে, কোনও ভারতীয় ব্র্যান্ড ফোন বাজারে সেভাবে জনপ্রিয় নয়। মনে হচ্ছে সরকার এই দৃশ্যপট পরিবর্তন করতে চাইছে। ভারতীয় স্মার্টফোন বাজারে প্রিমিয়াম সেগমেন্টে বর্তমানে স্যামসাং এবং অ্যাপলের পাশাপাশি চীনা সংস্থাগুলির আধিপত্য রয়েছে।

ভারতে স্মার্টফোন ইকোসিস্টেম তৈরি করবে সরকার

ইভেন্টে বৈষ্ণব বলেন, স্থানীয় স্মার্টফোন উৎপাদনের সাফল্য আমাদেরকে অনেক আত্মবিশ্বাস দিয়েছে। এরফলে আমাদের পাশাপাশি বাইরের সংস্থাকে এদেশে কারখানা স্থাপনে অনুপ্রাণিত করেছে। এরফলে স্মার্টফোনের ইকোসিস্টেম তৈরি হবে।

মাইক্রন প্ল্যান্ট ইতিমধ্যেই তৈরির কাজ চলছে

বৈষ্ণব আরও জানিয়েছেন যে, ভারতে মাইক্রন প্ল্যান্ট ইতিমধ্যেই নির্মাণাধীন রয়েছে এবং সরকার দেশে সেমিকন্ডাক্টর ইকোসিস্টেমকে আরও শক্তিশালী করার জন্য আরও দুটি বা তিনটি অনুমোদন দেবে। আসলে ভারত সরকার আগামী পাঁচ বছরের মধ্যে কমপক্ষে তিন থেকে চারটি উচ্চ ভলিউমের ফ্যাব্রিকেশন প্ল্যান্ট স্থাপন করতে চায় এবং কমপক্ষে এই বিভাগে নেতৃত্ব দিতে চায়।

সঙ্গে থাকুন ➥