নতুন চিপসেটের কামাল, পারফরম্যান্সে সমস্ত Android ফোনকে পিছনে ফেলবে iPhone 15 Pro

Avatar

Published on:

iPhone 15 Pro geekbench tests shows a17 bionic with significant boost in performance

iPhone 15 সিরিজ আগামী মাসেই বাজারে পা রাখতে চলেছে, যদিও লঞ্চের তারিখ এখনও প্রকাশ করেনি অ্যাপল। নতুন আইফোন সম্পর্কে বহু তথ্যই বিগত ক’মাসে অনলাইনে ফাঁস হয়েছে। আর এখন এক টিপস্টার iPhone 15 Pro মডেলগুলিকে গিকবেঞ্চ (Geekbench) বেঞ্চমার্কিং প্ল্যাটফর্মে স্পষ্ট করেছে।iPhone 15 Pro এবং 15 Pro Max-এর বেঞ্চমার্কিং স্কোরগুলি প্রকাশ্যে আসার পর অ্যাপল অনুরাগী এবং সমগ্র টেক কমিউনিটির মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়েছে। জানা গিয়েছে, iPhone 15 Pro-এর A17 Bionic চিপসেট iPhone 14 Pro এবং এমনকি বর্তমানে সেরা অ্যান্ড্রয়েড স্মার্টফোনগুলির থেকেও অনেক এগিয়ে রয়েছে।

সামনে এল iPhone 15 Pro-এর বেঞ্চমার্ক স্কোর

টিপস্টার নবীন টেক ওয়ালা অ্যাপলের আসন্ন আইফোন ১৫ সিরিজে অন্তর্ভুক্ত এ১৭ বায়োনিক চিপসেটের ৩,২৭৯ সিঙ্গেল-কোর স্কোর এবং ৭,৬৬৬ মাল্টি-কোর স্কোর দেখিয়ে বেঞ্চমার্ক লিস্টি পোস্ট করেছেন। এর বিন্যাসটি এমন যে অনুমান করা যায়, চিপসেটটি গিকবেঞ্চ ৬ (Geekbench 6)-এ পরীক্ষা করা হয়েছিল, যদিও নবীন স্পষ্টভাবে এবিষয়ে কিছু উল্লেখ করেননি।

তবে এটি প্রথমবার নয়, যখন আইফোন ১৫ প্রো-এর এ১৭ বায়োনিক চিপসেটের বেঞ্চমার্কিং স্কোর সামনে এসেছে। কয়েকদিন আগে রোল আউট করা গিকবেঞ্চ ৫-এর বেঞ্চমার্ক পরীক্ষাটি সিঙ্গেল-কোর টেস্টে ২,৩১৭ পয়েন্ট এবং মাল্টি-কোর টেস্টে ৬,৭৫০ পয়েন্ট দেখায়। গিকবেঞ্চ ৬-এর ক্ষেত্রে, স্কোরগুলি যথাক্রমে ৩,০১৯ পয়েন্ট এবং ৭,৮৬০ পয়েন্ট ছিল।

ফাঁস হওয়া পূর্ববর্তী এবং সাম্প্রতিক স্কোরের তুলনা করে, এটা নিশ্চিত যে iPhone 15 Pro-এর A17 বায়োনিক চিপসেট পারফরম্যান্সে ব্যাপক আপগ্রেড নিয়ে আসবে। আর যদি শুধুমাত্র গিকবেঞ্চ ৬-এর স্কোর তুলনা করা হয়, তাহলে এটি সিঙ্গেল-কোর পারফরম্যান্সে উল্লেখযোগ্য উন্নতি দেখলেও, এর মাল্টি-কোর স্কোর হ্রাস পেয়েছে।

প্রসঙ্গত, iPhone 14 Pro Max গিকবেঞ্চ ৬-এর সিঙ্গেল-কোর এবং মাল্টি-কোর টেস্টে ২,৫২৩ পয়েন্ট এবং ৬,৩৯৬ পয়েন্ট স্কোর করেছে, যেখানে Samsung Galaxy S23 Ultra যথাক্রমে ২,০০০ এবং ৫,১৬৪ পয়েন্ট পেয়েছে। সুতরাং দেখাই যাচ্ছে যে, আসন্ন A17 Bionic চিপসেট Galaxy S23 আল্ট্রা-এ ব্যবহৃত Qualcomm-এর সবচেয়ে শক্তিশালী Snapdragon 8 Gen 2 প্রসেসরের থেকে অনেকটাই এগিয়ে রয়েছে।

অ্যাপল তাদের iPhone 15 Pro এবং Pro Max মডেলগুলি তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানি (TSMC) দ্বারা নির্মিত A17 Bionic চিপসেটের সাথে আগামী সেপ্টেম্বরে (সম্ভবত ১২ বা ১৩ তারিখে) লঞ্চ করার জন্য প্রস্তুতি নিচ্ছে। সাথে অবশ্যই স্ট্যান্ডার্ড iPhone 15 এবং iPhone 15 Plus মডেলগুলির ওপর থেকেও পর্দা সরানো হবে। চিপসেটটি ৩ ন্যানোমিটার নোডে তৈরি করা হয়েছে, যা স্মার্টফোনে এই প্রথম ব্যবহৃত হবে। এটি ৬টি প্রসেসর কোর সহ সর্বোচ্চ ৩.৭ গিগাহার্টজ ক্লক স্পিডে চলবে।

উল্লেখ্য, চিপসেটটি ৪ ন্যানোমিটার এবং ৫ ন্যানোমিটার নোডের তুলনায় এফিসিয়েন্সির নিরিখে প্রচুর এগিয়ে এবং ৪ ন্যানোমিটার নোডের তুলনায় প্রায় ৩৫% বেশি কার্যকরী। জানিয়ে রাখি, অ্যাপলের A-সিরিজের চিপসেটগুলির আপগ্রেডে ১০-২৫%-এর মধ্যে দক্ষতা বৃদ্ধি পরিলক্ষিত হয়। তাই এই তথ্যটি যদি সত্য হয়, তাহলে এটি কোম্পানির একটি বড় কৃতিত্ব হবে। এটি কম ব্যাটারি খরচের সাথে ভাল ব্যাটারি লাইফ প্রদান করতে সক্ষম হবে, যা গ্রাহকদের জন্য নিঃসন্দেহে একটি সুখবর।

সঙ্গে থাকুন ➥