iPhone 14 এর পারফরম্যান্সে হতাশ গ্রাহকরা, প্রসেসরের স্পিড অখুশির কারণ

Avatar

Published on:

iPhone 14 Pro Poor performing

গত সেপ্টেম্বর মাসে লঞ্চ হয়েছে Apple iPhone 14 সিরিজ। এই লাইনআপে iPhone 14, 14 Plus, 14 Pro এবং 14 Pro Max- এই চারটি মডেল এসেছে। লঞ্চের পর নানা কারণে এই নতুন আইফোন সিরিজটিকে নিয়ে প্রযুক্তি মহলে চর্চা চলছে। আর এখন তেমনভাবেই iPhone 14 সিরিজের Pro মডেলগুলিতে ব্যবহৃত A16 Bionic প্রসেসরের বিকাশের কিছু ত্রুটি তুলে ধরে একটি রিপোর্ট সামনে এসেছে। ত্রুটিগুলির কারণে iPhone 14 Pro মডেলগুলির পারফরম্যান্সে প্রভাব পড়ছে৷ এটি নির্দেশ করে যে, অ্যাপলের চিপসেট প্রস্তুতকারী টিমের মধ্যে কোনও সমস্যা রয়েছে। যদিও, এটা অস্বীকার করা যায় না যে, A16 Bionic বর্তমানে সবচেয়ে শক্তিশালী স্মার্টফোন চিপসেটগুলির মধ্যে অন্যতম। তবে, এটি আরও ভাল পারফর্ম করতে পারত বলেই বিশেষজ্ঞরা মনে করছেন। বিভিন্ন বেঞ্চমার্ক সাইটে A16 Bionic চিপটি আগের বছরের তুলনায় পারফরম্যান্সের ক্ষেত্রে সামান্য উন্নতিই দেখাতে পেরেছে। তবে বিশেষজ্ঞদের দাবি, এটি তার পূর্বসূরীর তুলনায় অনেক ভালো হতে পারত।

iPhone 14 Pro মডেলগুলি পারফরম্যান্সের দিক থেকে ব্যবহারকারীদের প্রত্যাশা পূরণ করতে অক্ষম হয়েছে

অ্যাপলের চিপ উন্নয়নকারী দল গত কয়েক বছর ধরে প্রচুর অভ্যন্তরীণ সমস্যার মধ্যে দিয়ে যাচ্ছে। এই কারণেই সম্ভবত এ১৬ বায়োনিক প্রসেসরের বিকাশের ক্ষেত্রে ঘাটতি ধরা পড়েছে। অ্যাপলের আসল পরিকল্পনা ছিল যে, তাদের বর্তমান প্রজন্মের চিপসেটটিকে উল্লেখযোগ্য আপগ্রেডের সাথে উপস্থাপন করা। কিন্তু জানা যাচ্ছে যে, প্রাথমিক প্রোটোটাইপগুলি সফ্টওয়্যার সিমুলেশনের ওপর ভিত্তি করে কোম্পানির প্রত্যাশার চেয়ে বেশি শক্তি খরচ করছিল। আর উচ্চ শক্তিক্ষয় ফোনের ব্যাটারি লাইফকে প্রভাবিত করতে পারে এবং ব্যবহার করার সময় ডিভাইসটিকে অতিরিক্ত গরম করে তুলতে পারে।

যেহেতু, এই সমস্যাটি বিকাশের শেষের দিকে ধরা পড়ে, তাই একপ্রকার বাধ্য হয়েই এ১৬-কে এ১৫ দ্বারা ব্যবহৃত গ্রাফিক্সের ওপর তৈরি করতে হয়েছিল। কোম্পানি মূলত পরিকল্পনা করেছিল যে, এ১৬ আইফোন সফ্টওয়্যারে “রে ট্রেসিং” চালু করবে। এছাড়া অফিসিয়াল লঞ্চের এও আগে জল্পনা চলছিল যে, এই চিপসেটটি একটি ৩ ন্যানোমিটার প্রক্রিয়া ব্যবহার করবে।

এদিকে Apple iPhone 14 এবং iPhone 14 Plus-এ A16 Bionic-এর পরিবর্তে A15 Bionic প্রসেসর ব্যবহার করা হয়েছে। অ্যাপলের এই দুটি নতুন মডেলে A15 চিপসেট ব্যবহার কারণও হতে পারে যে, পূর্বের A15 এবং নয়া A16-এর মধ্যে পার্থক্য খুব একটা নেই। সেমিকন্ডাক্টর অ্যানালিস্ট ফার্ম মোর দ্যান মুরের প্রধান বিশ্লেষক ইয়ান কাট্রেস বলেছেন যে, অ্যাপল এখনও তাদের চিপগুলির প্রজন্মগত কর্মক্ষমতার দিক থেকে বাজারের প্রত্যাশার চেয়ে এগিয়ে রয়েছে। তবে, এরই মধ্যে আপগ্রেডের গতি কমছে। এটাই এখন প্রশ্ন যে, ব্যবহারকারীদের প্রত্যাশা অনুসারে মার্কিন কোম্পানিটি সেই হারে চিপের বিকাশের গতি বাড়তে পারবে কিনা।

সঙ্গে থাকুন ➥