iPhone 15 সিরিজ লঞ্চের পরেই বড় সিদ্ধান্ত Apple-এর, ভারতে বন্ধ হল একাধিক ফোন

Avatar

Published on:

iPhone 13 12 14 Pro Max mini discontinued in India after iphone 15 series launch

অ্যাপল গত মঙ্গলবার, ১২ সেপ্টেম্বর তাদের ‘ওয়ান্ডারলাস্ট’ (Wonderlust) ইভেন্টে বহু প্রতীক্ষিত iPhone 15 সিরিজটি উন্মোচন করেছে। মার্কিন যুক্তরাষ্ট্র-ভিত্তিক টেক ব্র্যান্ডটির নতুন মডেলগুলি লঞ্চ করার সাথে সাথে তাদের পোর্টফোলিও থেকে পুরোনো প্রোডাক্টগুলিকে পর্যায়ক্রমে সরিয়ে দেওয়ার দীর্ঘদিনের অভ্যাস রয়েছে। এই বছরও সেইমতো, iPhone 15, iPhone 15 Plus, iPhone 15 Pro এবং iPhone 15 Pro Max সমন্বিত নতুন লাইনআপের আত্মপ্রকাশের পরপরই, অ্যাপল ভারতে কিছু পুরোনো আইফোন মডেলের বিক্রি বন্ধ করার ঘোষণা করেছে। আসুন কোন কোন ডিভাইস এই তালিকায় স্থান করে নিয়েছে, জেনে নেওয়া যাক।

iPhone 15 বাজারে আসতেই কিছু পুরোনো আইফোন মডেলের যাত্রা শেষ করলো Apple

ভারতে একাধিক আইফোনকে বিদায় জানিয়েছে অ্যাপল – আইফোন ১২, আইফোন ১৩ মিনি, আইফোন ১৪ প্রো এবং আইফোন ১৪ প্রো ম্যাক্স। গত বছর লঞ্চ হওয়া হাই-এন্ড আইফোন ১৪ প্রো ম্যাক্স মডেলটির প্রারম্ভিক মূল্য ছিল ১,৩৯,৯০০ টাকা। এখন, হ্যান্ডসেটটি আর অ্যাপলের ইন্ডিয়া ওয়েবসাইটে তালিকাভুক্ত নয়। এই ফোনটিকে সরিয়ে নেওয়ার অন্যতম কারণ হল পরবর্তী প্রজন্মের আইফোন ১৫ প্রো ম্যাক্স-কে এদেশের মার্কেটে প্রশস্ত পথ তৈরি করে দেওয়া। একইভাবে, গত প্রজন্মের আইফোন ১৪ প্রো-এর বিক্রিও ভারতীয় বাজারে বন্ধ করে দেওয়া হয়েছে। হ্যান্ডসেটটি গত বছর ‘ফার আউট’ ইভেন্টে উন্মোচন করা হয়েছিল, যার ১২৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টটির প্রাথমিক মূল্য ছিল ১,২৯,৯০০। এছাড়া, ইদানিং আইফোন ১৪ এবং আইফোন ১৪ প্লাস ভারতে ছাড়যুক্ত মূল্যে বিক্রি হচ্ছে।

এছাড়াও, অ্যাপল নতুন আইফোন ১৫ মডেলের বর্ধিত বিক্রি সুনিশ্চিত করার জন্য আইফোন ১৩ মিনি-কেও পোর্টফোলিও থেকে বাদ দিয়েছে। এই ফোনটি ছিল কোম্পানির ২০২১ সালের আইফোন সিরিজের সবচেয়ে সস্তা মডেল, যার বেস ১২৮ জিবি স্টোরেজ মডেলের মূল্য ছিল ৬৯,৯০০ টাকা। যারা একটি ছোট ফ্ল্যাগশিপ আইফোন কিনতে আগ্রহী ছিলেন, তাদের জন্য এটি একটি বিকল্প হিসাবে আত্মপ্রকাশ করে। এটির সাথে আইফোন ১৩-এর একাধিক ক্ষেত্রে মিল রয়েছে, যদিও এর ডিসপ্লেটি স্ট্যান্ডার্ড মডেলের থেকে ছোট। তবে, আইফোন ১৩ মডেলটি এখনও অ্যাপলের ইন্ডিয়া ওয়েবসাইটের তালিকায় রয়েছে। আইফোন ১৩ মিনি-কে সরিয়ে দেওয়ার পর আইফোন ১৫, আইফোন ১৫ প্রো, আইফোন ১৪, আইফোন ১৩ এবং আইফোন এসই (২০২২) বর্তমানে কোম্পানির সবচেয়ে ছোট আকারের ফোনে পরিণত হয়েছে, যেগুলির স্ক্রিনের আকার ৬.১ ইঞ্চি।

এছাড়াও, অ্যাপলও নিঃশব্দে তাদের লাইনআপ থেকে iPhone 12-কে বাদ দিয়েছে। বন্ধ হয়ে যাওয়া ফোনগুলির মধ্যে সবচেয়ে পুরানো মডেল হল এটি, যা ২০২০ সালে ৫৯,৯০০ টাকা প্রারম্ভিক মূল্যের সাথে লঞ্চ হয়েছিল। এদেশের গ্রাহকরা অ্যাপলের ওয়েবসাইট থেকে iPhone 12, iPhone 13 mini, iPhone 14 Pro এবং iPhone 14 Pro Max আর কিনতে পারবেন না। তবে এখনও এই হ্যান্ডসেটগুলি থার্ড পার্টি রিটেইলার এবং অ্যামাজন (Amazon) এবং ফ্লিপকার্ট (Flipkart)-এর মতো ই-কমার্স সাইট থেকে কিনতে পারেন। স্টক শেষ না হওয়া পর্যন্ত এগুলি অফলাইন স্টোরগুলিতেও পাওয়া যেতে পারে।

উল্লেখ্য, ভারতে iPhone 15-এর দাম শুরু হচ্ছে ৭৯,৯০০ টাকা থেকে, যেখানে iPhone 15 Plus-এর প্রারম্ভিক মূল্য ৮৯,৯০০ টাকা। এদিকে, iPhone 15 Pro-এর মূল্য শুরু হচ্ছে ১,৩৪,৯০০ টাকা থেকে। সর্বোপরি iPhone 15 Pro Max-এর প্রারম্ভিক মূল্য ১,৫৯,৯০০ টাকা। এগুলি আজ প্রি-অর্ডারের জন্য উপলব্ধ হবে এবং আগামী ২২ সেপ্টেম্বর থেকে সেল শুরু হবে।

সঙ্গে থাকুন ➥