iPhone 15 সিরিজ হবে খাস! থাকবে MacBook pro ও iPad Pro M2 এর এই বিশেষ ফিচার

Avatar

Published on:

iPhone 15 Series Get Wi-Fi 6E Connectivity

২০২৩ সালের প্রারম্ভেই চারটি নতুন ডিভাইস বাজারে এনেছে Apple। এগুলি হল – M2 Pro ও M2 Max চিপসেট চালিত MacBook Pro (১৪-ইঞ্চি ও ১৬-ইঞ্চি ডিসপ্লে বিকল্প সহ), M2, M2 Pro Mac mini ল্যাপটপ এবং HomePod স্মার্ট স্পিকার। টিম কুক পরিচালিত টেক জায়ান্টটি আগামী মার্চ এবং সেপ্টেম্বর মাসে আয়োজিত ইভেন্টে আরো বেশ কয়েকটি নতুন প্রোডাক্ট উন্মোচন করবে। যার মধ্যে বছরের শেষার্ধে অনুষ্ঠিত হতে চলা ইভেন্টে আমরা নতুন iPhone 15 সিরিজকে আত্মপ্রকাশ করতে দেখবো। যদিও এই আলোচ্য লাইনআপের আগমনে এখনো সাত মাস বাকি। কিন্তু ইতিমধ্যেই পরবর্তী-প্রজন্মের আইফোন সিরিজ কে কেন্দ্র করে ধারাবাহিকভাবে তথ্য সামনে আসছে। সম্প্রতি আমরা জানতে পেরেছি, ২০২৩ সালে আসন্ন আইফোন মডেলগুলির কানেক্টিভিটি বিভাগ আপগ্রেড করা হবে। সর্বোপরি, নতুন ফিচারটি MacBook Pro ল্যাপটপ ও iPad Pro M2 ট্যাবলেটের থেকে ধার করা হবে।

MacBook Pro ল্যাপটপের ন্যায় Wi-Fi 6E ভার্সন সাপোর্ট করবে iPhone 15 সিরিজে

২০২২ সালে আগত আইফোন ১৪ সিরিজ ওয়াই-ফাই ৬ (Wi-Fi 6) কানেক্টিভিটি সহ এসেছিল। কিন্তু একটি সাম্প্রতিক রিপোর্টে, অ্যাপলের আসন্ন আইফোন সিরিজের ওয়াই-ফাই হার্ডওয়্যার আপগ্রেড করা হবে পারে বলে দাবি করা হয়েছে। জানা গেছে, আইফোন ১৫ লাইনআপে উন্নততর ওয়াই-ফাই ৬ই (Wi-Fi 6E) ভার্সন সমর্থন করবে। যা কিনা নতুন অ্যাপল ম্যাকবুক প্রো (Apple MacBook Pro) ল্যাপটপ এবং আইপ্যাড প্রো এম২ (iPad Pro M2) ট্যাবলেট সিরিজে বিদ্যমান আছে। প্রসঙ্গত তুলনার খাতিরে জানিয়ে রাখি, ওয়াই-ফাই ৬ ২.৪গিগাহার্টজ এবং ৫গিগাহার্টজ ব্যান্ড সমর্থন করে। অন্যদিকে ওয়াই-ফাই ৬ই ৬গিগাহার্টজ ব্যান্ড সমর্থন করে। ফলে আইফোন ১৫ সিরিজ যদি ওয়াই-ফাই ৬ই কানেক্টিভিটির সাথে আসে, তবে ইউজাররা আরো উন্নত ওয়্যারলেস ইন্টারনেটের অভিজ্ঞতা উপভোগে সক্ষম হবেন।

প্রসঙ্গত পূর্ববর্তী লিক অনুসারে, প্রতিবারের ন্যায় আইফোন ১৫ সিরিজের অধীনে চারটি মডেল আত্মপ্রকাশ করবে। এই মডেলগুলি – ভ্যানিলা আইফোন ১৫, আইফোন ১৫ প্লাস, আইফোন ১৫ প্রো এবং আইফোন ১৫ প্রো ম্যাক্স বা নামফেরে আইফোন ১৫ আল্ট্রা নামে লঞ্চ হতে পারে।

আইফোন ১৫ সিরিজের অধীনে আসন্ন মডেলগুলির কিছু সম্ভাব্য কী-ফিচারও সামনে এসেছে। যেমন, আইফোন ১৫ প্রো ম্যাক্স বা আল্ট্রা মডেলটি আরও উন্নত ‘ইমেজ সিগন্যাল প্রসেসিং’ বা ISP সফ্টওয়্যার এবং অ্যাডভান্স কুলিং সিস্টেম সহ আসবে। ‘আল্ট্রা’ এবং ‘প্রো’ উভয় টপ-এন্ড মডেল একটি ইউএসবি ৩.২ টাইপ-সি পোর্ট অফার করবে। যেখানে কিনা বেস মডেলগুলিতে ইউএসবি ২.০ টাইপ-সি পোর্ট দেওয়া হবে। চারটি আইফোনেই চওড়া পিল-আকৃতির ক্যামেরা মডিউল থাকবে। আর সম্ভবত অ্যাপল বিকশিত লেটেস্ট প্রো-এক্সক্লুসিভ ফিচার বিদ্যমান থাকতে পারে এগুলিতে।

আরও জানা গেছে যে, অ্যাপল ১৫ সিরিজের টপ-এন্ড মডেলে নতুন এ১৭ বায়োনিক চিপ থাকতে পারে। আবার প্রো ম্যাক্স বা নামফেরে আল্ট্রা মডেলটি টাইটানিয়াম চ্যাসিস এবং সলিড-স্টেট বাটন সহ আসতে পারে। উভয় প্রিমিয়াম মডেলেই উন্নত ক্যামেরা ফিচার সাপোর্ট করবে। তবে আল্ট্রা ভ্যারিয়েন্ট পেরিস্কোপ ক্যামেরা পাবে বলে আশা করা হচ্ছে। অন্যদিকে, নন-প্রো মডেলগুলি অ্যালুমিনিয়াম চ্যাসিস, পূর্ববর্তী প্রজন্মের এ১৫ বায়োনিক চিপসেট এবং ডুয়াল রিয়ার ক্যামেরা সেটআপ সহ আসতে পারে বলে জানতে পেরেছি আমরা।

সঙ্গে থাকুন ➥