Apple-এর ম্যাজিক! বিশ্বের সেরা সেলফি ক্যামেরা যুক্ত স্মার্টফোনের খেতাব জিতল iPhone 15 Pro Max

Avatar

Published on:

Apple iPhone 15 Pro Max Camera Test

Apple iPhone 15 সিরিজ প্রায় তিন সপ্তাহ হল বাজারে এসেছে। এখনও পর্যন্ত এই লাইনআপের সবচেয়ে চর্চিত মডেল হল iPhone 15 Pro Max। হ্যান্ডসেটটি ভালো বা মন্দ – বিভিন্ন কারণে শিরোনাম উঠে এসেছে। সম্প্রতি iPhone 15 Pro সিরিজের মডেলের গুণমান এবং ওভার হিটিংয়ের সমস্যা নিয়ে বহু ইউজার অভিযোগ করেছেন। তবে, Pro Max মডেলটি তার ক্যামেরা পারফরম্যান্সের জন্য প্রচুর প্রশংসাও পেয়েছে৷ আর এখন সুপরিচিত বেঞ্চমার্কিং প্ল্যাটফর্ম, ডিএক্সওমার্ক (DxOMark)-এর পক্ষ থেকে iPhone 15 Pro Max-কে বিশ্বের সেরা সেলফি ক্যামেরা স্মার্টফোনের খেতাব দেওয়া হয়েছে।

iPhone 15 Pro Max-এর সেলফি ক্যামেরাকে সেরা বলল DxOMark

স্মার্টফোনের ক্যামেরা পরীক্ষা করার জন্য সুপরিচিত বেঞ্চমার্কিং ওয়েবসাইট ডিএক্সওমার্ক (DxOMark) নয়া আইফোন ১৫ প্রো ম্যাক্স-এর সেলফি ক্যামেরা পরীক্ষার ফলাফল শেয়ার করেছে। অ্যাপলের সবচেয়ে দামী আইফোন মডেলটি ১৪৯ স্কোর করে করেছে এবং এটি ডিএক্সওমার্ক সেলফি ক্যামেরা পরীক্ষায় সর্বোচ্চ স্কোর। অর্থাৎ, ফোনটি এখন সেলফি ক্যামেরা র‍্যাঙ্কিংয়ের শীর্ষে রয়েছে৷

উল্লেখযোগ্যভাবে, আইফোন ১৫ প্রো ম্যাক্স গত বছরের আইফোন ১৪ প্রো ম্যাক্স-এর থেকে শীর্ষস্থান দখল করে নিয়েছে, যা ১৪৫ স্কোর করেছিল। পরীক্ষার ফলাফলে উল্লেখ করা হয়েছে যে, নতুন আইফোন মডেলটিতে পূর্বসূরির মতো একই ক্যামেরা সেটআপ থাকা সত্ত্বেও, এটি আরও ভাল পারফরম্যান্স প্রদান করতে সফল হয়েছে। এটতে এফ/১.৯ অ্যাপারচার, অটোফোকাস এবং ৬০ ফ্রেম প্রতি সেকেন্ড (fps) হারে ৪কে ভিডিও রেকর্ডিং করার ক্ষমতা সহ একই ১২ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা রয়েছে।

তবে, নতুন Apple A17 Pro প্রসেসর এবং সফ্টওয়্যারের আপগ্রেডগুলি ক্যামেরার কর্মক্ষমতাতে উল্লেখযোগ্য উন্নতি এনেছে বলে জানা গেছে। ডিএক্সওমার্ক-এর টিম বিশেষ করে iPhone 15 Pro Max-এর অফার করা এক্সপোজার, কালার এবং বোকেহ এফেক্টের প্রশংসা করেছে। বিস্তৃত ডেপ্থ-অফ-ফিল্ড-এ আইফোন মডেলটির সেলফি ক্যামেরার অটোফোকাস দ্রুত এবং নির্ভরযোগ্য বলেও প্রমাণিত হয়েছে।

আবার, iPhone 15 Pro Max-এর ক্যামেরাটি ফটো এবং ভিডিও – উভয় ক্ষেত্রেই উজ্জ্বল আলোতে হাই লেভেলের ডিটেলস ক্যাপচার করেছে। রেকর্ডিংয়ের ক্ষেত্রে নড়াচড়া করার সময় ডিভাইসটির স্ট্যাবিলাইজেশন কার্যকরী ফলাফল প্রদান করে। বিপুল সংখ্যক ইউজার তাদের ফোনে বোকেহ শট ক্লিক করতে পছন্দ করেন এবং iPhone 15 Pro Max এক্ষেত্রেও হতাশ করে না। এটির বোকেহ মোডে অত্যন্ত সঠিক সাবজেক্ট আইসোলেশন রয়েছে বলে জানা গেছে।

কিন্তু যেহেতু, কোনও স্মার্টফোনের ক্যামেরাই নিখুঁত নয়, তাই iPhone 15 Pro Max-এর সেলফি ক্যামেরায় কিছু দুর্বলতাও রয়েছে। ডিএক্সওমার্ক-এর টিম শুটিংয়ের সমস্ত অবস্থাতেই কিছুমাত্রায় নয়েজ লক্ষ্য করেছে। ফটো এবং ভিডিওগুলিতে মাঝে মাঝে হাঁটার সময় রেকর্ড করা ভিডিওতে ফ্রেমের মধ্যে মাঝে মাঝে শার্পনেসের পার্থক্যগুলিও পরিলক্ষিত হয়েছে৷

সংক্ষেপে, iPhone 15 Pro Max এক্সপোজার, ফোকাস, আর্টিফ্যাক্ট এবং বোকেহ-তে শীর্ষস্থান সহ ফটো টেস্টে ১৪৫ স্কোর করেছে। ভিডিও পরীক্ষায় এটি ১৫৬ পয়েন্ট অর্জন করেছে এবং এটি এক্সপোজার, কালার এবং স্ট্যাবিলাইজেশনের ক্ষেত্রে টপ-র‍্যাঙ্কিং স্মার্টফোন।

সঙ্গে থাকুন ➥